• ঢাকা
  • শনিবার, ২৫ জুন, ২০২২, ১২ আষাঢ় ১৪২৯

মহাকাশ থেকেও দেখা যাবে টিভি সিরিয়াল


বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক মে ২৩, ২০২২, ১২:৪৫ পিএম
মহাকাশ থেকেও দেখা যাবে টিভি সিরিয়াল

সায়েন্স ফিকশন সিরিজ ‘নাইট স্কাই’ এর প্রথম এপিসোডের একটি দৃশ্য। ছবি: অ্যামাজন প্রাইম ভিডিও

ঢাকা : অ্যামাজন প্রাইম ভিডিও তাদের নতুন টিভি সিরিজের প্রচারণা কৌশল হিসেবে এক অভিনব পন্থা বেছে নিয়েছে। নিজেদের নতুন সায়েন্স ফিকশন সিরিজ ‘নাইট স্কাই’ এর প্রথম এপিসোড পৃথিবীর বায়ুমণ্ডল ছাড়িয়ে মহাকাশে প্রচার করেছে অ্যামাজন।

ওই সিরিজের এপিসোডটি মহাকাশে অবস্থিত স্যাটেলাইট সেবাদাতা প্রতিষ্ঠান ‘এসইএস’ এবং ‘ইনটেলস্যাট’ এর স্টেশন ব্যবহার করে মহাকাশে থাকা নিজস্ব স্যাটলাইটের মাধ্যমে মহাকাশে পাঠিয়েছে অ্যামাজন প্রাইম ভিডিও।

প্রতিষ্ঠানটি বলছে, পৃথিবীর ভূপৃষ্ঠ থেকে কমপক্ষে তিন লাখ ৮৪ হাজার কিলোমিটার দূরত্ব থেকে এসইসএস এবং ইনটেল সেটের সিগনালটি গ্রহণ করা যাবে। অর্থাৎ কেবল মহাকাশের এলিয়েনরাই অ্যামাজনের নতুন সিরিজের প্রথম এপিসোড দেখার সুযোগ পাবেন।

অ্যামাজন প্রাইম ভিডিও দাবি করছে, প্রথমবারের মতো মহাকাশে কন্টেন্ট পাঠানোর কৃতিত্ব যেমন তাদের দখলে রয়েছে তেমনি স্বেচ্ছায় কোনো টিভি অনুষ্ঠানের সিগনাল সর্বোচ্চ দূরত্বে পাঠানোর কৃতিত্বও তাদের।

কিউ-ব্যান্ড এবং সি-ব্যান্ড ফ্রিকোয়েন্সি ব্যবহার করে অ্যামাজন সিরিজের প্রথম এপিসোডটি মহাকাশে প্রচার করেছে। স্যাটেলাইট টিভির ও মূলধারার অন্যান্য প্রচার মাধ্যমেও একটি একই ফ্রিকোয়েন্সির ব্যবহার আছে।

অ্যামজন প্রাইম ভিডিও বলছে, পৃথিবীর চাঁদের ওপারে থাকা এলিয়েনদের হাতে সঠিক যন্ত্রপাতি থাকলেই তারা এপিসোডটি উপভোগ করতে পারবেন বলে জানিয়েছে প্রযুক্তিবিষয়ক সাইট এনগ্যাজেট।

উল্লেখ্য, গত ২০ মে পৃথিবীর দর্শকদের জন্য অ্যামাজন প্রাইমে ‘নাইট স্কাই’-এর প্রিমিয়ার হয়েছে।

সোনালীনিউজ/এমটিআই

 

Wordbridge School
Sonali IT Pharmacy Managment System