• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

কোনো খরচ ছাড়াই এক বছর যুক্তরাষ্ট্রে পড়াশোনার সুযোগ


নিউজ ডেস্ক অক্টোবর ৮, ২০২১, ১২:১৫ পিএম
কোনো খরচ ছাড়াই এক বছর যুক্তরাষ্ট্রে পড়াশোনার সুযোগ

ঢাকা: কোনো খরচ ছাড়াই মার্কিন যুক্তরাষ্ট্রে এক বছর পড়াশোনার জন্য “কেনেডি-লুগার ইয়ুথ এক্সচেঞ্জ অ্যান্ড স্টাডি (ইয়েস)” প্রোগ্রামের আওতায় ২০২২-২৩ শিক্ষাবর্ষের জন্য বাংলাদেশি শিক্ষার্থীদের কাছ থেকে আবেদনপত্র আহ্বান করেছে ঢাকার মার্কিন দূতাবাস।

ইয়েস প্রোগ্রামটি বাংলাদেশের মাধ্যমিক শিক্ষার্থীদের (১৫ থেকে ১৭ বছর বয়স) একটি আমেরিকান হাইস্কুলে পড়াশোনা করার সুযোগ দিচ্ছে। এছাড়া, ৩৫টিরও বেশি দেশের অংশগ্রহণকারীদের সঙ্গে কমিউনিটি সার্ভিস প্রকল্পে অংশগ্রহণের সুযোগ থাকছে বাংলাদেশি শিক্ষার্থীদের সামনে।

এতে শিক্ষার্থীরা মার্কিন পরিবারের আতিথেয়তায় অবস্থান করবেন এবং সেখানকার শিক্ষক ও শিক্ষার্থীদের সঙ্গে আলাপচারিতা বজায় রেখে স্থানীয় হাইস্কুলে পড়াশোনার সুযোগ পাবেন।

এই প্রোগ্রামের আওতায় শিক্ষার্থীরা স্কুল ও স্থানীয় কমিউনিটির সক্রিয় সদস্য হয়ে ওঠেন। পাশাপাশি তারা পাঠ্যক্রমের বাইরের নানা কার্যক্রম, স্বেচ্ছামূলক প্রকল্প এবং স্থানীয় সামাজিক অনুষ্ঠানে অংশগ্রহণের মাধ্যমে নেতৃত্বদানের মূল্যবান দক্ষতা অর্জন করেন। তারা যুক্তরাষ্ট্রের নাগরিকদের কাছে বাংলাদেশি সংস্কৃতি ও মূল্যবোধ তুলে ধরারও সুযোগ পান। 

প্রতিবন্ধী শিক্ষার্থীরাও এ কার্যক্রমে সুযোগ পেতে পারেন এবং তাদের অংশগ্রহণ উৎসাহিত করেছেন আয়োজকরা।

দূতাবাসের বিবৃতিতে বলা হয়েছে, কর্মসূচি শেষ করার পর শিক্ষার্থীরা নতুন জ্ঞান, দক্ষতা এবং তাদের স্থানীয় সম্প্রদায়ের ইতিবাচক পরিবর্তন সৃষ্টির জন্য যুক্তরাষ্ট্রের তৈরি একটি বৈশ্বিক নেটওয়ার্কের অভিজ্ঞতা নিয়ে বাংলাদেশে ফিরে আসবে। গত ১৭ বছরে ৩৯২ জন বাংলাদেশি শিক্ষার্থী এই কর্মসূচিতে অংশ নিয়েছেন।

ইয়েস প্রোগ্রামের সাবেক শিক্ষার্থীর মধ্যে রয়েছেন শমি হাসান চৌধুরী। যিনি একজন তরুণ সমাজকর্মী হিসেবে সম্প্রতি ফোর্বসের এশিয়ান তালিকায় ৩০তম স্থান পেয়েছিলেন।

বাংলাদেশে ফিরে আসার পর শমি আন্তর্জাতিক যুব নেতৃত্বাধীন সংগঠনের অধীনে ২৩টি দেশের তরুণদেরকে জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার সঙ্গে যুক্ত কমিউনিটি সার্ভিস প্রকল্পে যুক্ত করতে কাজ করেন।

আবেদনপত্র জমা দেওয়ার শেষ সময় আগামী ৩১ অক্টোবর ২০২১ বিকেল ৪টা।

আবেদনকারীদের কাছ থেকে প্রত্যাশিত বিষয়:

১. নেতৃত্বের দক্ষতা প্রদর্শনের সক্ষমতা

২. এক শিক্ষাবর্ষের জন্য নিবিড় শিক্ষা কার্যক্রম, সামাজিক সেবাকর্ম এবং শিক্ষা সফরে পুরোপুরি অংশ নেওয়ার আগ্রহ ও সক্ষমতা

৩. যুক্তরাষ্ট্রের হাইস্কুল জীবনের সঙ্গে খাপ খাওয়ানো এবং স্থানীয় কোনো পরিবারের আতিথেয়তায় থাকার প্রস্তুতি

৪. পরিণত, দায়িত্বশীল, স্বনির্ভর, আত্মবিশ্বাসী, মুক্তমনা, সহনশীল, চিন্তাশীল ও অনুসন্ধানী বৈশিষ্ট্য

৫. নিবিড় শিক্ষা কার্যক্রম, সামাজিক সেবাকর্ম ও শিক্ষাসফরে পুরোপুরি অংশ নেয়ার আগ্রহ ও সক্ষমতা, ক্যাম্পাস জীবনের সঙ্গে সহজভাবে মানিয়ে নেওয়া, জায়গা ভাগাভাগি করে থাকার প্রস্তুতি, নিজ দেশের থেকে ভিন্ন সাংস্কৃতিক ও  সামাজিক রীতির সঙ্গে মানিয়ে নেওয়ার আগ্রহ ও সক্ষমতা

৬. মার্কিন স্কুল ও জনসমাজে বাংলাদেশি সংস্কৃতিকে যথাযথভাবে উপস্থাপন করার সক্ষমতা

৭. কার্যক্রম শেষে বাংলাদেশে ফিরে আসার প্রতিশ্রুতি।

সোনালীনিউজ/এআর

Wordbridge School
Link copied!