• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

‘বিএনপি অপতৎপর হলেই খালেদার প্যারোল ধরে টান’ 


নিজস্ব প্রতিবেদক মার্চ ১, ২০২১, ০৫:২১ পিএম
‘বিএনপি অপতৎপর হলেই খালেদার প্যারোল ধরে টান’ 

ফাইল ছবি

ঢাকা: হঠাৎ করেই কিছুটা উত্তপ্ত হয়ে উঠেছে রাজনীতির মাঠ। বিগত কয়েকদিন ধরে রাজধানীতে বেড়েছে মিছিল-সমাবেশ, ঘটেছে পুলিশের সংঘর্ষের ঘটনা।বিভিন্ন ইস্যুর সুযোগ নিয়ে রাজনীতির ময়দান গরম করতে তৎপরতা চালাচ্ছে বিএনপি ও তাদের অঙ্গ সংগঠনগুলো।এরমধ্যে রোববার (২৮ ফেব্রুয়ারি) রাজধানীর প্রেস ক্লাব এলাকায় পুলিশের সংঙ্গে ছাত্রদলের সংঘর্ষ হয়েছে। 

তবে দেশের পরিস্থিত অস্থীতিশীল করতে বিএনপির এমন অপতৎপরতায় তেমন মাথা ব্যাথা নেই সরকারের। কারণ ‘তুরুপের তাস’ বেগম খালেদা জিয়া তো আছেই! 

পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে যাওয়ার অবস্থা হলেই খালেদা জিয়ার প্যারোল ধরে টান মারবে সরকার। ফলে বিএনপিকে এই মুহূর্তে ভয় পাওয়ার কোনো কারণ নেই বলে মনে করছেন আওয়ামী লীগের নেতারা। এজন্যই সাবেক প্রধানমন্ত্রীকে হাতের মুঠোয় রেখেছে সরকার। 

ক্ষমতাসীন দলের নেতাদের মতে, সরকারের বেঁধে দেওয়া শর্তেই খালেদা বাইরে আছেন। সব শর্ত ঠিকঠাক মেনে চললে প্যারোলও ঠিক থাকবে।অন্যথায় ঘটবে বিপত্তি।

আওয়ামী লীগের নীতিনির্ধারণী পর্যায়ের নেতারা মনে করেন, যে সমঝোতার মধ্য দিয়ে খালেদা জিয়া বাইরে আছেন তার ব্যত্যয় ঘটলে আবার তাকে জেলে যেতে হতে পারে তাকে।

এ প্রসঙ্গে আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য ফারুক খান সাংবাদিকদের বলেন, খালেদা জিয়া প্যারোলে জেলের বাইরে আছেন। কিছু শর্তসাপেক্ষে প্যারোল দেওয়া হয়। সেই শর্তের ব্যত্যয় ঘটলে নিশ্চয়ই জেলে যাবেন তিনি। 

আওয়ামী লীগের আরেকজন শীর্ষ নেতা বলেছেন, খালেদা জিয়া কারাগারে থাকবেন, না বাইরে থাকবেন এটা বিএনপির ওপর নির্ভর করছে।একদিকে খালেদা জিয়াও এই বয়সে জেলে যেতে চান না অন্যদিকে সরকারের নীতিনির্ধারণী মহল তাকে জেলে রাখার ঝুঁকি নিতে চান না। দু’পক্ষের একই চাওয়া সরকারের জন্য এক ধরনের সুযোগ তৈরি করে দিয়েছে। 

তিনি বলেন, খালেদা জিয়ার মুক্তির প্রশ্নে একটি শর্তের মধ্য দিয়ে সমঝোতায় এসেছেন বিএনপির নেতারা। যতদিন বিএনপি নিয়ন্ত্রণে থাকবে খালেদা জিয়াও কারাগারের বাইরে থাকবেন। সুতরাং চাইলেও বিএনপির এখন সরকারের বিরুদ্ধে যা-তা করার সুযোগ নেই।

এক কথায়, দেশে স্থিতিশীল রাজনৈতিক পরিস্থিতি নিশ্চিত করে উন্নয়ন-অগ্রগতি অব্যাহত রাখতে চায় সরকার। ফলে সমঝোতার বিকল্প নেই। তাই সমঝোতার নীতি অনুসরণ করেছে সরকার।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল সাংবাদিকদের বলেন, প্যারোলে মুক্তি পাওয়ার একটি বিধান রয়েছে। সেই বিধান অনুযায়ী খালেদা জিয়া প্যারোলের আবেদন করেন এবং কিছু শর্তসাপেক্ষে তাকে মুক্তিও দেয় সরকার। ওই শর্তের ব্যত্যয় ঘটলে এবং প্যারোলের প্রয়োজনীয়তা না থাকলে যে কাউকে যেকোনো সময়ে আইন অনুযায়ী কারাগারে যেতে হয়।

এদিকে খালেদা জিয়া এখন বিদেশ যেতে চান বলে জানা গেছে। এ নিয়ে সরকারের সঙ্গে বিএনপি চেয়ারপারসনের স্বজনদের দেনদরবার চলছে। তবে বিদেশ ইস্যু নিয়ে এখনো রফা হয়নি। সরকারের নীতিনির্ধারণী পর্যায় বিষয়টি সুফল-কুফল কী হতে পারে তা নিয়ে ভাবছেন। 

সোনালীনিউজ/আইএ

Wordbridge School
Link copied!