• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

বিধর্মীদের দৃষ্টিতে মহানবী (সা.)


মুফতি নাঈম কাসেমী অক্টোবর ২৯, ২০২০, ০৬:৩৯ পিএম
বিধর্মীদের দৃষ্টিতে মহানবী (সা.)

ঢাকা : আমাদের প্রিয় নবী হজরত মোহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের জন্ম সারা বিশ্ববাসীর জন্য রহমতস্বরূপ। তিনি শুধু মুসলিমদের নবী নন, বরং সমগ্র বিশ্ব মানবের নবী। শুধু মানুষ নয়, তিনি জিন ও ফেরেস্তাদেরও নবী। আসমান, জমিন, পাহাড়, নদী-নালা সবকিছুর নবী তিনি। সমস্ত নবীদের নবী। সর্বশ্রেষ্ঠ ও সর্বোত্তম নবী। আল্লাহ রাব্বুল আলামিনের পর তিনিই সর্বোত্তম। এই বিষয়টা যেমনিভাবে মুসলমানদের আকিদা ও বিশ্বাস, ঠিক তেমনিভাবে পৃথিবীর অনেক বড় বড় বিধর্মী ব্যক্তিও এটাকে অকপটে মেনে নিয়েছেন, যদিও তাদের ঈমান আনার সৌভাগ্য হয়নি। তারা এমন এমন বাক্য ব্যবহার করেছেন, যা পড়ে মনে হয় না যে তারা অমুসলিম। এটাই বাস্তবতা। এটা কেউ অস্বীকার করতে পারবেন না। কেননা হুজুর সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের আগমন তো বিশ্বের সবার জন্যই রহমত। তিনি রাহমাতুল্লিল আলামিন। তাই আসুন অমুসলিম কবি ও পণ্ডিত ব্যক্তিদের মোহাব্বতমাখা কিছু কথা শুনি, তাহলেই বুঝতে পারব তারাও আমার আপনার প্রিয় নবী হজরত মোহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে কি পরিমাণ মোহাব্বত করতেন।

* হিন্দুস্তানের এক প্রসিদ্ধ কবি পণ্ডিত কালিকা প্রসাদ বলেন, যদি চন্দ্র সূর্যকেও আঁচলে ঢেকে নেয় এবং উভয় জগতের সম্পদকেও মুষ্টিবদ্ধ করে নেয়,। তারপরও যদি আমাকে বলে এখন তুমি কি নেবে? তখন আমি হজরত মোহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের জুতা মোবারক বুকে জড়িয়ে নেব।

*তৎকালীন যুগশ্রেষ্ঠ শায়ের মহাবীর পণ্ডিত বীর বলেন, যদি আমি মোহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের দিদার পেয়ে যাই, তাহলে এই ধরণিতে কে আমার সমতুল্য? না জান্নাত পাব, না হুর পাব যদি না আমি মোহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের রিসালাতের করি স্বীকার। হে নবী মোহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম স্বপ্নযোগে হলেও একবার দেন দিদার।

*জগৎ বিখ্যাত কবি মহারাজা সারকিসান প্রসাদ লেখেন, চলো মদিনায়, রাসুলের দরবার দেখি। দেখা তো যায় সেখানে খুদায়ি শান। চলো নবী মোহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের শান দেখি।

*সুপ্রসিদ্ধ ডাক্তার এবং কবি ডাক্তার দিয়ানত সাকছিনা লেখেন, পৃথিবীতে কত নবী আসলেন, তবে কেউ আপনার মতো এত জ্ঞানী, বিচক্ষণ, বুদ্ধিমান নেয়ামতওয়ালা কেউ আসেননি। তামাম ধরায় খুঁজলাম কিন্তু আপনার মতো এত সুন্দর, এত আমানতদার, এত উত্তম কাউকে পাইনি।

*প্রখ্যাত কবি রামচন্দর বলেন, মোহাম্মদ মোস্তফা সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আমাকে দেওয়ানা বানিয়ে দিয়েছেন। হে নবী আপনাকে সর্বোত্তম মানুষ বলে মুসলিম, হিন্দু সকলেই। আল্লাহ আপনাকে কতই না মোহাব্বত করে সৃষ্টি করেছেন।

*হিন্দুস্তানি কবি রাজেশ্বরনাথ লেখেন, আমার অন্তরে তো মদিনাঅলার মোহাব্বত ভরপুর। ঘরে বসেই আমি জিয়ারত করি নবী মোহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের। আমাকে কে গুমরাহ করতে পারে? আমার অন্তর তো মোহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের মোহাব্বতের আলোয় আলোকিত।

*কবি রাবিন্দর লেখেন, হে নবী, আপনার কী আশ্চর্য মর্যাদা এই দুনিয়ায়! আপনি আল্লাহর মেহমান এই দুনিয়ায়। ঈমান আনবে যে আপনার ওপর তার দুনিয়া আখেরাতের সকল মুশকিল আসান হয়ে যায়।

প্রসিদ্ধ এক শায়ের ও কবি লেখেন, কেউ মানুক বা না মানুক হে খোদা, আপনার পরে আমি পৃথিবীর প্রতিটি কণায় কণায় মোহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের আলো দেখতে পাই। আমি হাশরের ময়দানকে ভয় পাই না। কারণ, আমি জানি হে মাহবুব মোহাম্মদ মোস্তফা সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তুমিই হাশরের ময়দানে সুপারিশকারী হবে।

*ডা. ধরমিন্দরনাথ বলেন, দুনিয়াবাসীর দ্বারা তোমার প্রশংসা বর্ণনা করা সম্ভব নয় হে নবী! তুমি মোহাম্মদ, তুমি আহমাদ, তুমি মাহমুদ। শুধু মানুষই তোমার প্রশংসা করে না, স্বয়ং আল্লাহও তোমার প্রশংসা করেন হে নবী।

*কবি ইন্দার ছারোপদত বলেন, আমরা দুনিয়া চাই না, আমরা আখেরাত চাই না। চাই শুধু তোমার সমর্থন মোহাম্মদ মোস্তফা সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম। আমাদের নাম লিখে দাও তোমার কদমের নিচে হে মোহাম্মদ মোস্তফা সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম।

*পাঞ্জাবের প্রসিদ্ধ কবি সরদার পানছি বলেন, বিপদ আসে তো আসতে দাও। আমরা কোনো বিপদকে ভয় পাই না। কারণ আমরা সম্পর্ক করেছি উভয় জাহানের সরদার হজরত মোহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের সাথে। এই মহান সত্তার কারণেই এ ধরা পেয়েছে তার সমস্ত সৌন্দর্য।

*কবি মহেন্দর সিং নাজীবাবাদী বলেন, আপনি যখন দুনিয়াতে আগমন করেছেন হে নবী! তখন থেকেই দিন-রাত সুগন্ধি ছড়াতে থাকে। আপনার আলোচনা শুনেছিলাম একদিন, সেদিন থেকে আমার বিবেক সুগন্ধি ছড়াতে থাকে।

এছাড়া আরো অনেক বিধর্মী কবি ও মনীষী আমাদের প্রিয় নবী হজরত মোহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের প্রশংসা বাক্যের মাধ্যমে তাদের লেখাকে আলোকিত করেছেন।

লেখক : পরিচালক, জামিয়া শায়খ আরশাদ মাদানী, ময়মনসিংহ

 

Wordbridge School
Link copied!