• ঢাকা
  • সোমবার, ২০ সেপ্টেম্বর, ২০২১, ৪ আশ্বিন ১৪২৮
abc constructions

ডিএমপির নতুন কমিশনার, আলোচনায় যাদের নাম


নিজস্ব প্রতিবেদক সেপ্টেম্বর ১৪, ২০২১, ০৭:৪৬ পিএম
ডিএমপির নতুন কমিশনার, আলোচনায় যাদের নাম

ঢাকা: ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) কমিশনার মোহা. শফিকুল ইসলাম অবসরে যাচ্ছেন আগামী ৩০ অক্টোবর। সেই হিসেবে তিনি রাজধানীর পুলিশ প্রধানের দ্বায়িত্বে আছেন আর মাত্র দেড় মাস। এমতাবস্থায় তার স্থলাভিষিক্ত হচ্ছেন কে? তা নিয়ে ইতোমধ্যেই পুলিশের শীর্ষ মহলে আলোচনা শুরু হয়েছে। প্রধানমন্ত্রীর কার্যালয় ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়েও এ নিয়ে আলোচনা চলছে। পুলিশ হেডকোয়ার্টার্সের পদস্থ কর্মকর্তাদের মধ্যেও এই পদ নিয়ে কথা হচ্ছে। 

স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও পুলিশ হেডকোয়ার্টার্সে খোঁজ নিয়ে জানা গেছে, পরবর্তী ডিএমপি কমিশনার হিসেবে অতিরিক্ত আইজিপি, এন্টি টেররিজম ইউনিট (এটিইউ) প্রধান কামরুল আহসান, পুলিশ হেডকোয়ার্টার্সের অতিরিক্ত আইজিপি (ক্রাইম এন্ড অপারেশনস) এম খুরশীদ হোসেন, পুলিশ হেডকোয়ার্টার্সের অতিরিক্ত আইজিপি (অর্থ) রুহুল আমীন, অতিরিক্ত আইজিপি (রেলওয়ে) দিদার আহমেদ ও ঢাকা রেঞ্জের ডিআইজি হাবিবুর রহমানের নাম আলোচনায় রয়েছে। 

একাধিক সূত্রের তথ্য মতে, পরবর্তী ডিএমপি কমিশনার হিসেবে হাবিবুর রহমানের নাম পুলিশ সদস্যদের মধ্যে আলোচনায় শীর্ষে রয়েছে। ডিআইজি থেকে অতিরিক্ত আইজিপি পদে পদোন্নতি পেতে যাওয়া হাবিবুর রহমান ব্যতিক্রমী অনেক কাজ করে বাহিনীতে আলোচিত ও প্রশংসনীয়। অবশ্য আলোচনায় থাকা চারজনের বাড়ি একই জেলায় হওয়ায় কামরুল আহসানের নামও জোর পেয়েছে। আগামী মাসের প্রথম কিংবা দ্বিতীয় সপ্তাহে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হবে বলে জানা গেছে। 

উল্লেখ্য, ১৯৭৬ সালের ১ ফেব্রুয়ারি যাত্রা শুরু হওয়া ঢাকা মেট্রোপলিটন পুলিশের প্রথম কমিশনার হিসেবে দায়িত্ব পালন করেন ই এ চৌধুরী। ১৯৭৬ সালের ২৪ ডিসেম্বর পর্যন্ত তিনি এ পদে ছিলেন। এরপর পর্যায়ক্রমে ডিএমপির কমিশনার ছিলেন- এএমএম আমিনুর রহমান, আব্দুর রকীব খন্দকার, মুহাম্মদ হাবিবুর রহমান, এম আজিজুল হক, এএইচএমবি জামান, এএমএম নসরুল্লাহ খান, মোহাম্মদ সালাম, এম এনামুল হক, গোলাম মোরশেদ, এএসএম শাহজাহান, আশরাফুল হুদা, মির্জা রকিবুল হুদা, এএন হুসেইন, একে আল মামুন, এএফএম মাহমুদ আল-ফরিদ, একেএম শামসুদ্দিন, মতিউর রহমান, কুতুবুর রহমান, আনোয়ারুল ইকবাল, আব্দুল কাইয়ুম, এসএম মিজানুর রহমান, নাইম আহমেদ, এবিএম বজলুর রহমান, একেএম শহীদুল হক, বেনজীর আহমেদ ও আছাদুজ্জামান মিয়া। এরপর মোহা. শফিকুল ইসলাম ২০১৯ সালের ১৪ সেপ্টেম্বর ডিএমপি কমিশনার হিসেবে দায়িত্ব নেন। তার বাড়ি চুয়াডাঙ্গা জেলার আলমডাঙ্গা থানার নওদাবন্ড বিল দোয়ারপাড়া গ্রামে। তিনি চট্রগ্রামের অতিরিক্তি পুলিশ কমিশনার এবং পরবর্তীতে পুলিশ কমিশনার, চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি এবং ঢাকা রেঞ্জের ডিআইজি হিসেবে দায়িত্ব পালন করেন। 

২০১৭ সালের ১৯ সেপ্টেম্বর তিনি পদন্নোতি প্রাপ্ত হয়ে অ্যাডিশনাল আইজিপি হিসেবে ঢাকায় এন্টি টেররিজম ইউনিটে যোগদান করেন। ২০১৮ সালের ২০ নভেম্বর অ্যাডিশনাল আইজিপি হিসাবে পুলিশ হেডকোয়ার্টার্সে এবং ২০১৯ সালের ১৬ মে পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) প্রধান হিসেবে যোগদান করেন।

সোনালীনিউজ/এন

Haque Milk Chocolate Digestive Biscuit
Dutch Bangla Bank Agent Banking
Wordbridge School
Sonali IT Pharmacy Managment System