• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

রমজানে দেয়াল টপকে আল আকসায় ফিলিস্তিনিদের জুম’আ আদায় 


ফিচার ডেস্ক জুন ১৭, ২০১৭, ১২:১২ পিএম
রমজানে দেয়াল টপকে আল আকসায় ফিলিস্তিনিদের জুম’আ আদায় 

ঢাকা: নিজ দেশেও পরবাসী ফিলিস্তিনিরা। মুসলিমদের প্রথম কিবলা আল আকসা মসজিদ তাদের দেশেই। কিন্তু সেখানে সবসময় যাওয়ার কোনো অনুমতি নেই। রমজানে সেই অনুমতি মিললেও; বয়সের শর্ত রয়েছে। তাতে কি ধর্মপ্রাণ এই মুসলিমরা, জন্মের পর থেকেই যারা বারুদের গন্ধ সুকিয়ে বড় তাদের কাছে ইসরাইলের এই দেয়াল যে কোনো কিছুই নয়; আবারো তার প্রমাণ দিলেন তারা।

রমজানের দ্বিতীয় জুম’আয় প্রায় দুই লাখ বিশ হজার ফিলিস্তিন মুসলিমরা বায়তুল আকসায় নামাজ আদায় করেছেন। 

ইসরাইলি চেকপোস্টে এক নারী

বার্তাসংস্থা এফএফপি প্রতিবেদনে বলা হয়, সকল প্রকার বিশৃঙ্খলা এড়াতে ইসরাইলি কর্তৃপক্ষ রমজানের শুরু থেকেই মুসলিমদের বাতুল আকাসায় আসার ব্যপারে শিথিলতা জারি করেছে। তবে ফিলিস্তিনদের ক্ষেত্রে কিছু শর্ত জুড়ে দেয়া হয়েছে। তাহলো- সকল বয়সী নারী সেখানে প্রবেশ করতে পরবেন, তবে পুরুষের ক্ষেত্রে চল্লিশ বছরের বেশি হতে হবে। 

এরকম হাজারো নারী আতঙ্কে মসজিদে প্রবেশ করছেন

ওই প্রতিবেদনে আরো বলা হয়, রমজানের দ্বিতীয় জুম’আ আদায় করতে লাখ লাখ মানুষের ঢল নামে। ইসরাইল কর্তৃপক্ষের বরাত দিয়ে বলা হয়, সেখানে হামাস নিয়ন্ত্রিত গাজা থেকেও মুসলিমদের আসার অনুমতি দেয়া হয়।

পুরো রমজান জুড়েই বায়তুল আকাসায় মানুষ ভিড় করবে এজন্য জেরুসালেম এলাকায় পোশাকে ও সাদা পোশাকে হাজার হাজার নিরাপত্তা কর্মী নিয়োগ করা হয়েছে। মসজিদে প্রবেশ পথে কয়েক ধাপ অনুসন্ধান কেন্দ্র স্থাপন করা হয়েছে।

বায়তুল আকসা চত্ত্বরে আপনজনের সঙ্গে গেছে এই শিশুটিও

ফিলিস্তিনি যুবকদের মসজিদে যেতে হলে কর্তৃপক্ষের অনুমতি লাগবে। এ সব ঝামেলায় না গিয়ে অনেকেই মসজিদ এলকায় যে দেয়াল নির্মাণ করা হয়েছে; সেটা টপকে জুম’আ আদায় করেছেন।

উল্লেখ্য, ১৯৬৭ সালে ইহুদিরা ফিলিস্তিন দখলের পর থেকে প্রাচীন নগরী জেরুজালেম দখল করে রেখেছে। সেখান থেকে লাখ লাখ মুসলিমদের তাড়িয়ে দিয়েছে। এখন পবিত্র বায়তুল আকসাতেও প্রবেশে নিয়ন্ত্রণ করা হয়েছে।

সোনালীনিউজ/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!