• ঢাকা
  • মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১
হাই কেয়ার জেনারেল হসপিটাল

৭৫ টাকার ইনজেকশনের পুশ চার্জ ৩ হাজার টাকা!


নিজস্ব প্রতিনিধি অক্টোবর ৩১, ২০২০, ০৯:০৪ পিএম
৭৫ টাকার ইনজেকশনের পুশ চার্জ ৩ হাজার টাকা!

ছবি: প্রতিনিধি

ঢাকা : রাজধানীর উত্তরায় হাই কেয়ার জেনারেল হসপিটালে রোগীর সাথে প্রতারণার অভিযোগ উঠেছে। রোগী ও স্বজনদের অভিযোগ মাত্র ৭৫ টাকার ইনজেকশন তাদের কাছে চাওয়া হয়েছে ৩ হাজার টাকা।  শনিবার (৩১ অক্টোবর) সন্ধ্যায় উত্তরা-৭ নম্বর সেক্টর এই ঘটনা ঘটে।

জানা গেছে, সন্ধ্যায় হাঁড়ের ব্যথা জন্য কোহিনুর বেগমকে উত্তরার হাই-কেয়ার জেনারেল হসপিটালে নিয়ে আসেন তার ছেলে আহসান কবির। পরে তাকে অর্থোপেডিক্স স্পেশালিষ্ট এন্ড ট্রমা সার্জন চিকিৎসক মাহমুদ খানকে দেখানো হয়।  চিকিৎসক সাদা কাগজে ট্রাইলন (৪০ এমজি) নামের দুটো ইনজেকশন লিখে নার্সদের হাতে দেন।  এসময় স্বজনদের কাছে ইনজেকশনগুলো আনতে ৩ হাজার টাকা লাগবে বলে জানায় নার্সরা।  কথাশুনে সন্দেহ হলে কোহিনুর বেগমের মেয়ের জামাই ও ছেলে আহসান কবির ইনজেকশন দুটি নিজেরা এনে দিতে চাইলে রেগে উঠে নার্সরা।  একপর্যায়ে তাদের সঙ্গে নার্সদের কথা কাটাকাটি হয়।  পরে তারাই ইনজেকশন দুটি ফার্মেসি থেকে ৭৫ টাকা করে ১৫০ টাকায় কিনে আনেন।

এরপর বিষয়টি নিয়ে রোগীর স্বজনরা হাসপাতাল কর্তৃপক্ষের কাছে অভিযোগ জানালে তারাও রেগে উঠেন।  একপর্যায়ে সেখানে কর্তব্যরত সাংবাদিকরা ঘটনাস্থলে এসে বিষয়টি জানতে চাইলে হাসপাতাল কর্তৃপক্ষ চিকিৎসক মাহমুদ খানকে ডেকে আনেন।  

এনিয়ে চিকিৎসক মাহমুদ খানের কাছে জানতে চাইলে তিনি বলেন, এই ইনজেকশন পুশ করা একটি ক্রিটিক্যাল ব্যাপার।  প্রতিটি ইনজেকশন পুশ করতে আমি ১৫’শ করে চেয়েছি।  তা ছাড়া সিনিয়র চিকিৎসকরা এই ইনজেকশন পুশ করতে এর চেয়েও বেশি চার্জ নিয়ে থাকেন।

এবিষয়ে হাসপাতাল পরিচালকের বক্তব্য জানতে চাইলে তিনি এব্যাপারে কোনো মন্তব্য করেননি।  তবে নাম প্রকাশ না করা শর্তে একাধিক বেসরকারি হাসপাতালের চিকিৎসকরা বলেন, ইনজেকশন পুশ করতে এত টাকা চার্জ নেওয়া অন্যায়।  এক্ষেত্রে সর্বাচ্চ ৫০০ টাকা নিতে পারেন। 

এবিষয়ে হাই-কেয়ার জেনারেল হসপিটাল লিঃ এর ম্যানেজার মীর ওমর ফারুক বলেন, আসলে বিষয়টি নিয়ে ভুল বুঝাবুঝি হয়েছে।  চিকিৎসক দুটি ইনজেকশন পুশ করার জন্য রোগীর কাছে ১৫০০ টাকা করে ৩০০০ হাজার টাকা দাবি করেছেন।  কোনো কোনো ক্ষেত্রে এর চেয়েও বেশি চার্জ নেওয়া হয়ে থাকে।  আর প্রতিটি ইনজেকশনের দাম ৭৫ টাকা। যা আমাদের ফার্মিসিতে পর্যাপ্ত রয়েছে। আপনাদের হাসপাতালে ইনজেকশন পুশ করার জন্য কোনো নির্দিষ্ট খরচের চার্ট আছে কি না জানতে চাইলে তিনি জানান, আমাদের কাছে এই ধরনের কোনো লিখিত চার্ট নেই। চিকিৎসকরা কার কাছ থেকে কত টাকা পুশিং চার্জ নিবেন।  তা তারাই ঠিক করে নেন।

 

সোনালীনিউজ/এএস/এমএএইচ

Wordbridge School
Link copied!