• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৪ জুন, ২০২১, ১১ আষাঢ় ১৪২৮
abc constructions

ফিলিস্তিন স্বাধীন না হওয়া পর্যন্ত ইসরায়েলকে স্বীকৃতি দেব না


নিজস্ব প্রতিবেদক জুন ১০, ২০২১, ০৮:৪৪ পিএম
ফিলিস্তিন স্বাধীন না হওয়া পর্যন্ত ইসরায়েলকে স্বীকৃতি দেব না

ফাইল ছবি

ঢাকা: ফিলিস্তিন স্বাধীন সার্বভৌম রাষ্ট্রের স্বীকৃতি না পাওয়া অবদি ইসরায়েলকে গ্রহণ করবে না বাংলাদেশ। বৃহস্পতিবার (১০ জুন) রাষ্ট্রীয় অথিতি ভবন পদ্মায় বাংলাদেশ ওষুধ শিল্প সমিতি কর্তৃক ফিলিস্তিনকে জরুরি ওষুধ হস্তান্তর অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী একথা বলেন।

ফিলিস্তিনের সঙ্গে আত্মার আত্মীয় সম্পর্ক জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, শুধু আমাদের সরকার নয়, আমাদের দেশের মানুষেরও তাদের (ফিলিস্তিন) জন্য সিমপেথি। ফিলিস্তিন আমাদের বড় বন্ধু। আমাদের জাতির পিতার সময় থেকে ফিলিস্তিনের জনগণের সঙ্গে আমাদের আত্মার আত্মীয় সম্পর্ক। আমরা বিশ্বাস করি, যতদিন স্বাধীন সার্বভৌম ফিলিস্তিন প্রতিষ্ঠিত না হবে আমরা ততদিন তাদের সঙ্গে আছি এবং আমরা ইসরায়েলকে গ্রহণ করব না। আমরা এখনো তাদের স্বীকৃতি দেইনি। 

ড. মোমেন বলেন, তারা (ইসরায়েল) বারবার আমাদের অ্যাপ্রোচ করেছে। আমাদের ফিলিস্তিন ভাইদের ওপর অত্যাচার বন্ধ না হওয়া অবদি আমরা সিদ্ধান্ত নিয়েছি ওদের স্বীকৃতি দেব না। 

১৯৬৭ সালের আইন অনুযায়ী ফিলিস্তিন ও ইসরায়েল রাষ্ট্রের সীমানা অনুসারে বাংলাদেশ দুই রাষ্ট্রের সমাধান চায় বলেও জানান ড. মোমেন।

চলমান করোনা পরিস্থিতির মধ্যে বাংলাদেশের পক্ষ থেকে বিভিন্ন দেশকে সরকারি সাহায্য পাঠানো হয়েছে। ফিলিস্তিনের ক্ষেত্রে বাংলাদেশের জনগণও অনুভূতির জায়গা থেকে দেশটির জন্য সাহায্য পাঠাচ্ছে। এ প্রসঙ্গে পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা করোনার মধ্যে অন্য দেশগুলোকে সরকারি সাহায্য পাঠিয়েছি। কিন্তু ফিলিস্তিনের ক্ষেত্রে সরকার এবং জনগণ সাহায্য পাঠাচ্ছে।

বাংলাদেশ ওষুধ শিল্প সমিতির পক্ষ থেকে ফিলিস্তিনকে ১৪শ' কেজি ওষুধ দেওয়া হচ্ছে। এসব ওষুধের মূল্য ৪০ লাখ টাকা।

এ সময় উপস্থিত ছিলেন ঢাকায় নিযুক্ত ফিলিস্তিনের রাষ্ট্রদূত ইউসুফ সালেহ ওয়াই রামাদান, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ফার্মাসিউটিক্যালস ইন্ডাস্ট্রির সাধারণ সম্পাদক এসএম শফিউজ্জামান।

সোনালীনিউজ/আইএ

Haque Milk Chocolate Digestive Biscuit
Wordbridge School