• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০

সরকারের নিষেধ তোয়াক্কাই করে না ফেসবুক


বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক জুলাই ৭, ২০২২, ০৩:০৩ পিএম
সরকারের নিষেধ তোয়াক্কাই করে না ফেসবুক

ফেসবুক। ফাইল ছবি

ঢাকা : নির্দিষ্ট কোনো ঘটনাকে কেন্দ্র করে সরকার ফেসবুককে কোনো নির্দেশনা দিলে এই সামাজিক যোগাযোগমাধ্যমের কর্তৃপক্ষ পাত্তাই দেয় না বললে, কোনো দিক থেকেই ভুল হবে না। কেননা, সরকার চাইলেই প্রতিহিংসা বা উস্কানিমূলক কনটেন্ট বন্ধ করে না ফেসবুক। প্রতিষ্ঠানটি কেবল কমিউনিটি নীতিমালা অনুসারে ব্যবস্থা নেয়।

বুধবার (৬ জুলাই) রাজধানীর একটি হোটেলে মেটার (ফেসবুকের মূল প্রতিষ্ঠান) নিরাপত্তা বিষয়ক এক সভায় এ তথ্য জানানো হয়।

অনুষ্ঠানে মেটার নিরাপত্তার বিভিন্ন বিষয় তুলে ধরেন প্রতিষ্ঠানটির এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের প্রাইভেসি ও পাবলিক পলিসি ব্যবস্থাপক আরিয়ান জিমেনেজ এবং পলিসি কমিউনিকেশনস লিড (এমার্জিং মার্কেটস ও দক্ষিণ এশিয়া) ফাহাদ কাদির।

অনুষ্ঠানে বাংলাদেশ ও শ্রীলঙ্কায় মেটার কমিউনিকেশনস ম্যানেজার শেহজিন চৌধুরী উপস্থিত ছিলেন।

মেটার প্রাইভেসি নীতি এখন থেকে বাংলা ভাষায় দেখা যাবে বলে অনুষ্ঠানে জানানো হয়েছে।

সরকার উস্কানিমূলক কোনো কনটেন্ট মুছে দিতে অনুরোধ করলে মেটা কী পদক্ষেপ নেয়, জানতে চাইলে সাংবাদিকদের মেটা কর্তৃপক্ষ জানায়, নীতিমালার আওতায় পড়লেই শুধু ব্যক্তি বা যেকোনো পর্যায় থেকে এ ধরনের অনুরোধ এলে তারা ব্যবস্থা নেয়। নীতিমালার বাইরে কিছুই করা হয় না।

ফেসবুক ব্যবহারকারীর বিভিন্ন তথ্য তৃতীয় পক্ষের সাথে বিনিময় বিষয়ে এক প্রশ্নের উত্তরে আরিয়ান জিমেনেজ বলেন, বিষয়টি ব্যবহারকারীর ওপর নির্ভরশীল। তৃতীয় পক্ষের কোনো অ্যাপ বা ওয়েবসাইটে প্রবেশের সময় কিছু অনুমতি চাওয়া হয়। ব্যবহারকারী অনুমতি দিলেই সেসব বিষয় তৃতীয় পক্ষের সাথে বিনিময় করা হয়।

তিনি আরো বলেন, ব্যবহারকারীর ভয়েস শুনে সে অনুযায়ী বিজ্ঞাপন দেখানোর বিষয়টি ভিত্তিহীন। মেটা শুধু গ্রাহকের ব্যবহারের ভিত্তিতে বিজ্ঞাপন দেখায়। মেটা কখনো কারো ভয়েস ইচ্ছা করে বা বিপণনের জন্য রেকর্ড করে না।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!