• ঢাকা
  • শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

জুকারবার্গকে বাংলাদেশি ব্যবসায়ীর আইনি নোটিশ


নিউজ ডেস্ক জুন ২৩, ২০২১, ০৮:৪০ পিএম
জুকারবার্গকে বাংলাদেশি ব্যবসায়ীর আইনি নোটিশ

ঢাকা: বিশ্বের বৃহত্তম সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের সিইও মার্ক জুকারবার্গের কাছে অর্থিক ক্ষতিপূরণ চেয়ে আইনি নোটিশ পাঠিয়েছে বাংলাদেশি ব্যবসায়িক প্রতিষ্ঠান কুটুমবাড়ি রেস্টুরেন্ট লিমিটেড।

নোটিশে ৮ লাখ ডলার (৬ কোটি ৭৮ লাখ টাকারও বেশি) ক্ষতিপূরণ চাওয়া হয়েছে। 

কুটুমবাড়ি’র ব্যবস্থাপনা পরিচালক গাজী খালেদ ইবনে মোহাম্মদের পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী কাজী জয়নাল আবেদীন গত বছরের ৭ ডিসেম্বর এ নোটিশ পাঠান।

বুধবার (২৩ জুন) কুটুমবাড়ির পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট কাজী মোহাম্মদ জয়নাল আবেদীন গণমাধ্যমকে এ তথ্য জানান।

লিগ্যাল নোটিশে বলা হয়েছে, ‘কুটুমবাড়ি নামে ফেসবুকে আরও বেশকিছু ভুয়া পেজ খুলতে অনুমতি দেয়ায় তাদের ব্যবসা ও সুনাম নানাভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে। অন্যদের ভুয়া কার্যক্রমের কারণে কুটুমবাড়ি তাদের ব্যবসা হারাতে বসেছে।’

নোটিশে বলা হয়, কুটুমবাড়ি লিমিটেড ২০১৪ সালের ২৮ মার্চ ফেসবুকে একটি পেজ খোলে। পেজটি ২০২০ সালের ২২ মার্চ প্রথমবারের মতো হ্যাকারদের কবলে পড়ে। সেবার উদ্ধারের পর এটি আবারও হ্যাক হয়। ফেসবুককে বারবার অনুরোধের পরে কুটুমবাড়ি ফেসবুক পেজটি গত বছরের ১১ এপ্রিল পুনরুদ্ধার করা সম্ভব হয়।

নকল পেজগুলো থেকে প্রতিকারের জন্য ইউনিফর্ম রিসোর্স লোকেটরের সহযোগিতায় ‘কুটুমবাড়ি’ নামে ৬৩টি নকল পেজ এবং দুটি গ্রুপের লিংক ফেসবুককে পাঠানো হয়েছিল।

কিন্তু কুটুমবাড়ি তাদের ফেসবুকে যুক্ত কয়েক লাখ গ্রাহকের কাছে তথ্য পৌঁছাতে পারেনি। এই সময় ‘Monkey Duo Duo’- নামে একটি বেনামি অ্যাডমিন প্যানেল কুটুমবাড়ির পেজটি চালাতে সক্ষম হয়। এতে একদিকে যেমন কুটুমবাড়ির গোপন তথ্য চুরি হয়, অন্যদিকে সুপরিকল্পিতভাবে বিভ্রান্তিকর তথ্য প্রচারিত হয়।

এসব কারণে কোভিড-১৯ মহামারিতে কুটুমবাড়ি বিশাল আর্থিক ক্ষতির সম্মুখীন হয় বলে দাবি আইনজীবীর। পাশাপাশি প্রতিষ্ঠানটি তার লাখ লাখ গ্রাহককে হারায়, সে কারণেই ফেসবুকের কাছ থেকে উল্লিখিত বিরাট অংকের ক্ষতিপূরণ চেয়েছে প্রতিষ্ঠানটি।

নোটিশ পাওয়ার পর ফেসবুকের পক্ষে ব্যারিস্টার তাজকিয়া লবিবা করিম ২০২১ সালের ২৮ জানুয়ারি নোটিশের জবাব দিয়েছেন। সেখানে দাবি করেছেন, তারা তাদের ক্লায়েন্টকে প্রতিনিধিত্ব করছেন। তারা জানান, ফেসবুক পরিসেবার শর্তাদি কপিরাইট এবং ট্রেডমার্কসহ অন্য কারও ইন্টেলেকচুয়াল সম্পত্তির অধিকার লঙ্ঘন করে এমন পোস্ট করার অনুমতি দেয় না। তবে নোটিশের জবাবে সন্তুষ্ট নয় কুটুমবাড়ি কর্তৃপক্ষ। তারা ফেসবুকের বিরুদ্ধে পরবর্তী আইনগত পদক্ষেপ নেবে বলে জানান তাদের আইনজীবী।

সোনালীনিউজ/আইএ

Wordbridge School
Link copied!