abc constructions

নগদসহ ৩ কোম্পানির স্পন্সরে রোড শো: লস অ্যাঞ্জেলস পর্বের প্রস্তুতি সম্পন্ন


নিজস্ব প্রতিবেদক জুলাই ৩০, ২০২১, ০৮:৪৭ পিএম
নগদসহ ৩ কোম্পানির স্পন্সরে রোড শো: লস অ্যাঞ্জেলস পর্বের প্রস্তুতি সম্পন্ন

ঢাকা: নিউ ইয়র্ক ও ওয়াশিংটন ডিসিতে সাফল্যের পর এবার লস অ্যাঞ্জেলসে তৃতীয় পর্বের রোড শো’ শুরু করতে যাচ্ছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি)। বাংলাদেশি কোম্পানি ওয়ালটন, ইস্টার্ন ব্যাংক ও নগদের স্পন্সরে আয়োজিত রোড শো'র এই পর্ব স্থানীয় সময় শুক্রবার বিকাল সাড়ে ৫টায় (বাংলাদেশ সময় শনিবার, ৩১ জুলাই ভোর সাড়ে ৩টা) শুরু হবে। ইতোমধ্যে এর প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।

জানা গেছে, এই পর্বের রোড শো’র ভেন্যু হবে ইন্টারকন্টিনেন্টাল লস অ্যাঞ্জেলস ডাউনটাউন হোটেলের উইলশায়ার গ্রান্ড বল রুম।

দেশের শেয়ারবাজারসহ সার্বিক অর্থনীতির বর্তমান পরিস্থিতি, বিনিয়োগ সুযোগ-সুবিধা এবং বিভিন্ন উন্নয়নমূলক কর্মকাণ্ডের বিস্তারিত তুলে ধরতে যুক্তরাষ্ট্রের চারটি বড় শহরে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) উদ্যোগে এই রোড শো’র আয়োজন করা হয়েছে।

‘দি রাইজ অব বেঙ্গল টাইগার: পটেনশিয়ালস অব ট্রেড এবং ইনভেস্টমেন্ট ইন বাংলাদেশ’- শীর্ষক তৃতীয় পর্বের এ রোড শোতে লস অ্যাঞ্জেলসের বিভিন্ন প্রাতিষ্ঠানিক ও ব্যক্তি বিনিয়োগকারী এবং স্টেক হোল্ডাররা অংশ নেবেন।

লস অ্যাঞ্জেলসে অনুষ্ঠিত রোড শোতে বাংলাদেশের প্রধানমন্ত্রীর বেসরকারি খাত বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের সিনিয়র সচিব আব্দুর রউফ তালুকদার, বিএসইসির চেয়ারম্যান অধ্যাপক ড. শিবলী রুবাইয়াত-উল-ইসলাম, বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ, অর্থ মন্ত্রণালয়ের আর্থিক সম্পর্ক বিভাগের সচিব ফাতিমা ইয়াসমিন, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী চেয়ারম্যান মো. সিরাজুল ইসলাম, বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষের (বেপজা) নির্বাহী চেয়ারম্যান মেজর জেনারেল মো. নজরুল ইসলামসহ সরকারি বেসরকারি ঊর্ধ্বতন কর্মকর্তারা যোগ দেবেন।

আন্তর্জাতিক অঙ্গনে দেশের শেয়ারবাজারের ব্যাপ্তি ও প্রবাসী বাংলাদেশি এবং বিদেশি বিনিয়োগ আকর্ষণের জন্য এ উদ্যোগ নিয়েছে বিএসইসি। দেশের অর্থনৈতিক সমৃদ্ধিকে আরও এগিয়ে নিতে বিএসইসির এই রোড শো’তে সহযোগী হিসেবে কাজ করছে ওয়ালটন, ইস্টার্ন ব্যাংক ও নগদ।

এ নিয়ে নিউ ইয়র্ক পর্বের অনুষ্ঠান শেষে প্রশ্নোত্তর পর্বে বিএসইসি চেয়ারম্যান শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেন, বিদেশে নিজেদের দেশকে সুন্দরভাবে পরিচিতি করিয়ে দেওয়ার জন্য বেসরকারি সেক্টর এখন এগিয়ে আসছে। এরই ধরাবাহিকতায় যুক্তরাষ্ট্রে চলতি রোড শো’তে ওয়ালটন, ইস্টার্ন ব্যাংক ও নগদ বাংলাদেশকে ইতিবাচকভাবে তুলে ধরতে সবাইকে নিয়ে সাহায্য করছে।  দেশের জন্য কিছু করতে বিদেশে এসেছেন দেশের শেয়ারবাজারের তালিকাভুক্ত কোম্পানি ও ব্যবসায়িরা। মূলত বাংলাদেশকে প্রোমোট করতে তারা এখানে এসেছেন।  এই রোড শো’তে অংশ নিচ্ছেন।

এদিকে রোড শো'র নিউ ইয়র্ক পর্বের অনুষ্ঠানে অংশ নিয়ে দেশের কোন মোবাইল বা ডিজিটাল ফাইন্যান্সিয়াল সার্ভিস (এমএফএস) কোম্পানি হিসেবে প্রথমবারের মত ৫০০ কোটি টাকার জিরো কুপন বন্ড ছাড়ার ঘোষণা দিয়েছে ডাক বিভাগের আর্থিক সেবাদাতা প্রতিষ্ঠান নগদ। পাঁচ বছরের মেয়াদান্তে এই বন্ডের ফেসভ্যালু হবে ৭৫০ কোটি টাকা। আর ওই বন্ড ছাড়ার ঘোষণার পরপরই মার্কিন যুক্তরাষ্ট্রের ডিজিটাল কোম্পানি কিউ গ্লোবাল লি. নামে একটি প্রতিষ্ঠান এই বন্ডে ৩০ মিলিয়ন সমপরিমাণ বাংলাদেশি টাকা বিনিয়োগ করার আগ্রহ প্রকাশ করেছে।

লস অ্যাঞ্জেলসের রোড শো’র আজকের আয়োজনে বাংলাদেশের প্রতিনিধিদল দেশে বিনিয়োগ ও এর সম্ভাবনা নিয়ে আমেরিকার স্টেক হোল্ডার এবং বিনিয়োগকারী ও শীর্ষ ব্যবসায়ী নেতাদের সঙ্গে খোলামেলা আলোচনা করবেন।

নিউ ইয়র্ক এবং ওয়াশিংটন ডিসিতে রোড শো’ যুক্তরাষ্ট্র সময় সকালে শুরু হলেও লস অ্যাঞ্জেলসের তৃতীয় পর্বের জন্য সময় নির্ধারণ করা হয়েছে বিকেলে।

ইন্টারকন্টিনেন্টাল লস অ্যাঞ্জেলস ডাউনটাউন হোটেলের উইলশায়ার গ্রান্ড বল রুমে রোড শোর তৃতীয় পর্বের অনুষ্ঠানে বিকাল ৫টা থেকে আমন্ত্রিত অতিথিদের রেজিষ্ট্রেশন শুরু হবে। রেজিষ্ট্রেশন শেষে সাড়ে ৫টায় রোড শোর অনুষ্ঠানের মূল কর্মসূচি শুরু। অনুষ্ঠানে বিভিন্ন সেক্টর নিয়ে আগত অতিথিরা প্রাতিষ্ঠানিক ও ব্যক্তি বিনিয়োগকারীদের উদ্দেশ্যে বক্তব্য রাখবেন। কি নোট উপস্থাপন করা হবে। বাংলাদেশে বিনিয়োগের সুযোগ-সুবিধা এবং সরকারের গৃহীত বিনিয়োগবান্ধব নীতি আমন্ত্রিত অতিথিদের সামনে তুলে ধরা হবে। এরপর থাকবে প্যানেল আলোচনা ও প্রশ্নোত্তর পর্ব।

যুক্তরাষ্ট্রে শুরু হওয়া চার পর্বের এ রোড শো'র প্রথম গত ২৬ জুলাই নিউ ইয়র্ক পর্ব এবং ২৮ জুলাই ওয়াশিংটন পর্ব শেষ হয়েছে। আজ ৩০ জুলাই লস অ্যাঞ্জেলসে রোড শোর তৃতীয় পর্ব শেষে আগামী ২ আগস্ট সান ফ্রান্সিসকোর সিলিকন ভ্যালিতে চতুর্থ ও শেষ পর্বের রোড শো হবে। 

সোনালীনিউজ/এমএইচ

Haque Milk Chocolate Digestive Biscuit
Dutch Bangla Bank Agent Banking
Wordbridge School