• ঢাকা
  • শনিবার, ২৫ জুন, ২০২২, ১২ আষাঢ় ১৪২৯

অ্যান্ড্রয়েডের চার্জারেই চার্জ হবে আইফোন


বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক মে ২১, ২০২২, ০৩:৪৯ পিএম
অ্যান্ড্রয়েডের চার্জারেই চার্জ হবে আইফোন

ঢাকা : মার্কিন প্রযুক্তি জায়ান্ট অ্যাপল আইফোন ১৩ লঞ্চ করার পরই আইফোনের চার্জিং পোর্ট পরিবর্তনের ঘোষণা দিয়েছিল।

অ্যাপল ট্র্যাকার আইড্রপের এক প্রতিবেদনে বলা হয়, আইফোন ১৪ মডেলের ফোনগুলো অ্যান্ড্রয়েড ফোনের চার্জার দিয়েই চার্জ দেওয়া যাবে! আইফোন ১৪ প্রো মডেলে থাকবে টাইপ-সি পোর্ট, যা দিয়ে চার্জিং ও ডেটা ট্রান্সফার করা যাবে। আইফোন ১২ সিরিজেও এ ধরনের চার্জিং পোর্ট দেওয়া হয়েছিল।

তবে সেই সব জল্পনার অবসান ঘটিয়ে সম্প্রতি আইফোন নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপল চার্জিং পোর্ট পরীক্ষা নিরীক্ষা শুরু করেছে। ইউরোপিয়ান ইউনিয়নের নির্দেশিকা অনুসারে ইউএসবি-সি (USB-C) পোর্ট আনার কথা আগেই চিন্তা ভাবনা শুরু করেছে সংস্থা। সে উদ্দেশেই আইফোন মডেলের ক্ষেত্রে বিশেষ ফিচার নিয়ে পরীক্ষা নিরীক্ষা শুরু করা হয়েছে বলে জানা গিয়েছে। সাফল্য এলে লাইটনিং চার্জিং পোর্টের বদলে ইউএসবি-সি কানেক্টরেই যুক্ত করা হবে আইফোন।

অ্যাপলের সাম্প্রতিক স্মার্টফোন মডেলগুলোতে ইউএসবি-সি পোর্ট কীভাবে আনা যায় তা নিয়েই কাজ করছে সংস্থাটি। জানা যায়, অ্যাডপ্টর নিয়েও ভাবনা চিন্তা করা হচ্ছে। নতুন এই ফিচার আইফোনের বর্তমান লাইটনিং কানেক্টরে যেসব অ্যাকসেসারিজ চলে, তার সাথেও কাজ করবে। তবে এ বিষয়ে সরাসরি কিছুই জানাতে চায়নি অ্যাপল।

তবে এ বছরই এই সুবিধা পাচ্ছেন না ব্যবহারকারীরা। যা কিছু পরিবর্তন ২০২৩ সালের আগে সম্ভব নয় বলে জানিয়েছে সংস্থাটি। তবে এরই মধ্যে অ্যাপলের আইপ্যাড, ম্যাকবুকে ইউএসবি-সি চার্জার ব্যবহার করা হয়।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Sonali IT Pharmacy Managment System