• ঢাকা
  • বৃহস্পতিবার, ১৮ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

প্রচণ্ড ঠান্ডায় বসনিয়ার জঙ্গলে কাঁপছেন কয়েক’শ বাংলাদেশি


নিউজ ডেস্ক অক্টোবর ১, ২০২০, ১০:১২ এএম
প্রচণ্ড ঠান্ডায় বসনিয়ার জঙ্গলে কাঁপছেন কয়েক’শ বাংলাদেশি

ঢাকা : বসনিয়ার একটি বনের মধ্যে অবস্থান করছেন কয়েক’শ অভিবাসনপ্রত্যাশী। তাঁদের মধ্যে আছেন বাংলাদেশ, পাকিস্তান, মরোক্কো ও আলজিয়ার্সের নাগরিকেরা। ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোতে যাওয়ার জন্য ক্রোয়েশিয়ার সীমান্তবর্তী এই জঙ্গলটি রুট হিসেবে ব্যবহার করছেন তারা। সংবাদ সংস্থা রয়টার্স এমন একটি সংবাদ প্রকাশ করেছে।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, সম্প্রতি ইউরোপীয় ইউনিয়ন অভিবাসন আইন কঠোর করার পদক্ষেপ নেয়া হয়েছে। সেটি বাস্তবায়নের আগেই দ্রুতগতিতে এইসব অভিবাসনপ্রত্যাশীরা ইইউ’র দেশগুলোতে প্রবেশের চেষ্টা করছেন।
 
প্রতিবেদনে আরও বলা হয়, বুধবার সকালে ভেলিকা ক্লাদুসা শহরের কাছে জঙ্গলে ওই অভিবাসনপ্রত্যাশীর দলটির সন্ধান পাওয়া যায়। প্রচণ্ড ঠান্ডার মধ্যে পরিত্যক্ত একটি কারখানা ভবন এবং কার্ডবোড, গাছের ডাল ও পলিথিন দিয়ে বানানো তাঁবুতে আছেন তাঁরা। ঠান্ডা থেকে বাঁচতে তাঁরা তাঁবুর আশপাশে আগুন জ্বালিয়ে রাখছেন।

অভিবাসনপ্রত্যাশীদের মধ্যে ঠিক কতজন বাংলাদেশি আছেন, তা ওই প্রতিবেদনে বলা হয়নি। তবে তাদেরই একজন মোহাম্মদ আবুল। তিনি রয়টার্সকে বলেন, ‘এখানে থাকার ঘর নেই, পানি নেই, টয়লেট নেই, কোনো চিকিৎসার ব্যবস্থাও নেই। আর ভীষণ ঠাণ্ডা।’ রয়টার্সের ওই প্রতিবেদনে বলা হয়েছে, ওই জঙ্গলি প্রায় ৫ শ অভিবাসন প্রত্যাশী অবস্থান করছেন।

এ সপ্তাহেই স্লোভেনিয়ায় বেশ কিছু বাংলাদেশির আটকের খবর পাওয়া গেছে। তিন দশক আগে যুদ্ধের পর অভিবাসীদের স্বাগতই জানাচ্ছিল বসনিয়া; কিন্তু এখন তাঁদের বোঝা মনে করছে। ইউরোপীয় ইউনিয়ন তাদের অভিবাসনসংক্রান্ত নীতিমালা পরিবর্তন করে আরও কঠোর করছে বলে তাড়াহুড়া করে ঢুকতে চাইছেন অভিবাসনপ্রত্যাশীরা।

বসনিয়ান সীমান্তরক্ষী পুলিশ কর্মকর্তা আজুর জিভিক রয়টার্সকে বলেন, অনেকেই রাবার নৌকায় করে ড্রিনিয়া নদী ধরে ইউরোপে প্রবেশের চেষ্টা করেন এবং খরস্রোতা নদীতে ডুবে যাওয়ার ঘটনাও অনেক। তবু তারা চেষ্টা অব্যাহত রেখেছেন ইউরোপে প্রবেশের।

সোনালীনিউজ/এএস

Wordbridge School
Link copied!