• ঢাকা
  • বুধবার, ০৪ আগস্ট, ২০২১, ২০ শ্রাবণ ১৪২৮
abc constructions

আদর্শ শিক্ষক মহানবী (সা.)


শাকিরা আহমদ জুন ১৯, ২০২১, ০৩:০০ পিএম
আদর্শ শিক্ষক মহানবী (সা.)

ঢাকা : জ্ঞানচর্চা ও জ্ঞান-সাধনা মানুষের আদি প্রবৃত্তি। অজানাকে জানা, অচেনাকে চেনা এবং অজয়কে জয় করা মানুষের সহজাত গুণ। জ্ঞানচর্চা ও জ্ঞান অর্জন করতে হলে শিক্ষা অপরিহার্য। তাই মানব সভ্যতার ক্রমবিবর্তনে জ্ঞান-সাধনা ও শিক্ষার প্রসার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। বাস্তব কারণেই মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম শিক্ষা অর্জন ও জ্ঞানর্চার ওপর সর্বাধিক গুরুত্ব আরোপ করেছেন। তিনি ছিলেন পরিপূর্ণ ও পরিশুদ্ধ জ্ঞানের ভান্ডার আল কোরআনের ধারক-বাহক। অজ্ঞতার এক চরম পর্যায়ে, অশান্তির এক অগ্নিঝরা দিনে, জালিমের দোর্দণ্ড প্রতাপে মাজলুম মানবতার মুক্তি যখন অত্যাবশ্যকীয় হয়ে উঠেছিল, ঠিক সে সংকট সন্ধিক্ষণে শিক্ষার আলোকিত মশাল নিয়ে এসেছিলেন মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম। তার এ জ্ঞানের মশাল জ্বলে উঠেছিল শত দীপশিখায়, ছড়িয়ে পড়েছিল দিিদগন্তে। তার আবির্ভাবে এবং কোরআনের চির নির্ভুল সত্যবাণী অবতীর্ণ হবার ফলে অজ্ঞতার গাড় অন্ধকার কেটে গেল। বিশ্বমানবতা লাভ করল জ্ঞান বিজ্ঞানের এক পূর্ণাঙ্গ জীবন দর্শন। তার জীবন শিক্ষা প্রসারে তিনি এতই তৎপর ছিলেন যে, অত্যল্পকালের মধ্যেই তা চারদিক ছড়িয়ে পড়ল। সমগ্র বিশ্ব আজো বিশ্বনবীর জ্ঞানবলয়ের প্রভাবে প্রভাবান্বিত।

প্রিয়নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আশৈশব ছিলেন উম্মি তথা তিনি ছিলেন দয়াময় আল্লাহর তত্ত্বাবধানে তৈরি একজন আদর্শ শিক্ষক। মহান রাব্বুল আলামিন তাকে নিজের দেওয়া জ্ঞানে ভূষিত করেন। মহান আল্লাহই ছিলেন তার শিক্ষক। মানবীয় বিবেচনায় তিনি উম্মি, অথচ আল্লাহ প্রদত্ত জ্ঞানে তিনি ছিলেন সর্বশ্রেষ্ঠ জ্ঞানী। অসীম ক্ষমতার অধিকারী আল্লাহ তাকে শিক্ষা দিয়েছেন। রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, ‘আমি শিক্ষক হিসেবে প্রেরিত হয়েছি।’  হুজুর (সা.)-এর সকল জ্ঞানের উৎস হলেন মহান রাব্বুল আলামিন এবং তার প্রদত্ত কিতাব। সেজন্য আল্লাহ রাব্বুল আলামিন বলেন, ‘তোমাদের সঙ্গী মোহাম্মদ কখনোই ভুল করেন না।’ (সুরা নাজম : ০২)অ ওহি ও মেরাজে গমনের ফলে মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম যে প্রত্যক্ষ জ্ঞানার্জন করেছেন, সে জ্ঞান ও অভিজ্ঞতার ভিত্তিতে তিনি ‘আল্লাহ, মানুষ ও প্রকৃতির’ পারস্পরিক সম্পর্ক ও নীতি শিক্ষাদান করেছেন গোটা মানব জগৎকে।

ইসলামের দৃষ্টিতে চিরন্তন ও শাশ্বত নৈতিক মূল্যায়নের ভিত্তিতে সত্য-মিথ্যা, ভালোমন্দ নির্ধারণের ক্ষমতা অর্জন, পরিবেশের সঙ্গে মুকাবিলার জন্যে বৈজ্ঞানিক কলাকৌশল ও প্রযুক্তিগত দক্ষতা অর্জনের সমন্বিত ব্যবস্থাপনার নামই শিক্ষা। নবী রাসুলের কার্যাবলি বর্ণনা করার প্রসঙ্গে মহান রাব্বুল আলামিন বলেন, ‘তাদের কাজ হলো, মানুষকে কিতাব, হিকমাহ এবং পরিশুদ্ধ হওয়ার শিক্ষা দান করা।’ এ জন্যই ইসলামের সূচনাপর্বে মহানবী (সা.) তার সঙ্গীদের ইসলামের যাবতীয় জ্ঞান শিক্ষা দেওয়ার জন্যে একটি সুষ্ঠু ব্যবস্থার প্রয়োজনে সাফা মারওয়ার পাদদেশে  অবস্থিত ‘দারুল আরকামকে’ বেছে নেন, যা ছিল মুসলিম উম্মাহর প্রথম শিক্ষালয়।

প্রিয়নবী জ্ঞান শিক্ষার প্রতি খুব উৎসাহ প্রদান করেছেন। তিনি বলেন, ‘প্রত্যেক নর-নারীর ওপর জ্ঞানার্জন করা ফরজ।’ এ হাদিস হতে জানা যায়, জ্ঞান অর্জন অন্যান্য ইবাতের মতোই ফরজ। শিক্ষা গ্রহণের জন্য রাসুল (সা.) কোনো বয়স না সময় বা কালকে সীমাবদ্ধ করেননি। কেননা জ্ঞান অসীম। জীবনব্যাপী মানুষ জ্ঞানচর্চায় আত্মনিয়োগ করবে। এটাই মহানবী (সা.)-এর শিক্ষা।

শিক্ষা বিস্তার ক্ষেত্রে মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম দুনিয়ার বুকে এক মহান আদর্শ রেখে গেছেন। আকাবার দ্বিতীয় বাইয়াতের সময় মদিনার কিছুসংখ্যক মানুষ ইসলাম কবুল করলে প্রিয়নবী তাদের শিক্ষকরূপে মুসআব বিন উমায়ের (রা.)-কে প্রেরণ করেন। মুসআব মদিনায় পৌঁছার কয়েকদিন পর মহানবী (সা.) জুমার নামাজ ও তৎপূর্বে খুতবাদানের জন্য নির্দেশ পাঠান। এই খুতবার উদ্দেশ্য ছিল, আপামর জনগণকে শিক্ষাদান করা। মদিনায় হিজরতের পর রাসুল (সা.) মসজিদে নববি নির্মাণ করেন, যার একাংশ শিক্ষাকেন্দ্র হিসেবে ব্যবহূত হতো। শিক্ষা কেন্দ্রটি ‘সুফফা’ নামে পরিচিত। এটিই ইসলামের প্রথম জামেয়া বা বিশ্ববিদ্যালয়। নবী করিম (সা.) ছিলেন এর প্রধান শিক্ষক। যুদ্ধ, রাজনৈতিক, সমাজ সংস্কার এবং নতুন রাষ্ট্রের ভিত্তি মজবুত করার কাজে ব্যস্ত থাকা সত্ত্বেও তিনি একটা উল্লেখযোগ্য সময় শিক্ষকতায় ব্যয় করতেন।

মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম শিক্ষা-দীক্ষার ক্ষেত্রে এক বিস্ময়কর জাগরণের সৃষ্টি করেন, যার ফলে পরবর্তীকালে মুসলমানরা শিক্ষক ও সংস্কৃতিতে অপূর্ব সাফল্য লাভ করতে সক্ষম হয়। রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম হলেন একজন পরিপূর্ণ আদর্শ শিক্ষক। যার প্রতিটি কথা, কাজকর্ম ইত্যাদিতে ছিল কেবলই শিক্ষা। তাই তো তিনি হলেন উভয় জগতের আদর্শ শিক্ষক।

লেখিকা : প্রাবন্ধিকা
[email protected]

 

Haque Milk Chocolate Digestive Biscuit
Dutch Bangla Bank Agent Banking
Wordbridge School