• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ অক্টোবর, ২০২১, ১৩ কার্তিক ১৪২৮

প্রবাসীদের ভিসার মেয়াদ বাড়াল সৌদি আরব


আন্তর্জাতিক ডেস্ক সেপ্টেম্বর ১৩, ২০২১, ০৫:৫৫ পিএম
প্রবাসীদের ভিসার মেয়াদ বাড়াল সৌদি আরব

ছবি: ইন্টারনেট

ঢাকা : সৌদি আরবের বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ আল সৌদের নির্দেশে প্রবাসী কর্মীদের বসবাসের অনুমতি (ইকামা), ভিজিট ভিসা এবং এক্সিট ও রি-এন্ট্রি ভিসার মেয়াদ আগামী ৩০ নভেম্বর পর্যন্ত বৃদ্ধির ঘোষণা দিয়েছে সৌদি আরব। কোনও ধরনের ফি ছাড়াই প্রবাসীদের ইকামা ভিজিট, এক্সিট এবং রি-এন্ট্রি ভিসার মেয়াদ স্বয়ংক্রিয়ভাবে বৃদ্ধির এই প্রক্রিয়া শুরু হয়েছে বলে জানিয়েছে দেশটির পাসপোর্ট অধিদফতর।

সৌদি আরবের বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ আল সৌদের নির্দেশনায় এই সিদ্ধান্ত বাস্তবায়ন করা হচ্ছে বলে খবর দিয়েছে দেশটির সংবাদমাধ্যম আরব নিউজ।

সৌদির এই সংবাদমাধ্যম বলছে, করোনাভাইরাস মহামারির প্রভাব মোকাবিলায় সরকারের ধারাবাহিক প্রচেষ্টার অংশ হিসেবে দেশটির অর্থমন্ত্রী ভিসার মেয়াদ বৃদ্ধির এই নির্দেশনা বাস্তবায়ন করছেন। সৌদি আরবের নাগরিক এবং প্রবাসী কর্মীদের সুরক্ষা ও অর্থনৈতিক প্রভাব লাঘবে সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

দেশটির জাতীয় তথ্য কেন্দ্রের সহযোগিতায় প্রবাসীদের ইকামা, ভিজিট ভিসা এবং এক্সিট ও রি-এন্ট্রি ভিসার মেয়াদ স্বয়ংক্রিয়ভাবে বৃদ্ধি করা হবে বলে নিশ্চিত করেছে সৌদির পাসপোর্ট অধিদফতর। এ জন্য প্রবাসী কর্মীদের দেশটির পাসপোর্ট বিভাগে যাওয়ার দরকার হবে না।

সৌদি আরবের পাসপোর্ট বিভাগ বলছে, করোনাভাইরাস মহামারির কারণে যেসব দেশের নাগরিকদের প্রবেশে সৌদি আরব নিষেধাজ্ঞা দিয়েছে, সেসব দেশের নাগরিকদের বসবাসের অনুমতি বা ইকামা, এক্সিট এবং রি-এন্ট্রি ভিসার মেয়াদ আগামী ৩০ নভেম্বর পর্যন্ত বৃদ্ধি করা হবে। এছাড়া নিষেধাজ্ঞার কবলে থাকা দেশগুলোর নাগরিকদের ভিজিট ভিসার মেয়াদও একই ভাবে বৃদ্ধি হবে।

চলতি সপ্তাহের শুরুর দিকে সংযুক্ত আরব আমিরাত, দক্ষিণ আফ্রিকা এবং আর্জেন্টিনা থেকে সৌদি আরবে ভ্রমণ নিষেধাজ্ঞা শিথিলের ঘোষণা দেওয়া হয়। করোনাভাইরাসের বিস্তারের লাগাম টানতে মূলত ভ্রমণ নিষেধাজ্ঞা আরোপ করেছিল সৌদি আরব।

সৌদির স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলছে, দেশে এবং বিশ্বব্যাপী মহামারি পরিস্থিতিতে পরিবর্তন আসায় সংশ্লিষ্ট স্বাস্থ্য কর্তৃপক্ষের পরামর্শের ভিত্তিতে সরকার ভ্রমণ বিধি-নিষেধ প্রত্যাহার করে নিয়েছে।

সোনালীনিউজ/এমএএইচ

Haque Milk Chocolate Digestive Biscuit
Wordbridge School
Sonali IT Pharmacy Managment System