• ঢাকা
  • শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

ফেসবুক বন্ধ করে দেয়ার হুমকি দিয়েছিল অ্যাপল


নিউজ ডেস্ক সেপ্টেম্বর ১৯, ২০২১, ০৯:৩০ পিএম
ফেসবুক বন্ধ করে দেয়ার হুমকি দিয়েছিল অ্যাপল

ঢাকা:  মানব পাচারকারীরা ফেসবুককে হাতিয়ার হিসেবে ব্যবহার করছে, এক গোপন অনুসন্ধানে এমন চিত্র উঠে আসার পর অ্যাপল তাদের অ্যাপ স্টোর থেকে ফেসবুককে সরিয়ে ফেলার হুমকি দিয়েছিল।

২০০৯ সালে এক গোপন তদন্তে উঠে আসে মধ্যপ্রাচ্যে মানব পাচারকারীরা ফেসবুকে নারী গৃহকর্মী কেনা-বেচার এক বিশাল নেটওয়ার্ক তৈরি করেছে।

ওয়াল স্ট্রিট জার্নালের খবরে আরো বলা হয়েছে, মানব পাচারকারীদের বিরুদ্ধে ফেসবুক কর্তৃপক্ষের অবস্থান জিরো টলারেন্স ছিল না, ২০০৯ সালে এমন গুরুতর তথ্য জানার পর ফেসবুক বন্ধ করার হুমকি দিয়েছিল টেক জায়ান্ট অ্যাপল।

সম্প্রতি ওয়ালস্ট্রিট জার্নালের হাতে আসা ফেসবুকের অভ্যন্তরীণ নথির তথ্যানুসারে, বিবিসির গোপন ওই তদন্তে মানব পাচারের বিশাল নেটওয়ার্কের তথ্য প্রকাশিত হওয়ার পর ফেসবুককে হুমকি দেয় অ্যাপল।

মানব পাচারকারীদের এই নেটওয়ার্কের বিরুদ্ধে দ্রুত পদক্ষেপ গ্রহণ না করলে, অ্যাপ স্টোর থেকে ফেসবুককে সরিয়ে ফেলার হুমকি দেওয়া হয় অর্থাৎ অ্যাপল ডিভাইসে বন্ধ করে দেওয়া হবে ফেসবুক। 

অভ্যন্তরীণ ওই নথি বলছে, বিবিসির তদন্তের আগেই মানব পাচারের এ বিষয়টির ব্যাপারে পুরোপুরি অবগত ছিল ফেসবুক কর্তৃপক্ষ। কিন্তু মানব পাচারকারীদের বিরুদ্ধে তাদের পদক্ষেপ ছিল সীমিত। বিবিসির তদন্ত প্রকাশ হওয়ার পর মানব পাচারের ওই অবৈধ কর্মকাণ্ডগুলো বন্ধ করে ফেসবুক কর্তৃপক্ষ।

সোনালীনিউজ/এআর

Wordbridge School
Link copied!