• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

বাংলাদেশের আকাশে দেখা যাবে সারিবদ্ধ স্যাটেলাইট


নিউজ ডেস্ক মে ১৩, ২০২১, ০৫:২২ পিএম
বাংলাদেশের আকাশে দেখা যাবে সারিবদ্ধ স্যাটেলাইট

ঢাকা: বাংলাদেশের আকাশে বৃহস্পতিবার (১৩ মে) সন্ধ্যায় দেখা যাবে এলন মাস্কের ‘স্টারলিংক প্রজেক্ট’-এর সারিবদ্ধ স্যাটেলাইট। আকাশ পরিষ্কার থাকলে সন্ধ্যা ৭টা ১৬ মিনিট থেকে ২০ মিনিট পর্যন্ত (মোট ৪ মিনিট) ২৩ টি স্যাটেলাইটের দীর্ঘ সারি দেখা যাবে।

এছাড়া শুক্রবার (১৪ মে) ভোরে দেখা যাবে ৬১টি স্যাটেলাইটের বিশাল বহর। আকাশ পরিষ্কার থাকলে ভোর ৪টা ৪ মিনিট থেকে ৪টা ১৪মিনিট পর্যন্ত ১টি স্যাটেলেইটের সারি দেখা যাবে।

সন্ধ্যার স্যাটেলাইটগুলো উত্তর-পশ্চিম দিক থেকে পূর্ব-দক্ষিণ দিকে বিলীন হবে এবং ভোরের সারিটি দক্ষিণ-পশ্চিম দিক হতে উত্তর-পূর্ব দিকে বিলীন হতে থাকবে! স্টারিলিংক প্রজেক্টের স্যাটেলাইট ট্রাকিং ওয়েবসাইট ফাইন্ড স্টারলিংক ডট কম থেকে এসব তথ্য জানা গেছে।

উল্লেখ্য, স্টারলিংক হলো মার্কিন যুক্তরাষ্ট্রের বিখ্যাত ধনকুবের, ব্যবসায়ী ও প্রযুক্তিবিদন এলন মাস্কের স্যাটেলাইট নির্ভর ইন্টার ব্যবস্থা গড়ে তোলার প্রজেক্ট। তার স্যাটেলাইট উৎক্ষেপণ কেন্দ্র স্পেসএক্স থেকে এ পর্যন্ত প্রায় ১ হাজার ৫০০ স্যাটেলাইট উৎক্ষেপণ করা হয়েছে।

তিনি পুরো পৃথিবীকে তার স্যাটেলাইট দিয়ে ঘিরে ফেলার উদ্যোগ নিয়েছেন। মোট ৪২ হাজার স্যাটেলাইটের এক জাল তৈরি করছেন তিনি। উদ্দেশ্য, স্যাটেলাইটের মাধ্যমে পৃথিবী সব অঞ্চলে ইন্টারনেট সেবা দেওয়া।

সোনালীনিউজ/আইএ
 

Wordbridge School
Link copied!