abc constructions

যে ১০ টিপসে অনলাইন মিটিংয়ে অংশ নেবেন


আশীষ দত্ত জুন ২৩, ২০২১, ০২:৫৬ পিএম
যে ১০ টিপসে অনলাইন মিটিংয়ে অংশ নেবেন

ছবি: ইন্টারনেট

ঢাকা: করোনার প্রকোপে গত পনেরো মাসের প্রায় গৃহবন্দী জীবন পেশাদারি কাজকর্মের ধারার কিছু পরিবর্তন ঘটিয়েছে। অফিস সম্পূর্ণভাবে খুলে যাওয়ার পরেও করোনাকালে কিছু কিছু রেশ স্থায়ীভাবে রয়েই যাবে।

অনলাইন মিটিংয়ের সার্বিক প্রচলন তার মধ্যে একটি।  

দেখা যাক এই ১০ টি টিপসের সাহায্যে কীভাবে অনলাইন মিটিংয়ে অংশ নেবেন-তা সে মিটিং মোবাইলেই হোক কিংবা ল্যাপটপ বা কম্পিউটারে।  

রেডি, স্টেডি ...

ব্যান্ডউইড্থ: বাড়ির থেকে অনলাইন মিটিং করার সময় ইন্টারনেট ব্যান্ডউইড্থের সমস্যা কম বেশি সকলেরই সময় সময় হয়ে থাকে। ক্যাবল-যুক্ত ইন্টারনেট কানেকশন WiFi এর থেকে বেশি নির্ভরযোগ্য। WiFi এর সংযোগে কাজ করলে গুরুত্বপূর্ণ মিটিংয়ের সময় বাড়ির অন্যদের অনুরোধ করবেন আপনার Wifi এর থেকে তাদের ডিভাইসকে বিরত রাখতে। দিনের শেষে অনেক WiFi এর স্পিড সারাদিনের ডাটা-র  খরচে কমে যায়। তাই সন্ধ্যায় মিটিং থাকলে সারাদিন সেই WiFi কম ব্যবহার করুন।  

চার্জ: অনলাইন মিটিংয়ের আগে আপনার মোবাইল / ল্যাপটপ পুরোপুরি চার্জ করে নিন ও বৈদ্যুতিক পয়েন্টে কানেক্ট করে রাখুন।  এটি নছক মনে হলেও কত লোককে এই সাধারণ কাজটিতে গাফিলতির জন্য অনলাইন মিটিংএ নাকাল হতে হয়।  

মিটিংয়ের প্লাটফর্মকে জানুন: কত সময় দেখেছি আপাত স্মার্ট ব্যক্তি Zoom বা Microsoft Teams এ অনলাইন মিটিংয়ের সময় কি করে নিজের স্ক্রিন শেয়ার করতে হয় বা চ্যাট বা হাত তুলে প্রশ্ন করতে হয় তা জানেন না।  তাই এই প্লাটফর্মগুলোর  প্রাথমিক প্রয়োগ কৌশল জেনে রাখা খুবই প্রয়োজন।  

ডকুমেন্ট রেডি: অনলাইন মিটিংয়ের আগেই প্রয়োজনীয় প্রেজেন্টেশন ও ডকুমেন্টগুলো নিজের ল্যাপটপে খুলে রাখুন। অনেক সময় দেখা যায় কেউ তার ল্যাপটপের ডিরেক্টরিতে ফাইল খুঁজছেন। বেশ বিব্রতকর ব্যাপার।  

কেমন দেখতে লাগছে ?

পোশাক: সামনে সামনি মিটিংএ যে পোশাক পরে থাকেন, অনলাইন মিটিংএও একই ভাবে পোশাক পরবেন।  শুধু বাড়ির থেকেমিটিংয়ে জুতো -মোজা না পরে থাকলেও চলবে।  

আলো: দেখবেন মিটিংয়ের সময় আলো যেন সামনের থেকে আপনার মুখের ওপর পরে।  দিনের বেলায় সামনের জানলার থেকে প্রাকৃতিক আলো সবচেয়ে ভালো।  

পরিচ্ছন্ন ব্যাকগ্রাউন্ড: অনলাইন মিটিং , ইন্টারভিউ , প্রেজেন্টেশনএ অপরিচ্ছন্ন ব্যাকগ্রাউন্ড অন্য অংশগ্রহণকারীদের মনে নেতিবাচক প্রভাব ফেলে।  সিম্পল, প্লেইন ব্যাকগ্রাউন্ড ভালো। মিটিং এ  অংশগ্রহণকারিদের ফোকাস আপনার দিকে থাকবে।  বড়োজোর যে ব্যাকগ্রাউন্ড আপনার ব্যক্তিত্বকে বাড়িয়ে তোলে, যেমন বইয়ের তাক থাকতে পারে।  

ক্যামেরা ও চোখ: ডিভাইসের ক্যামেরা আপনার চোখের লেভেলে থাকলে সবচেয়ে ভালো।  

কথা: আপনি যদি দ্রুত কথা বলেন, তাহলে অনলাইন মিটিংয়ে একটু ধীরে কথা বলুন। খেয়াল রাখবেন, উচ্চারণ যেন খুব স্পষ্ট হয়।  

অনলাইন শিষ্টাচার: অনলাইনে আপনি যখন কথা বলছেন না তখন আপনার মাইক বন্ধ রাখুন।  একসঙ্গে এক জনের বেশি কথা বলবেন না। কোনো প্রশ্ন থাকলে বা কিছু বলতে চাইলে অনলাইন প্লাটফর্মের (Zoom বা Microsoft Teams ) হাত তোলার বা চ্যাট -এর অপশনগুলো দিয়ে বক্তা বা সঞ্চালোকের দৃষ্টি আকর্ষণ করুন।  

(ভারতের ব্যাঙ্গালুরুর প্রযুক্তি উদ্যোক্তা ও লেখক)

সোনালীনিউজ/টিআই

Haque Milk Chocolate Digestive Biscuit
Dutch Bangla Bank Agent Banking
Wordbridge School