• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১
মাগফিরাতের দশকের শেষ দিবস

ইতিকাফ ও আমাদের করণীয়


নিজস্ব প্রতিবেদক জুন ১৬, ২০১৭, ১১:৪৯ এএম
ইতিকাফ ও আমাদের করণীয়

ঢাকা : আজ শুক্রবার (১৬ জুন) মাহে রমজানের ২০তম দিন। মাগফিরাতের দশকের শেষ দিবস। আগামীকাল থেকে শুরু হবে নাজাতের দশক। মাহে রমজানের শেষ ১০ দিন। আজ সূর্যাস্তের আগেই ইতিকাফ শুরু করবেন অনেকে। ইতিকাফের আভিধানিক অর্থ হচ্ছে, কোনো জিনিসকে আঁকড়ে ধরা এবং এর উপর নিজ সত্তা ও আত্মাকে আটকে রাখা।

আর পারিভাষিক অর্থ হচ্ছে, আল্লাহর নৈকট্য লাভের উদ্দেশ্যে কোনো ব্যক্তির মসজিদে বাস ও অবস্থান করা। সকল সময় ইতিকাফ জায়েজ। তবে রমজান মাসে উত্তম এবং রমজানের শেষ দশকে লাইলাতুল কদর তালাশের উদ্দেশ্য তা সর্বোত্তম। ইতিকাফ এমন এক নির্জনতা যেখানে ব্যক্তি আল্লাহর ইবাদত, জিকির ও আনুগত্যের উদ্দেশ্য নিজের আত্মা ও সত্তাকে একান্তভাবে নিয়োজিত করে এবং নামায, রোযা, কোরআন তেলাওয়াত, ইসলামী জ্ঞান চর্চা ও গবেষণায় নিজেকে সম্পূর্ণ ব্যস্ত রাখে। একই কারণে তিনি দুনিয়ার সকল কাজ ও ব্যস্ততা থেকে নির্দিষ্ট সময়ের জন্য দূরে থাকেন।

অল্লাহর সন্তুষ্টি ও নৈকট্য লাভের পথে যেন কোনো দুনিয়াবী চিন্তা ও কাজ প্রতিবন্ধকতা সৃষ্টি করতে না পারে। ইতিকাফ কিছুতেই বৈরাগ্যবাদ নয়। বৈরাগ্যবাদ স্থায়ী জিনিস আর ইতিকাফ হচ্ছে সাময়িক। ইতিকাফের উদ্দেশ্য হলো সৃষ্টির সাথে সম্পর্ক ছিন্ন করা এবং স্রষ্টার সাথে সম্পর্ক কায়েম করা।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!