• ঢাকা
  • মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

তারেকের কারণে বিএনপিতে দ্বন্দ্ব


নিজস্ব প্রতিবেদক মার্চ ৭, ২০২১, ০৮:৩৬ পিএম
তারেকের কারণে বিএনপিতে দ্বন্দ্ব

ঢাকা: বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের কাজের কৌশল এবং দলটির রাজনৈতিক বিশ্লেষক ও বুদ্ধিজীবীদের পরামর্শে রাত-দিন তফাত। শুধু তাই নয়, একে অপরের সঙ্গে সাংঘর্ষিকও বটে। এতে দলের নেতাকর্মীদের সঙ্গে বুদ্ধিজীবীদের দ্বন্দ্ব চরম আকার ধারণ করেছে।

এমন পরিস্থিতিতে বিএনপিপন্থী বুদ্ধিজীবী ও রাজনৈতিক বিশ্লেষকদের কথা মানছে না দলটির শীর্ষ নেতাদের একটি অংশ। 

বিএনপির রাজনৈতিক বিশ্লেষক হিসেবে কাজ করেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী, অধ্যাপক আসিফ নজরুল, ড. শফিক রেহমানসহ আরো অনেকেই।

তাদের মধ্যে ডা. জাফরুল্লাহ চৌধুরী প্রকাশ্যেই লন্ডনে ফেরারি তারেক রহমানের নেতৃত্বের সমালোচনা করেন।

তারেক রহমানের নেতৃত্বের সমালোচনা করে তিনি অনেকবার বলেছেন, লন্ডনে বসে দল চালানো সম্ভব নয়। ছোট ছোট করে চুল কাটলেই জিয়াউর রহমান হওয়া যায় না। বিএনপির সিনিয়র নেতাদের সম্পর্কেও তিনি অনেক সময় অনেক মন্তব্য করেছেন। এসব কারণেই তার কোনো পরামর্শই এখন আমলে নেয় না বিএনপির দাপুটে অংশ।

এ বিষয়ে দলটির সিনিয়র ও নীতিনির্ধারণী পর্যায়ের এক নেতা সাংবাদিকদের বলেন, বিএনপি কখনোই ভালোটি গ্রহণ করেনি। রাজনৈতিক বিশ্লেষকদের কথাও আমলে নেয়নি।

তিনি বলেন, বর্তমানে তারেক রহমান ও তার নেতৃত্ব নিয়ে কথা বললে তা কখনো আমলে নেয় না বিএনপির সুবিধাভোগী নেতারা। কারণ দলের নেতৃত্ব এখন তারেক রহমানের হাতে। তিনি যেভাবে ইচ্ছা সেভাবে দলে কর্তৃত্ব খাটাচ্ছেন। ফলে নেতাকর্মীরা পদ-পদবি হারানোর ভয়ে নতজানু হয়ে রয়েছেন।

তিনি আরো বলেন, খালেদা জিয়াকে কারাগারে রেখে একাদশ সংসদ নির্বাচনে অংশগ্রহণ, সংসদে নির্বাচিত সদস্যদের যোগদানসহ বিভিন্ন বিষয়ে রাজনৈতিক বিশ্লেষক ও বুদ্ধিজীবীরা পরামর্শ দেন। সে পরামর্শের তোয়াক্কা না করে শুধুমাত্র তারেক রহমানের একক সিদ্ধান্তে দলের নির্বাচিতরা সংসদে যোগ দেন, যা কোনোভাবেই কাম্য নয়। এজন্য অনেক দল ২০ দলীয় জোট ত্যাগ করেছে।

সোনালীনিউজ/আইএ

Wordbridge School
Link copied!