• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

বৃহস্পতির ‘গ্যানিমিড’ থেকে ভেসে এলো তরঙ্গ সিগন্যাল


নিউজ ডেস্ক জানুয়ারি ১৬, ২০২১, ০৪:৩১ পিএম
বৃহস্পতির ‘গ্যানিমিড’ থেকে ভেসে এলো তরঙ্গ সিগন্যাল

ফাইল ছবি

ঢাকা: বৃহস্পতি গ্রহের চাঁদ থেকে এফএম সিগন্যাল পাওয়ার মতো অদ্ভুত ঘটনা প্রত্যক্ষ করল মহাকাশযান জুনো। আর তা থেকেই জল্পনা, তবে কি ওই উপগ্রহে বাস কোনও ভিনগ্রহের প্রাণীর?

কখনও নতুন কোনও স্পাইরাল গ্যালাক্সির সন্ধান, কখনও বা বৃহস্পতির ‘চাঁদ’ থেকে এফএম রেডিয়ো সিগন্যাল পাওয়া— একের পর এক সাম্প্রতিক আবিষ্কারে শিরোনামে নাসা। তবে, বৃহস্পতির চাঁদ থেকে এফএম সিগন্যাল পাওয়া বাড়তি মাত্রা যোগ করেছে। 

সম্প্রতি বৃহস্পতির চার পাশে চক্কর কাটছিল ‘নাসা’-র জুনো নামের মহাকাশযানটি। তখনই তার রাডারে ধরা পড়ে এই এফএম তরঙ্গ। পৃথিবীতে বসে থাকা বিজ্ঞানীরা সেই তরঙ্গের বিশ্লেষণ করে জানান, আমাদের গ্রহে যে এফএম তরঙ্গের মাধ্যমে আমরা রেডিয়োয় গান শুনি, তার সঙ্গে এই তরঙ্গের বিশেষ কোনও ফারাক নেই। খোঁজ নিয়ে জানা যায়, এই তরঙ্গের উৎস বৃহস্পতির ৭৯টি উপগ্রহের একটি ‘গ্যানিমিড’ থেকেই ভেসে আসছে তরঙ্গটি।

তখনই জল্পনার শুরু হয়। তবে কি মহাকাশে সত্যিই অন্য প্রাণী আছে? না, সে জল্পনায় অবশ্য জল ঢেলে দিয়েছেন বিজ্ঞানীরা।

তারা বলছেন, এটি প্রকৃতির নিজের সৃষ্টি করা তরঙ্গ। বহু ক্ষেত্রেই ইলেকট্রোম্যাগনেটিক ফিল্ডে পরিবর্তনের কারণে এ ধরণের তরঙ্গ নিজে থেকেই তৈরি হয়। এ ক্ষেত্রেও তাই-ই হয়েছে।

তবে আগামী দিনে এই তরঙ্গ নিয়ে আরও কাজ করা এবং বিশ্লেষণ করার দরকার আছে বলেও মনে করছেন তারা। হয়তো এ থেকে ভৌতবিজ্ঞানের আরও নানা দিকের সন্ধান পাওয়া গেলেও যেতে পারে বলে তাদের মত। 

সূত্র-আনন্দবাজার

সোনালীনিউজ/আইএ

Wordbridge School
Link copied!