• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

ফ্রান্স প্রেসিডেন্ট দম্পতির ইফতার


আন্তর্জাতিক ডেস্ক জুন ১৮, ২০১৭, ০৩:২৯ পিএম
ফ্রান্স প্রেসিডেন্ট দম্পতির ইফতার

ঢাকা: মুসলিম প্রধান দেশ মরক্কোয় এক দিনের সফরে গিয়েছিলেন ফ্রান্সের নব নির্বাচিত প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ ও তার স্ত্রী ব্রিজিতি ট্রোগনেক্স। তাদের সম্মানে ইফতারের আয়োজন করেন মরক্কোর রাজা ষষ্ঠ মোহাম্মদ।

এ সময় কাতার সংকট নিরসনে রাজা ষষ্ঠ মোহাম্মদ প্রেসিডেন্ট ম্যাক্রোঁর সঙ্গে কথা বলেন বলে জানা গেছে। 

মুসলিমদের সিয়াম সাধনার মাসে বিশ্ব নেতারা মুসলিমদের সম্মানে ইফতারের আয়োজন করে থাকে, তারই অংশ হিসেবে এই আয়োজন। ইফতারে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, মুহম্মদের স্ত্রী প্রিন্সেস লায়লা সালমা, কন্যা প্রিন্সেস লায়লা খাদিজা এবং রাজ পরিবারবর্গের লোকজন। গত বুধবার (১৪ জুন) রাজ প্রাসাদ রাবটে ইফতারের আয়োজন করা হয়।

জাঁকজমকপূর্ণ এ আয়োজনকে বেশ উপভোগ করেছেন বলে জানিয়েছে ম্যাক্রোঁ দম্পতি। ডেইলি মেইলের এক প্রতিবেদনে বলা হয়, ওই আয়োজনে দুই দেশের মধ্যে নিরপত্তা সম্পর্ক জোরদার ও কাতার সংকট নিয়ে আলোচনা কারা হয়েছে। তবে এ বিষয়ে সাংবাদিকদের কাছে মুখ খোলেননি মরক্কোর রাজা।

সন্ত্রাসবাদে সমর্থন দেয়ার অভিযোগে গত ৫ জুন মধ্যপ্রাচ্যের দেশ কতারের সঙ্গে কূটনৈতিক সম্পর্কছেদ করে সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত ও মিশরসহ ৭টি দেশ।

তাদের এই সংকটে মধ্যস্থতার প্রস্তাব দিয়েছে মরক্কো। মরক্কোর আগে কুয়েতও মধ্যস্থতার প্রস্তাব দিয়েছিল। আর তাতে সাড়া দিয়েছিল কাতার। কুয়েতের আমির ও পাকিস্তানের প্রধানমন্ত্রী নওয়াজ শরিফ এ ব্যাপারে আলোচনা করতে সৌদি আরব সফরও করেছেন। এছাড়াও, তুরস্কের পররাষ্ট্রমন্ত্রীও সৌদি আরব সফর করছেন। সেই তৎপরতায় ফ্রান্সের প্রেসিডেন্টের সঙ্গে আলোচনা করেছেন রাজা ষষ্ঠ মুহাম্মদ।

সম্প্রতি ফ্রান্সের প্রেসিডেন্ট ও সংসদ নির্বাচনে বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে বিজয়ী হয়েছেন ইমানুয়েল ম্যাক্রোঁর দল। ৩৯ বছর বয়সী এই প্রেসিডেন্ট গত সরকারের অর্থমন্ত্রণালয়ের দায়িত্বে ছিলেন। এছাড়ও, পেশায় তিনি একজন ব্যাংকার।

সোনালীনিউজ/ঢাকা/এআই

Wordbridge School
Link copied!