• ঢাকা
  • শনিবার, ১৫ মে, ২০২১, ১ জ্যৈষ্ঠ ১৪২৮
abc constructions

করোনায় রমজানের ইবাদত কিভাবে করব


নিউজ ডেস্ক এপ্রিল ১৪, ২০২১, ০২:১৯ পিএম
করোনায় রমজানের ইবাদত কিভাবে করব

ঢাকা : যারা লকডাউন ও স্বাস্থ্যবিধি আরোপের কারণে রমজানের ইবাদত-বন্দেগি নিয়ে চিন্তিত, তাদের সুসংবাদ দিয়ে বলতে চাই, রমজানে যেসব ইবাদত বেশি করার তাগিদ এসেছে তার বেশির ভাগই ব্যক্তিগত। কোনো ব্যক্তি চাইলেই তিনি ঘরোয়া পরিবেশেই তা আদায় করতে পারবেন। নিম্নে রমজানের বিশেষ আমলগুলো তুলে ধরা হলো।

তারাবি : রমজানের অন্যতম প্রধান আমল তারাবি। জামাতের সঙ্গে তারাবির নামাজ আদায় করা সুন্নত। বিধি-নিষেধের কারণে পারিবারিকভাবেও তারাবির নামাজের জামাত করা যেতে পারে। আর তা যদি সম্ভব না হয়, তবে একাকী আদায় করা যাবে। কেননা একাধিক সাহাবি তারাবির নামাজ একাকী আদায় করেছেন বলেও প্রমাণিত।

তাহাজ্জুদ : তাহাজ্জুদ সারা বছরের আমল। নফল নামাজগুলোর মধ্যে তাহাজ্জুদ নামাজের প্রশংসাই কোরআনে করা হয়েছে। রমজান তাহাজ্জুদ নামাজ আদায়কে সহজ করে দেয়। সাহরির আগে বা পরে দুই দুই রাকাত করে তাহাজ্জুদ আদায় করা যেতে পারে।

দোয়া : রমজান মাসে রাসুলুল্লাহ (সা.) দোয়ার প্রতি বিশেষ গুরুত্বারোপ করতেন। রমজানের শেষ রাতে ও ইফতারের সময় দোয়া কবুল হয়। সুতরাং এ সময় নিজের, পরিবারের, দেশের ও সব মানুষের নিরাপত্তা ও সুরক্ষার জন্য বেশি বেশি দোয়া করা প্রয়োজন।

তাওবা : রমজানের একটি বিশেষ আমল তাওবা। রমজানের রোজা বান্দাকে গুনাহমুক্ত করে। তাই বেশি বেশি তাওবা করতে হবে।

দান : রাসুলুল্লাহ (সা.) রমজানে বেশি বেশি দান করতেন। সুতরাং মুমিন অন্য মাসের তুলনায় রমজানে বেশি দান করবে।

তিলাওয়াত : রমজানে রাসুলুল্লাহ (সা.) ও জিবরাইল (আ.) পরস্পরকে কোরআন শোনাতেন। এ ক্ষেত্রে ‘য়ুদাররিসু’ শব্দ ব্যবহার করা হয়েছে, যা অর্থ ও মর্ম অনুধাবনের তাগিদ দেয়।

শুকরিয়া আদায় : আল্লাহ রমজান ও রমজান মাসে যে কোরআন মুসলিম উম্মাহকে দান করেছেন তার জন্য আল্লাহর কৃতজ্ঞতা আদায় করা।

অন্যের কষ্ট অনুধাবন : মুমিন রোজা রাখার মাধ্যমে ক্ষুধার্ত মানুষের কষ্ট অনুধাবন করতে পারে। তাই সে প্রতিবেশী ও অসহায় মানুষের খোঁজ-খবর রাখে। বিশেষত করোনাকালে কাজ হারানো লোকদের পাশে থাকা প্রয়োজন।

সহজতা অবলম্বন : পূর্ববর্তী উম্মতের তুলনায় আল্লাহ উম্মতে মুহাম্মদিকে রোজা পালনে সহজতা দিয়েছেন। যেমন সাহরি খাওয়ার অবকাশ দান। তাই রমজানে জীবনযাত্রাকে সহজ রাখা এবং বিলাসিতা পরিহার করা আবশ্যক।

পাপ পরিহার : হাদিসে রোজাদারকে মিথ্যা, পাপ ও বিবাদ পরিহারের নির্দেশ দেওয়া হয়েছে। মিথ্যা, পাপ ও বিবাদ রোজার মাহাত্ম্য নষ্ট করে।

সোনালীনিউজ/এমটিআই

Haque Milk Chocolate Digestive Biscuit
Wordbridge School