abc constructions
চাকরিতে প্রবেশের বয়স ৩২ দাবি

কঠোর আন্দোলনে যাচ্ছে সরকারি চাকরি প্রত্যাশীরা


মেহিদী হাসান জুন ৫, ২০২১, ০৮:৩৪ পিএম
কঠোর আন্দোলনে যাচ্ছে সরকারি চাকরি প্রত্যাশীরা

ফাইল ফটো

ঢাকা: করোনাকালীন প্রণোদনা হিসেবে সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩২ করার দাবিতে আগামীকাল রোববার ঢাকা রিপোর্টার্স ইউনিটি’র নসরুল হামিদ অডিটোরিয়ামে সংবাদ সম্মেলন করতে যাচ্ছে ‘চাকরিতে প্রবেশের বয়স ৩২ চাই’- আন্দোলনের কেন্দ্রীয় টিম। এ সংবাদ সম্মেলনের পর সরকারের উচ্চ পর্যায় থেকে কাঙ্খিত কোন ঘোষণা না আসলে আগামী শুক্রবার (১১ জুন) শাহবাগ প্রজন্ম চত্বরে মানবন্ধন করবে তারা।

কেন্দ্রীয় টিমের সমন্বয়ক মো. তানভির হোসেন ও মো. সাজিদ সেতু সোনালীনিউজকে এ তথ্য নিশ্চিত করেছেন। তানভির ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেমের উপর এমবিএ এবং সেতু রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে লোকপ্রশাসনে মাস্টার্স করেছেন।

মো. তানভির হোসেন ও মো. সাজিদ সেতু জানান, “যুব প্রজন্মের করোনাকালীন ক্ষতিগ্রস্ততা বিবেচনা করে সরকারি চাকরিতে আবেদন তথা প্রবেশাধিকারের বয়সসীমা ৩২ বছরে উন্নীত করা এই মুহূর্তে অতীব প্রয়োজন বলে আমরা মনে করি। এটা আমাদের সময়ের যৌক্তিক দাবি। এ দাবির অংশ হিসেবে আগামীকাল রোববার (৬ জুন) বেলা ১১টায় আমরা ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে সংবাদ সম্মেলনের আয়োজন করেছি। এদিন আমরা ৩২ এর যথার্থ যৌক্তিকতা তুলে ধরবো। আর আমাদের দাবির পরিপেক্ষিতে সরকারের তরফ থেকে কাঙ্খিত কোন ঘোষণা না পেলে ১১ জুন জনসমাবেশ করবো।” 

তারা জানান, “করোনাকালীন অচলাবস্থা তথা ক্ষতিগ্রস্ততার দরুণ আমরা সরকারি চাকরিপ্রত্যাশী যুবপ্রজন্ম বিগত ২ মাস ধরে ‘চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩২ চাই’ কর্মসূচী পালন করে আসছি। দুই মাসের অধিক সময় ধরে আমরা যারা ‘করোনাকালীন প্রণোদনা হিসেবে চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩২ চাই’ দাবি জানিয়ে কর্মসূচী পালন করে আসছি তারা কোন প্রকার আন্দোলন সংগ্রাম তথা এমন কোন কর্মসূচীতে যাইনি যাতে রাষ্ট্র ও সরকারকে বিব্রত হতে হয় বা জনজীবনে সমস্যার সৃষ্টি হয়। কর্মসূচীর অংশ হিসেবে গঠনমূলক প্রক্রিয়ায় আমরা ইতোমধ্যেই ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে সাংবাদিক সম্মেলন আয়োজন করেছি। মহামান্য রাষ্ট্রপতি, মাননীয় প্রধানমন্ত্রী, স্পীকার, শিক্ষামন্ত্রী, স্বরাষ্ট্রমন্ত্রী, পরিকল্পনামন্ত্রী, আইনমন্ত্রী, জনপ্রশাসন প্রতিমন্ত্রী, চিফ হুইপ বরাবর স্মারকলিপি ও খোলা চিঠি প্রদান করেছি।”

সমন্বয়কদ্বয় বলেন, এই ইস্যুতে এমপি মাশরাফি, ব্যারিস্ট্যার সুমন, সুভাষ সিংহ রায়, সোহেল তাজের মতো ব্যক্তিত্বদের সাথে দেখা করে আমাদের বিষয়টি অবগত করেছি। গত ৩ মে ঢাকার শাহবাগ চত্বরে প্রায় ২০০ জনের উপস্থিতিতে করোনা স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে একটি মানববন্ধন ও গণস্বাক্ষর কর্মসূচি পালন করেছি। এছাড়াও গত ৩ জুন সংসদ ভবন প্রাঙ্গণে সংসদে বাজেট অধিবেশনের পূর্বে ঢাবি, রাবি, জবি, জাবি, পবিপ্রবি ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন কলেজের প্রায় দুই শতাধিক ছেলে-মেয়েরা মিলে ‘মৌন সমাবেশ’ করেছি।” 
 
৩২ বিষয়ক দাবি: করোনায় শিক্ষার্থীদের প্রায় ২ বছর সময় জীবন থেকে অতিবাহিত হতে চলেছে। তাই করোনাকালীন সরকারের সকল প্রণোদনার পাশাপাশি মুজিববর্ষের ও স্বাধীনতার ৫০ বছর পূর্তির বছরে আমরা বেকার যুবকরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিকট ‘প্রণোদনা স্বরূপ’ সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩২ বছর করার দাবি জানাচ্ছি।  প্রধানমন্ত্রীর নেতৃত্বাধীন আওয়ামীলীগ সরকারের ২০১৮ সালে নির্বাচনী ইশতেহারে উল্লিখিত ‘প্রতিশ্রুতি’ (বাস্তবতার নিরিখে যুক্তিসংগত ব্যবস্থা গ্রহণ) অনুযায়ী করোনাকালীন প্রণোদনা হিসেবে সরকারি চাকরিতে প্রবেশের বয়সসীমা ৩২-এ উন্নীত করার জোরালো দাবি ও আবেদন জানাচ্ছে এদেশের যুব সমাজ। করোনা জীবনের যে সময় কেড়ে নিচ্ছে এর চেয়ে বড় বাস্তবতা আর কি হতে পারে!

সোনালীনিউজ/এমএইচ/আইএ
 

Haque Milk Chocolate Digestive Biscuit
Dutch Bangla Bank Agent Banking
Wordbridge School