• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

ইতালি প্রবাসীরা বাংলাদেশের রেমিট্যান্সের গুরুত্বপূর্ণ অংশীদার


প্রবাসে বাংলা ডেস্ক অক্টোবর ২৬, ২০২২, ০১:০৯ পিএম
ইতালি প্রবাসীরা বাংলাদেশের রেমিট্যান্সের গুরুত্বপূর্ণ অংশীদার

প্রবাসী কল্যাণ সংস্থা, শ্রম মন্ত্রণালয় ও ইসলামি ব্যাংক বাংলাদেশ লিমিটেডের আয়োজিত সুধী সমাবেশ থেকে তোলা ছবি

ঢাকা : প্রায় দুই লাখ বিশ হাজার প্রবাসী বাংলাদেশি বসবাস করেন পশ্চিম ইউরোপের শিল্প সমৃদ্ধ ও প্রাচীন সভ্যতার দেশ ইতালিতে। ইউরোপে যুক্তরাজ্যের পর বাংলাদেশিরা সবচেয়ে বেশি বসবাস করেন এই দেশে। তাই বাংলাদেশের রেমিট্যান্সের গুরুত্বপূর্ণ অংশীদার ইতালি প্রবাসীরা। সম্প্রতি ব্যাংকিং চ্যানেলে দেশে টাকা পাঠাতে বাংলাদেশ দূতাবাস রোম ও মিলান কনস্যুলেট অফিস বিভিন্ন ধরনের সচেতনতামূলক কর্মসূচি পালন করছে। এরই ধারাবাহিকতায় এবার প্রবাসী কল্যাণ সংস্থা, শ্রম মন্ত্রণালয় ও ইসলামি ব্যাংক বাংলাদেশ লিমিটেড আয়োজন করেছে বিভিন্ন গ্রাহক ও সুধী সমাবেশের।

‘প্রবাসীদের রেমিট্যান্স, এগিয়ে নেবে বাংলাদেশ’- এই স্লোগানকে সামনে রেখে ইতালির রোম বাংলাদেশ দূতাবাস ও মিলান বাংলাদেশ কনস্যুলেট অফিস গত কয়েক মাস বিভিন্ন কর্মসূচি পালন করছে। এতে বাংলাদেশর শ্রম ও প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের দায়িত্বরত কর্মকর্তারা অংশ নিয়েছেন। ইতালি থেকে বৈধ পথে রেমিট্যান্স প্রবাহ বৃদ্ধি করতে এবার ইসলামি ব্যাংক বাংলাদেশ গ্রাহক ও সুধী সমাবেশে করেছে ইতালির পর্যটন নগরী ভেনিস, রাজধানী রোম ও বাণিজ্যিক রাজধানী মিলানে। ব্যাংকের কর্মকর্তাদের সাথে মতবিনিময় করেন ইতালি প্রবাসী রেমিট্যান্স যোদ্ধারা।

ভেনিসের স্থানীয় একটি রেস্টুরেন্টের হলরুমে অনুষ্ঠিত গ্রাহক ও সুধী সমাবেশে অংশগ্রহণ করেন ইসলামি ব্যাংক বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মো. মনিরুল মওলা, অ্যাডিশনাল ম্যানেজিং ডিরেক্টর জে কিউ এম হাবিব উল্লাহ ও আন্তর্জাতিক সেবা বিভাগের প্রধান ভাইস প্রেসিডেন্ট হাবিবুর রহমান। ভেনিস অঞ্চলের প্রায় ৫০ জন বাংলাদেশি বিভিন্ন ক্যাটাগরির সফল ব্যবসায়ী সেমিনারে অংশগ্রহণ করেন। যার মধ্যে বেশ কয়েকজন বৈধপথে রেমিট্যান্স প্রেরণকারী মানি ট্রান্সফার ব্যবসায়ী ছিলেন।

সভায় উপস্থিত সকলে নিজ নিজ পরিচয় তুলে ধরেন। ইসলামি ব্যাংক বাংলাদেশ লিমিটেডের কর্মকর্তারা বর্তমানে বাংলাদেশের শক্তিশালী ব্যাংকিং খাতের চিত্র তুলে ধরেন। তারা জানান, বাংলাদেশে ৬১ টি ব্যাংক রয়েছে, যার মধ্যে শুধু ইসলামি ব্যাংক দেশের বিশাল প্রবাসী রেমিট্যান্সের ২৩ শতাংশ গ্রাহকের চাহিদা পূরণ করছেন এবং তারা প্রবাসীদের জন্য সেবার মান বৃদ্ধিতে কাজ করে যাচ্ছেন।

বাংলাদেশের অর্থনীতিতে রেমিট্যান্সের গুরুত্ব, প্রবাসীদের অর্থের সঠিক ও নিরাপদ বিনিয়োগ এবং দেশে বৈধপথে রেমিট্যান্স পাঠানো কেন গুরুত্বপূর্ণ তার বিভিন্ন দিকগুলো তুলে ধরেন প্রবাসী বাংলাদেশি ব্যবসায়ীরা ও ব্যাংক কর্মকর্তারা। ভেনিসের ব্যবসায়ী আমজাদ হোসেন ও নাসির উদ্দিনের পরিচালনায় প্রাণবন্ত অনুষ্ঠান শেষে সকলে নৈশভোজের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি হয়।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!