• ঢাকা
  • বুধবার, ১৭ এপ্রিল, ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

মাত্র ৬ তারাবিতেই কোরআন খতম


সোনালীনিউজ ডেস্ক এপ্রিল ১৮, ২০২১, ০৭:১৮ পিএম
মাত্র ৬ তারাবিতেই কোরআন খতম

ঢাকা: পবিত্র রমজানের অন্যতম অনুষঙ্গ তারাবির নামাজ। বাংলাদেশের লাখ লাখ মসজিদে তারাবির নামাজে কুরআন শরীর খতম করা হয়। ইসলামিক ফাউন্ডেশনের পরামর্শক্রমে অধিকাংশ মসজিদে কোরআন খতম হয় ২৭তম রোজায়।

প্রতি বছর মসজিদ ছাড়াও বিভিন্ন জায়গায় আয়োজন করা হয় খতমে তারাবির। এরই অংশ হিসেবে কুমিল্লার প্রাণকেন্দ্র কান্দিপাড়াস্থ সাত্তার প্লাজায় মাত্র ৬ দিনে তারাবির নামাজে কুরআন খতম হয়েছে।

তারাবির ইমামতি করেছেন হাফেজ মাওলানা ড. গোলাম মহিউদ্দিন ইকরাম। জামিয়া আরাবিয়া দারুল উলুম নতুনবাগ মাদ্রাসার শিক্ষক মুফতি ইমরানুল বারী সিরাজী এ তথ্য জানান।

ইমরানুল বারী জানান, গত ২৭ বছর ধরে কুমিল্লার প্রাণকেন্দ্র কান্দিপাড়াস্থ সাত্তার প্লাজায় ৬ দিনে তারাবির নামাজে কুরআন খতম হয়েছে। ইমাম গোলাম মহিউদ্দিন ইকরাম একাই ৬ দিনে কুরআনুল কারিম তারাবির নামাজে খতম করেন। এতে বিপুল সংখ্যক মুসল্লি অংশ নেন। এবছর লকডাউনের কারণে মার্কেট বন্ধ থাকায় কান্দিপাড়ার একটি নিরাপদ জায়গায় তিনি তারাবি পড়াচ্ছেন। আজ কোরআন খতম হবে।

ইমরানুল বারী বলেন, ‘কলেজ শিক্ষক থেকে শুরু করে ব্যবসায়ী, আলেম ও জনসাধারণ মসজিদে স্বতঃস্ফূর্তভাবে নামাজে অংশগ্রহণ করেন।’

মাওলানা ড. গোলাম মহিউদ্দিন ইকরাম বলেন, ‘আল্লাহর রহমতে ২৭ বছর যাবত আমি একাই ৬ দিনে তারাবিতে পুরো কুরআনুল কারিম খতম করেছি। আল্লাহর অশেষ কৃপায় এবছর‌ও আজকের তারাবিতে কুরআনুল কারিমের এক খতম পূর্ণ হবে। আমি সবার কাছে দোয়া চাই যেন মৃত্যু পর্যন্ত এভাবে তারাবি পড়াতে পারি।’

উল্লেখ্য, মাওলানা ড. গোলাম মহিউদ্দিন ইকরাম রাজধানী ঢাকার কওমি শিক্ষা প্রতিষ্ঠানসহ ভারতের দারুল উলুম দেওবন্দ থেকে দাওরায়ে হাদিস সম্পন্ন করেন। অনার্স ও মাস্টার্স ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে সম্পন্ন করেছেন। রাজধানীর রামপুরাস্থ নতুনবাগে জামিয়া আরাবিয়া দারুল উলুম নতুনবাগ মাদরাসা নামে একটি কওমি মাদরাসা প্রতিষ্ঠা করেন। প্রতিষ্ঠানটির মুহতামিম ও শায়খুল হাদিসের দায়িত্ব পালন করছেন তিনি।

সোনালীনিউজ/এইচএন

Wordbridge School
Link copied!