• বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

ভিনগ্রহে প্রাণের সন্ধান মেলার ইঙ্গিত চীনের

আন্তর্জাতিক ডেস্ক জুন ১৫, ২০২২, ০২:৫৮ পিএম
ভিনগ্রহে প্রাণের সন্ধান মেলার ইঙ্গিত চীনের

ঢাকা: ভিনগ্রহে প্রাণের সন্ধান চলছে কয়েক যুগ ধরেই। অতি সম্প্রতি আবার মানবসভ্যতাকে অন্যত্র সরিয়ে নিয়ে যাওয়ার প্রচেষ্টাও শুরু হয়েছে।

তার মধ্যেই চাঞ্চল্যকর দাবি করল চীন। পৃথিবীর বাইরে বহির্জাগতিক প্রাণের সন্ধানের জন্য একটি রেডিও টেলিস্কোপ বসিয়েছে চীন। আর সেই টেলিস্কোপেই ধরা পড়েছে রহস্যজনক সংকেত।

চীন বলছে, পৃথিবীর বাইরে প্রাণের সন্ধান থাকতে পারে। মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গের একটি প্রতিবেদনে এমনটি বলা হয়েছে।

বিশ্বের বৃহত্তম রেডিও টেলিস্কোপ ‘স্কাই আই’। চীনের দক্ষিণ-পশ্চিমের গুইঝো প্রদেশে বসানো রয়েছে সেটি। ওই টেলিস্কোপটির ব্যাস ৫০০ মিটার। ২০২০ সালের সেপ্টেম্বর থেকে বহির্জগতে প্রাণের সন্ধান চালিয়ে যাচ্ছে সেটি। ওই টেলিস্কোপ থেকে পাওয়া তথ্য বিচার করে এর আগেও দুবার এমন দাবি করেছিল চীন।

সম্প্রতি বিজ্ঞান এবং প্রযুক্তি সংক্রান্ত রাষ্ট্রীয় দৈনিক সংবাদপত্রে বিষয়টি নিয়ে একটি দীর্ঘ প্রতিবেদন প্রকাশিত হয়।

ওই প্রতিবেদনে বলা হয়েছে, চীনের দৈত্যাকার স্কাই আই টেলিস্কোপ পৃথিবীর বাইরে জীবনের চিহ্নের সন্ধান পেয়েছে। সোশ্যাল মিডিয়া বিষয়টি নিয়ে হইচই পড়ে যায়। তারপর ব্রিটেনের ন্যাচার জার্নালেও এ নিয়ে প্রতিবেদন প্রকাশিত হয়। বিষয়টি নিয়ে এমন হইচই শুরু হওয়ায়, চীনা সংবাদপত্রের ওয়েবসাইট থেকে রিপোর্টটি তুলে নেওয়া হয়। কিন্তু তা নিয়ে আলোচনা থামেনি।

চীনা সংবাদমাধ্যম ‘সাউথ চায়না মর্নিং পোস্ট’ জানিয়েছে, পৃথিবীর বাইরে প্রায় ৩০০ কোটি আলোকবর্ষ দূরত্ব থেকে রহস্যজনক আলোর ঝলকানি ধরা পড়েছে স্কাই আই টেলিস্কোপে।

চীনা বিজ্ঞানীদের অনুমান, বহু দূরের কোনও ছায়াপথ থেকে কম্প্যাক্ট রেডিও সোর্স থেকেই ওই আলোর ঝলকানি উৎসারিত হয়েছে।

বেইজিং নরমাল ইউনিভার্সিটির বহির্জাগতিক সভ্যতা অনুসন্ধান দলের প্রধান বিজ্ঞানী ঝাং টঞ্জি বলেছেন, সন্দেহজনক সংকেতগুলো রেডিও হস্তক্ষেপও হতে পারে এবং এর জন্য আরও তদন্তের প্রয়োজন।

সূত্র: এনডিটিভি