• ঢাকা
  • সোমবার, ২০ সেপ্টেম্বর, ২০২১, ৪ আশ্বিন ১৪২৮
abc constructions

বিশ্বব্যাপী মোবাইল ইন্টারনেটের গতি বেড়েছে ৬০ শতাংশ, বাংলাদেশে ১৫ শতাংশ


সোনালীনিউজ ডেস্ক সেপ্টেম্বর ১২, ২০২১, ১০:১১ এএম
বিশ্বব্যাপী মোবাইল ইন্টারনেটের গতি বেড়েছে ৬০ শতাংশ, বাংলাদেশে ১৫ শতাংশ

ঢাকা: বিশ্বজুড়ে প্রযুক্তির উৎকর্ষের সঙ্গে বৃদ্ধি পাচ্ছে মোবাইল ইন্টারনেটের গতি। এরই ধারাবাহিকতায় গত এক বছরে বিশ্বব্যাপী মোবাইল ইন্টারনেটের গতি গড়ে বেড়েছে ৫৯ দশমিক ৫ শতাংশ। একই মেয়াদে বাংলাদেশে মোবাইল ইন্টারনেটের গতি বৃদ্ধির হার ১৫ দশমিক ৩৮ শতাংশ, যা বৈশ্বিক গড়ের প্রায় এক-চতুর্থাংশ।

ইন্টারনেটের গতি ও তুলনামূলক চিত্র নিয়ে কাজ করে এমন প্রতিষ্ঠান ওকলার সম্প্রতি প্রকাশিত প্রতিবেদনে এই চিত্র উঠে এসেছে।

সূচকে উপস্থাপিত তথ্য অনুযায়ী, ২০২০ সালের জুলাইয়ে বিশ্বে মোবাইল ইন্টারনেটের ডাউনলোডের গড় গতি ছিল সেকেন্ডে ৩৪ দশমিক ৫২ মেগাবাইট (এমবিপিএস)। চলতি বছরের জুলাইয়ে এসে তা বেড়ে হয়েছে ৫৫ দশমিক শূন্য ৭ এমবিপিএস। আর বাংলাদেশে গত বছরের জুলাইয়ে মোবাইল ইন্টারনেটের ডাউনলোডের গড় গতি ছিল ১০ দশমিক ৯২ এমবিপিএস। এক বছরের ব্যবধানে তা হয়েছে ১২ দশমিক ৬ এমবিপিএস।

গত এক বছরে মোবাইল ইন্টারনেটের গতিতে বাংলাদেশের অগ্রগতি- ওকলার ওয়েবসাইট থেকে নেওয়া
মোবাইল ইন্টারনেটে বৈশ্বিক গড়ের চেয়ে বাংলাদেশের গড় খারাপ হলেও এগিয়ে আছে ব্রডব্যান্ড সংযোগের গতি বৃদ্ধির হারে। গত বছরের জুলাইয়ের তুলনায় চলতি বছরের জুলাইয়ে বিশ্বে ব্রডব্যান্ডের সংযোগের গতি বেড়েছে গড়ে ৩১ দশমিক ৮৭ শতাংশ। শুধু বাংলাদেশে এই বৃদ্ধির হার ৪২ দশমিক ৫৯ শতাংশ।

ওকলার মোবাইল ইন্টারনেটের গতির সূচকে জুনের মতো জুলাইয়েও বাংলাদেশ ছিল ১৩৫ নম্বরে। তবে জুনের প্রতিবেদনে ১৩৭টি দেশের মধ্যে ১৩৫তম ছিল, আর জুলাইয়ে ১৩৯টি দেশের মধ্যে ১৩৫ নম্বর।

সোনালীনিউজ/এন

Haque Milk Chocolate Digestive Biscuit
Dutch Bangla Bank Agent Banking
Wordbridge School
Sonali IT Pharmacy Managment System