• ঢাকা
  • রবিবার, ১৪ আগস্ট, ২০২২, ২৯ শ্রাবণ ১৪২৯

টুইটার এখন টিকটকের পথে 


নিজস্ব প্রতিবেদক জানুয়ারি ৯, ২০২২, ০৩:২৬ পিএম
টুইটার এখন টিকটকের পথে 

ছবি : সংগৃহীত

ঢাকা : সামাজিক যোগাযোগের অন্যতম এক জনপ্রিয় মাধ্যম টুইটার। বর্তমানে সোশ্যাল নেটওয়ার্কের মধ্যে ফেসবুকের পরই টুইটারের অবস্থান। শুধু বড় বড় মানুষেরাই নন সাধারণ মানুষেরাও এখন ব্যবহার করছেন এই মাধ্যম। বাংলাদেশসহ বিশ্বের অনেক দেশেই রয়েছে এর ব্যবহারকারী। দিন দিন বাড়ছে এর ব্যবহারকারীর সংখ্যাও।

টুইটারে এবার‘কোট টুইট উইথ রিঅ্যাকশন’ নামের নতুন ফিচার আসছে। ফিচারটিতে টেক্সট লিখে টুইটের উত্তর দেওয়ার বদলে সরাসরি ছবি বা ভিডিওতে টুইটের কপি এমবেড করে দিতে পারবেন ব্যবহারকারীরা।

তবে আপাতত কেবল আইওএস প্ল্যাটফর্মে ফিচারটি বিটা ভার্সনে যোগ করা হয়েছে। ফিচারটি ব্যবহারকারীদের ‘রিটুইট’ মেনুতে যোগ হয়েছে ‘কোট টুইট উইথ রিঅ্যাকশন’ বাটন। বাটনে ট্যাপ করলে ব্যবহারকারীকে নতুন একটি স্ক্রিনে নিয়ে যাবে টুইটার অ্যাপ।

নতুন সেই স্ক্রিনে ছবি বা ভিডিও’র মাধ্যমে টুইটের উত্তর দিতে পারবেন ব্যবহারকারী, স্ক্রিনের উপরেই থাকবে মূল টুইট। নতুন ফিচারের কার্যপ্রণালী নিজস্ব ঘোষণাতেই বুঝিয়ে দিয়েছে টুইটার। অনেকেই বলছেন এবার টিকটকের পথেই হাঁটছে টুইটার। এর আগে ইন্সটাগ্রামের মতো স্টোরিজ দেওয়ার সুবিধা এনেছিল টুইটার।

প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ বলছে, নতুন ফিচারটির সঙ্গে টিকটকের ‘ভিডিও রিপ্লাই’ ফিচারের মিল রয়েছে। ছবি ও ভিডিও শেয়ারের প্ল্যাটফর্ম ইনস্টাগ্রামও টিকটককে “নকল করে” সম্প্রতি নিজস্ব ‘রিলস’ ফিচার চালু করেছে বলে মন্তব্য করেছে সাইটটি।

অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোর সঙ্গে পাল্লা দিয়ে নিজেদের আপডেট করায় ব্যস্ত টুইটার। গত বছর সাইটটি টুইট শেয়ার করার নানা নতুন উপায় যোগ করেছে। এর আগে ২০২০ সালের ডিসেম্বরে স্ন্যাপচ্যাট মেসেজ বা স্টোরিতে টুইট এমবেড করার ফিচার যোগ করে মাইক্রোব্লগিং সেবাটি।

এদিকে প্রযুক্তিবিষয়ক সাইট ভার্জ বলছে, নতুন ফিচারটি অনলাইন হয়রানিতে ব্যবহার হওয়ার সম্ভাবনা রয়েছে। কম্পিউটার অ্যালগরিদমের মাধ্যমে প্রথাগত টেক্সট টুইট স্ক্যান করা সহজ হলেও ফটো বা ভিডিওর ক্ষেত্রে একই প্রযুক্তির ব্যবহার একইরকম কার্যকর নয়।

টুইটার এরইমধ্যে অনলাইন হয়রানি বন্ধে আরও ফিচার চালু করেছে। তার মধ্যে আছে ফটো ট্যাগিং এড়িয়ে যাওয়া এবং কে টুইটের উত্তর দিতে পারবেন সেটি ঠিক করে দেওয়ার ফিচার। তবে ‘কোট টুইট উইথ রিঅ্যাকশন’ ফিচারটির বেলায় কে উত্তর দিতে পারবেন আর কে পারবেন না, ব্যবহারকারী সেটি নির্ধারণ করে দিতে পারবেন না বলে জানিয়েছেন টুইটার মুখপাত্র ভিভিয়ানা ওয়েইওয়াল।

সূত্র: টেকক্রাঞ্চ/এনডিটিভি গ্যাজেট
সোনালীনিউজ/এসএন

Wordbridge School
Sonali IT Pharmacy Managment System