• ঢাকা
  • শনিবার, ২১ মে, ২০২২, ৭ জ্যৈষ্ঠ ১৪২৯

মালদ্বীপে বেড়েছে করোনা রাজধানীর বাইরে যেতে লাগবে পিসিআর টেস্ট


মো. মাহামুদুল, মালদ্বীপ জানুয়ারি ১০, ২০২২, ১১:৩২ এএম
মালদ্বীপে বেড়েছে করোনা রাজধানীর বাইরে যেতে লাগবে পিসিআর টেস্ট

মালদ্বীপে বেড়েছে করোনা আক্রান্ত

ঢাকা: মালদ্বীপে রাজধানী মালেতে করোনা সংক্রমণের হার  প্রায় ১১ ভাগ বেড়েছে৷ লাফিয়ে লাফিয়ে মালদ্বীপে একদিনে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৩৮৪ জন। এর মধ্যে রাজধানী মালে ১৫৩ আইল্যান্ডগুলোতে ১০২ বিভিন্ন পর্যটনকেন্দ্রে ১১৭ অন্যান্য ১। এ নিয়ে এখন পর্যন্ত দেশটিতে করোনা শনাক্ত হয়েছে ৯৮ হাজার ৫২ জনের।

রোববার (৯ জানুয়ারি) সন্ধ্যায় মালদ্বীপের স্বাস্থ্য সুরক্ষা সংস্থা, নিয়মিত সংবাদ বুলেটিন করোনাভাইরাসের সর্বশেষ এ তথ্য জানিয়েছে।

স্বাস্থ্য সুরক্ষা সংস্থার প্রতিবেদন অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ১৭১ জন। এ নিয়ে এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ৯৪ হাজার ২৬৪ জন। এখন পর্যন্ত মালদ্বীপে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ২৬৪ জন।

করোনা আক্রান্ত রোগী আছে ৩ হাজার ৫১১ জন, হাসপাতালে ভর্তি রয়েছে ১৮ জন।

মালদ্বীপের রাজধানী মালেতে করোনা আক্রান্ত বেড়ে যাওয়ায়, মালদ্বীপের স্বাস্থ্য সুরক্ষা সংস্থার (এইচপিএ), রোববার একটি সংবাদ বিজ্ঞপ্তিতে বলেছে রাজধানী থেকে অন্যান্য আইল্যান্ডে ভ্রমণকারীদের জন্য PCR পরীক্ষা বাধ্যতামূলক। 

বাধ্যতামূলক ঘোষণা করার পরে রাতে এইচপিএ জানিয়েছে আগামী দুই দিন পিসিআর পরীক্ষার ফলাফল ছাড়াই রাজধানীর মালে এলাকা থেকে দ্বীপে ভ্রমণের অনুমতি পাবে। 

রাজধানী  এলাকা থেকে আইল্যান্ডে  ভ্রমণকারীদের জন্য ৭২  ঘন্টা আগে করোনা নেগেটিভ সাটিফিকেট নেওয়ার জন্য একটি পিসিআর পরীক্ষা বাধ্যতামূলক সিদ্ধান্তের পরে রাজধানীতে করোনা টেস্ট করা সামাজিক কেন্দ্র গুলোতে বিপুল সংখ্যক ব্যক্তি তাদের নমুনা দেওয়ার জন্য সারিবদ্ধ হওয়ার পরে এই ঘোষণাটি এসেছে।

এইচপিএ আরও বলেছে যে আগামী দিনে রাজধানী এলাকা থেকে দ্বীপে ভ্রমণকারী ব্যক্তিদের দুটি বিকল্প থাকবে,  অর্থাৎ একটি নমুনা নিতে হবে এবং ভ্রমণ করতে হবে, কিন্তু ফলাফল না পাওয়া পর্যন্ত কোয়ারেন্টাইনে থাকতে হবে বা দ্বীপে আসার পর পরীক্ষা করতে হবে-ফলাফল না পাওয়া পর্যন্ত কোয়ারেন্টাইনে থাকতে হবে।

জনস্বাস্থ্যের মহাপরিচালক মাইমুনার  স্বাক্ষরিত একটি ঘোষণা আজ সন্ধ্যায় প্রচার করা হয়েছে-যে মালে' অঞ্চল থেকে বহিরাগত ভ্রমণকারীদের পিসিআর পরীক্ষা বাধ্যতামূলক করা হবে।

তারা আরও জানিয়েছে যে যারা সম্পূর্ণরূপে টিকা পাননি তাদের ১৪ দিনের কোয়ারেন্টাইন যেতে বাধ্যতামূলক করা হবে-এর পরে তাদের অবশ্যই একটি পিসিআর পরীক্ষা করাতে হবে।

এই পিসিআর পরীক্ষার ফলাফল পজিটিভ হলে–সম্পূর্ণ সুস্থ না হওয়া পর্যন্ত তাদের অবশ্যই কোয়ারেন্টাইনে থাকতে হবে।

HPA সারা বিশ্বে নতুন COVID-19, Omicron এর দ্রুত বিস্তারের আলোকে কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণের পরামর্শ দিয়েছে।

কিন্তু HPA পরবর্তী দুই দিনের জন্য পিসিআর পরীক্ষার ফলাফল ছাড়াই রাজধানী এলাকা থেকে দ্বীপে ভ্রমণের অনুমতি দেয়।

সোনালীনিউজ/এমএম/এসআই

Wordbridge School
Sonali IT Pharmacy Managment System