• ঢাকা
  • শনিবার, ২৭ নভেম্বর, ২০২১, ১২ অগ্রহায়ণ ১৪২৮

১০ দাবিতে শিক্ষার্থীদের ৪৮ ঘণ্টার আল্টিমেটাম 


নিজস্ব প্রতিনিধি নভেম্বর ২৫, ২০২১, ০২:৫৪ পিএম
১০ দাবিতে শিক্ষার্থীদের ৪৮ ঘণ্টার আল্টিমেটাম 

ছবি : সংগৃহীত

ঢাকা : সিটি করপোরেশনের গাড়ির ধাক্কায় নটর ডেম কলেজ শিক্ষার্থী নাঈম হাসানের মৃত্যুর ঘটনায় তার সহপাঠীরা বিচার চেয়ে ১০ দফা দাবি জানিয়েছে শিক্ষার্থীরা। দাবিগুলো মানতে সরকারকে ৪৮ ঘণ্টার আল্টিমেটাম দিয়েছে তারা।

বৃহস্পতিবার (২৫ নভেম্বর) দ্বিতীয় দিনের মতো আন্দোলনে নেমে এ ঘোষণা দেয় শিক্ষার্থীরা।

আগামী ৪৮ ঘণ্টার মধ্যে দাবি আদায় না হলে রোববার (২৮ নভেম্বর) আবারও আন্দোলনে নামবেন তারা।

এর আগে এদিন বেলা সাড়ে ১১টা দিকে মতিঝিল শাপলা চত্বর থেকে বিক্ষোভ শুরু করেন শিক্ষার্থীরা। পরবর্তীতে তারা গুলিস্তান জিরো পয়েন্টে অবস্থান নেন। এসময় শিক্ষার্থীদের অবস্থানের কারণে ওই এলাকায় যান চলাচল বন্ধ হয়ে যায়।

বিক্ষোভে বিভিন্ন ধরনের প্ল্যাকার্ড নিয়ে ‘আমার ভাই মরল কেন, প্রশাসন জবাব চাই’, ‘আমরা বিচার চাই’ ‘নিরাপদ সড়ক চাই’সহ নানা ধরনের স্লোগান দিতে থাকেন তারা।

শিক্ষার্থীদের দাবি গুলো হলো: ১. যথাযথ তদন্ত করে আমার ভাইয়ের (শিক্ষার্থী নাঈম) হত্যাকারীদের সর্বোচ্চ শাস্তি দেওয়া, ২. জেলা শহরের বিভিন্ন রুটে শুধুমাত্র শিক্ষার্থীদের জন্য বাস সার্ভিস চালু, ৩. স্কুল-কলেজের সামনে হর্ন ও ওভারস্পিডিংয়ের জন্য শিক্ষার্থীদের কাছে জরিমানা ও প্রশাসনের কাছে হস্তান্তরের অধিকার দেওয়া, ৪. সব শিক্ষার্থীর হাফ পাস নিশ্চিত করা, ৫. প্রত্যেক শিক্ষাপ্রতিষ্ঠানের সামনে একাধিক স্পিড ব্রেকার নির্মাণ, ৬. শহরের প্রত্যকটি অচল ট্রাফিক লাইটের সংস্করণ এবং সঠিক ব্যবহার নিশ্চিত করা, ৭. ট্রাফিক আইনের সঠিক প্রয়োগ, ৮. জেব্রা ক্রসিংয়ে পূর্ণাঙ্গ ব্যবহার নিশ্চিত করা, ৯. চলন্ত বাসে যাত্রী ওঠানামা করালে প্রত্যেক বাসকে আইনের আওতায় আনা এবং ১০. সর্বোপরি নিরাপদ সড়ক আইনের যথাযথ বাস্তবায়ন করা।

উল্লেখ্য, বুধবার (২৪ নভেম্বর) সকালে রাজধানীর গুলিস্তান হল মার্কেট মোড়ে রাস্তা পার হওয়ার সময় গাড়িটি তাকে চাপা দেয়। মুমূর্ষু অবস্থায় তাকে উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের জরুরি বিভাগে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক দুপুর সোয়া ১২টায় তাকে মৃত ঘোষণা করেন।

নিহত নাঈম নটরডেম কলেজের উচ্চমাধ্যমিক দ্বিতীয় বর্ষের মানবিক বিভাগের শিক্ষার্থী ছিল। এ ঘটনায় ইতোমধ্যে গাড়িচালককে গ্রেপ্তার করে তার বিরুদ্ধে মামলা করা হয়েছে।

সোনালীনিউজ/এমএএইচ

Haque Milk Chocolate Digestive Biscuit
Wordbridge School
Sonali IT Pharmacy Managment System