• ঢাকা
  • বুধবার, ১৭ এপ্রিল, ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

গুগল গাইডিং স্টার স্বীকৃতি পেলেন ৭ বাংলাদেশি


নিউজ ডেস্ক  ডিসেম্বর ৮, ২০২২, ১০:০৬ এএম
গুগল গাইডিং স্টার স্বীকৃতি পেলেন ৭ বাংলাদেশি

ঢাকা: গুগল লোকাল গাইডসের গাইডিং স্টার হলেন ৭ বাংলাদেশী। বিশ্বের সব দেশের লোকাল গাইডসদের ২০২১-২২ সালের কার্যক্রমের ওপর ভিত্তি করে ৬টি ক্যাটাগরিতে মোট ৫৪ জনকে ‘গাইডিং স্টার অ্যাওয়ার্ড’ প্রদান করা হয়। এতে ৩টি ক্যাটাগরিতে মোট ৭ জন বাংলাদেশী এ স্বীকৃতি অর্জন করেন।

হেল্পফুল হিরো ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছেন কুমিল্লার মাহবুব ইসলাম, রাজশাহীর নাহিদ হোসেন ও চট্টগ্রামের সাইয়িন আজাদ। ইনক্লুসিভ ম্যাপার ক্যাটাগরিতে ঢাকার শাফিউল বাশার ও ময়মনসিংহের আব্দুল্লাহ-আল-মামুন পুরস্কার পেয়েছেন। আর কমিউনিটি বিল্ডার ক্যাটাগরিতে পুরস্কার লাভ করেন ঢাকার মুকুল রহমান ও লক্ষ্মীপুরের গাজী সালাহউদ্দিন।

বাংলাদেশ সময় বুধবার রাতে ক্যালিফোর্নিয়া থেকে পরিচালিত ইউটিউব প্রিমিয়ারের মাধ্যমে এ ঘোষণা দেয়া হয়। 

অনুষ্ঠানে সূচনা বক্তব্য দেন গুগল লোকাল গাইড ইভেন্ট লিডার ক্রিস্টেন ব্লাজেলেক। এ সময় গুগল জিও টিমের লিডার ক্রিস ফিলিপস, গুগল ম্যাপসের ইঞ্জিনিয়ারিং টিম পরিচালক রাশমি কোলহার, সিনিয়র প্রোডাক্ট ম্যানেজার মাসা উই, প্রোডাক্ট ম্যানেজার জিন কোই ও ক্যারোলিন উপস্থিত ছিলেন। 

গুগল ম্যাপের প্রোডাক্ট ডিরেক্টর মাইকেল বিজস ও অন্যরা মিলে পাঁচ ক্যাটাগরিতে পুরস্কারপ্রাপ্ত ৫৪ জনের নাম ঘোষণা করেন। অনুষ্ঠানে তাদের সম্মিলিত কর্মকাণ্ড সংক্ষিপ্ত আকারে আলোচনা করা হয়।

প্রাণিবিদ্যা বিষয়ে স্নাতক এবং কীটতত্ত্ব বিষয়ে স্নাতকোত্তর রাজশাহীর নাহিদ হোসেন একটি চীনা প্রস্তুতকারক প্রতিষ্ঠানে প্রোডাক্ট ডিজাইনার হিসেবে কর্মরত আছেন। গুগল ম্যাপে এখন পর্যন্ত ৪০০টির বেশি জায়গা সংযুক্ত করেছেন তিনি। ছবি সংযুক্ত করেছেন পাঁচ হাজারের বেশি। এসব ছবি ১ কোটি ৮২ লাখ ৬৭ হাজার ৯৭০ বার দেখা হয়েছে।

কাজ ও স্বীকৃতির বিষয়ে জানতে চাইলে নাহিদ হোসেন বলেন, ‘প্রযুক্তির এই বিশাল জগতে বাংলা ভাষা ও বাংলাদেশকে চিনিয়ে দিতেই মূলত প্রযুক্তিভিত্তিক স্বেচ্ছাসেবার সঙ্গে জড়িত হওয়া শুরু। দৈনন্দিন সমস্যায় প্রযুক্তি ব্যবহার করে সমাধান করার মধ্যে আনন্দ পাই। গুগল ম্যাপ এমনই একটা প্লাটফর্ম যেখানে একটু কন্ট্রিবিউশন অজান্তেই লাখ লাখ মানুষকে সহায়তা করে এবং এটা চলতেই থাকে।’ 

তিনি বলেন, ‘মানুষ যখন নিজের অর্থ, শ্রম ও সময় খরচ করে অন্যের জন্য ভালো কিছু করার চেষ্টা করে, তখন সবচাইতে ভালোটা তার জন্যই ঘটে। প্রতিযোগিতাপূর্ণ পৃথিবীতে নতুন নতুন দক্ষতা অর্জনের জন্য স্বেচ্ছাসেবার চেয়ে ভালো কিছু আর হয় না।’

গুগলের অন্যতম একটি পরিসেবা ‘গুগল লোকাল গাইডস’। সব বয়সী স্মার্টফোন ব্যবহারকারীর কাছে বেশ জনপ্রিয় হয়ে উঠছে গুগলের এই সেবাটি। এ অনলাইন প্ল্যাটফর্মে বিশ্বের বিভিন্ন দেশের অসংখ্য ভলান্টিয়ার প্রতিনিয়ত ম্যাপ উন্নয়নে কাজ করে যাচ্ছেন। এসব লোকাল গাইডরা সার্বক্ষণিক সংযুক্ত এবং সংস্কার করে চলছেন গুগল ম্যাপ। 

২০১৬ সাল থেকে স্বীকৃতিস্বরূপ সেরা লোকাল গাইডদের নিয়ে গুগল হেডকোয়ার্টারে বাৎসরিক সামিট আয়োজন শুরু করে গুগল। বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসের কারণে আয়োজনে ভাটা পড়ে। ২০২০ সাল থেকে তা বন্ধ হয়ে গেলেও ওই বছর থেকে ভার্চুয়ালি চালু করা হয় গাইডিং স্টার অ্যাওয়ার্ড।

হেল্পফুল হিরো, ইনক্লুসিভ ম্যাপার, ক্রিয়েটিভ কনট্রিবিউটর, কমিউনিটি বিল্ডার, লোকাল বিজনেস চ্যাম্পিয়ন ও সাস্টেনিবিলিটি স্টার-এই ৬টি ক্যাটাগরিতে এ বছর পুরস্কার প্রদান করা হয়। সাস্টেনিবিলিটি স্টার ক্যাটাগরি এবারের সংযোজন।

তার আগের দুই বছর ৫টি ক্যাটাগরিতে ৫০ জন করে মোট ১০০ জনকে এই পুরস্কার দেয়া হয়েছে। ২০২১ সালে বাংলাদেশী হিসেবে বরিশালের কামাল হোসেন হেল্পফুল হিরো ক্যাটাগরিতে পুরস্কার লাভ করেন। আর কমিউনিটি বিল্ডার ক্যাটাগরিতে মালয়েশিয়া প্রবাসী তথ্যপ্রযুক্তি উদ্যোক্তা পাভেল সারওয়ার পুরস্কার লাভ করেন।

এ ছাড়া ২০২০ সালে হেল্পফুল হিরো ক্যাটাগরিতে ঢাকার সুমাইয়া চৌধুরী ও কমিউনিটি বিল্ডার ক্যাটাগরিতে ঢাকার মাহাবুব হোসেন গাইডিং স্টার অ্যাওয়ার্ড পেয়েছিলেন।

সোনালীনিউজ/এম
 

Wordbridge School
Link copied!