• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৬ নভেম্বর, ২০২০, ১১ অগ্রহায়ণ ১৪২৭
Sonalinews.com

মানবশরীরে নতুন অঙ্গের খোঁজ পেলেন বিজ্ঞানীরা


বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক অক্টোবর ২৪, ২০২০, ০৪:০৮ পিএম
মানবশরীরে নতুন অঙ্গের খোঁজ পেলেন বিজ্ঞানীরা

ঢাকা : মানবশরীরে এক সম্ভাব্য নতুন অঙ্গ খুঁজে পেয়েছেন বিজ্ঞানীরা। নেদারল্যান্ডসের বিজ্ঞানীদের একদল প্রস্টেট ক্যানসারের বিষয়ে গবেষণা করার সময় ওই অঙ্গ খুঁজে পান।

নেদারল্যান্ডস ক্যানসার ইনস্টিটিউটের ওই গবেষকরা গলার উপরের দিকে হাজার হাজার আণুবীক্ষণিক লালাগ্রন্থি দেখতে পেয়েছেন। তারা গ্রন্থিগুলোর নামকরণ করেছেন ‘টিউবারিয়াল লালাগ্রন্থি’।

‘জার্নাল রেডিওথেরাপি অ্যান্ড অঙ্কোলজি’-তে প্রকাশিত এক গবেষণাপত্রে গবেষকরা জানিয়েছেন, অন্তত একশ জন রোগীর শরীরে পরীক্ষা চালিয়ে তবেই তারা ওই লালাগ্রন্থির উপস্থিতি সম্পর্কে নিশ্চিত হয়েছেন। এই আবিষ্কার ক্যানসারের চিকিৎসায় গুরুত্বপূর্ণ হতে পারে বলে মনে করা হচ্ছে। এই গ্রন্থিগুলোর আকার প্রায় দেড় ইঞ্চি তথা ৩.৯ সেন্টিমিটার। গবেষকরা জানাচ্ছেন, ওই গ্রন্থিগুলো সম্ভবত নাক ও মুখের পেছনের দিকে অবস্থিত গলার উপরের অংশকে সিক্ত ও আর্দ্র করে রাখে।

এতদিন পর্যন্ত মানব শরীরে তিনটি বড় লালাগ্রন্থির সন্ধান পেয়েছে মানুষ। তার একটি গলার নিচে অবস্থিত। বাকি দুটির একটি চোয়ালের নিচে ও অন্যটি চোয়ালের পেছন দিকে অবস্থিত। এক বিবৃতিতে ওই ক্যানসার ইনস্টিটিউটের রেডিয়েশন ক্যানসার বিশেষজ্ঞ ওউটার ভোগেল বলেন, ‘সম্ভবত হাজার হাজার লালাগ্রন্থি ছড়িয়ে রয়েছে গলা এবং মুখের মিউকোসাল টিস্যুতে।

সোনালীনিউজ/এমটিআই

Side banner