• ঢাকা
  • শুক্রবার, ০৯ ডিসেম্বর, ২০২২, ২৪ অগ্রহায়ণ ১৪২৯

ইভিএম নিয়ে দেবর-ভাবির ভিন্নমত


নিজস্ব প্রতিবেদক অক্টোবর ৬, ২০২২, ০৬:১৩ পিএম
ইভিএম নিয়ে দেবর-ভাবির ভিন্নমত

ঢাকা: ব্যাংককে চিকিৎসাধীন সংসদের বিরোধীদলীয় নেতা ও জাতীয় পার্টির (জাপা) প্রধান পৃষ্ঠপোষক রওশন এরশাদ এক ভিডিও বার্তায় বলেছেন, আমরা অবশ্যই নির্বাচন করবো। ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) হলেও নির্বাচন করবো। সারা বিশ্বে ইভিএমে নির্বাচন চলছে।

বৃহস্পতিবার (৬ অক্টোবর) রাজধানীর পল্টনের একটি হোটেলে জাতীয় পার্টির (রওশনপন্থি) এক সংবাদ সম্মেলনে দেওয়া ভিডিও বার্তায় তিনি এ কথা বলেন।

অন্যদিকে জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদের বলেছেন, ইভিএমে নির্বাচন অবাধ সুষ্ঠু হওয়ার বিষয়ে সংশয় আছে। ইভিএমে কারচুপির সুযোগ রয়েছে। মেশিন যদি ভালোও থাকে যারা এটাকে পরিচালনা করবেন তাদের সরকারের প্রভাবে প্রভাবিত হওয়ার সুযোগ রয়েছে।

বৃহস্পতিবার (৬ অক্টোবর) দুপুরে লালমনিরহাট সদর হাসপাতাল পরিদর্শন শেষে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

জাতীয় পার্টি নির্বাচনে বিশ্বাস করে এবং অংশ নেয় উল্লেখ করে রওশন এরশাদ বলেছেন, সারা বিশ্বে এখন ইভিএমে নির্বাচন হচ্ছে। কাজেই আমাদের দেশে এটা হবে এটা তো নতুন কথা নয়। যখন আমরা ফাইভ-জি ব্যবহার করছি, সেখানে ইভিএম ব্যবহার করতে সমস্যা কী। এখানে যারা নির্বাচনে জয় পায় তারা বলে নির্বাচন সুষ্ঠু হয়েছে, আর যারা হেরে যায় তারা বলে কারচুপি হয়েছে। সুতরাং আমরা ইভিএমে নির্বাচন করবো।

দলীয় নেতাকর্মীদের উদ্দেশ্যে তিনি বলেন, নেতাকর্মীদের বলবো, আপনারা দুর্দিনে আমাদের পাশে ছিলেন, এখনও আছেন। তারা (নেতাকর্মীরা) পার্টিকে শক্তিশালী করবে, সেই বিশ্বাস আমার আছে। তারা নিশ্চয়ই কাজ করবে।

ভিডিও বার্তায় দেশবাসীর উদ্দেশ্যে রওশন এরশাদ বলেন, দেশবাসীর উদ্দেশ্যে বলবো, দেশবাসী অনেক শান্তিপ্রিয়, তারা সবসময় সত্যের পথে থাকে, ন্যায়ের পথে থাকে। আমি জানি নির্বাচন যা হবে ভালোই হবে। দেশকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য তারা কাজ করবে। যারাই নির্বাচনে জয়লাভ করবে তারা ভালো কাজ করবে, দেশবাসীকে ভালোবাসবে। দেশের মানুষ আমাদের সবসময় পছন্দ করেছে, ভোট দিয়ে জয়ী করেছে। আমি মনে করি এবারও তারা ভালো থাকবে, দেশকে এগিয়ে নিয়ে যাবে।

জাতীয় পার্টির চেয়ারম্যান জি এম কাদের বলেন,  ইভিএমের ব্যাপারে প্রেসিডিয়াম সদস্য, কো-চেয়ারম্যানদের বৈঠকে ও আলোচনার মাধ্যমে সিদ্ধান্ত নিবো। বিষয়টি নির্বাচন কমিশনকেও জানানো হয়েছে। ইভিএমে নির্বাচন অবাধ সুষ্ঠু হওয়ার বিষয়ে সংশয় আছে। ইভিএমে কারচুপির সুযোগ রয়েছে। মেশিন যদি ভালোও থাকে যারা এটাকে পরিচালনা করবেন তাদের সরকারের প্রভাবে প্রভাবিত হওয়ার সুযোগ রয়েছে।

জিএম কাদের বলেন, জাতীয় পার্টিকে যেহেতু আমি রিপ্রেজেন্ট করি এবং আমাদের গঠনতন্ত্র মোতাবেক এসব বিষয়ে সিদ্ধান্ত নিবো। এ মুহূর্তে কোনো জোটে যাওয়ার জন্য আমরা একমত হইনি।

তিনি আরও বরেন, ১৪ দলে আমরা কখনোই ছিলাম না। আমরা ১৪ দলের সঙ্গে জোট করায় মহাজোট হয়েছে। এখন আমরা মহাজোটেও নেই।

সোনালীনিউজ/আইএ

Wordbridge School