• ঢাকা
  • বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

নিজের রকেটে মহাকাশে যাচ্ছেন রিচার্ড ব্র্যানসন (ভিডিও)


আন্তর্জাতিক ডেস্ক জুলাই ১১, ২০২১, ০৭:৩৮ পিএম
নিজের রকেটে মহাকাশে যাচ্ছেন রিচার্ড ব্র্যানসন (ভিডিও)

ঢাকা: মহাকাশ পাড়ি দিচ্ছেন ব্রিটিশ ধনকুবের, উদ্যোক্তা ও মহাকাশযান নির্মাতা কোম্পানি ভার্জিন গ্যালাকটিকের প্রতিষ্ঠতা রিচার্ড ব্র্যানসন। ইতোমধ্যে সব প্রস্তুতি প্রায় শেষ। 

সোমবার (স্থানীয় সময় রোববার সন্ধ্যা ৭টায়) নিজের প্রতিষ্ঠানের তৈরি সুপারসনিক রকেট বিমানে করে মহাকাশে যাবেন তিনি। আগামী ২০ জুলাই ব্লু অরিজিনের প্রথম মানববাহী অভিযানে সওয়ার হবেন বেজোস। যাত্রাসঙ্গী হবেন ছোট ভাই মার্ক বেজোসও। খবর বিবিসি।

টানা দুই দশকের গবেষণা আর চেষ্টার পর নিশ্চিত হয়েছে তার এই যাত্রা। ২০০৪ সালে ভার্জিন গ্যালাক্টিক প্রতিষ্ঠা করেন ব্র্যানসন। লক্ষ্য ছিল, এমন একটি মহাকাশযান তৈরি করবেন, যেটিতে করে ৮ জন মানুষ মহাকাশে যাবেন। এর মধ্যে দুজন বৈমানিক আর ৬ জন যাত্রী থাকবেন। 

রিচার্ড ব্রানসনের সেই স্বপ্নপূরণের দিনে নির্দিষ্ট সময়ে যুক্তরাষ্ট্রের নেউ মেক্সিকো থেকে দেড় ঘণ্টার মিশনে যাত্রা করবে তার মহাকাশযান ভিএসএস ইউনিটি। 

মাদারশিপ হোয়াইট কিং টু’এর সঙ্গে লাগোয়াভাবে থাকবে ভিএসএস ইউনিটি। মাদারশিপটি ৪৫ মিনিটের মধ্যে ভিএসএস ইউনিটি নিয়ে ৫০ হাজার ফিট ওপরে উঠবে। এরপর ভিএসএস ইউনিটি আলাদা হয়ে যাবে। 

ভিএসএস ইউনিটি সাব-অরবিটাল রকেট। মহাকাশে গিয়ে কিছুক্ষণের জন্য নিজেদের ভরশূন্য অনুভব করবেন। এরপর স্পেসশিপ টু নভোচারীদের পৃথিবীতে নিয়ে আসবেন। 

মহাকাশ ভ্রমণের প্রাক্কালে এক সাক্ষাৎকারে নিজের অনুভূতি প্রকাশ করে ব্র্যানসন বলেছেন, ‘এটা এক্সট্রা অর্ডিনারি এক ভ্রমণ হতে যাচ্ছে।

সোনালীনিউজ/আইএ

Wordbridge School
Link copied!