• ঢাকা
  • রবিবার, ১৮ এপ্রিল, ২০২১, ৫ বৈশাখ ১৪২৮
abc constructions

শেখ হাসিনার হাত ধরে আরেক ধাপ এগিয়ে বাংলাদেশ


নিজস্ব প্রতিবেদক ফেব্রুয়ারি ২৬, ২০২১, ০৮:৪৬ পিএম
শেখ হাসিনার হাত ধরে আরেক ধাপ এগিয়ে বাংলাদেশ

ফাইল ছবি

ঢাকা: জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে সামাজিক ও রাজনৈতিক জীবনে এবং প্রাকৃতিক যেকোনো দুর্যোগ-দুর্বিপাকে ধীরস্থিরভাবে নিঃশঙ্ক চিত্তে এগিয়ে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সময়ের সবচেয়ে যৌক্তিক, কার্যকর পরামর্শ ও দিকনির্দেশনাটি আসে শুধু তার মস্তিষ্ক থেকেই। তাই ‘শেখ হাসিনার হাতে যত দিন থাকবে দেশ, পথ হারাবে না বাংলাদেশ’ এই উক্তি আরেক বার প্রমাণিত হলো। 

একজন সফল রাষ্ট্রনায়ক হিসেবে শেখ হাসিনার অবদান আজ আন্তর্জাতিকভাবে স্বীকৃত। সেই স্বীকৃতিরই প্রকাশ ঘটলো জাতিসংঘের এক ঘোষণায়। 

বাংলাদেশ স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণের জন্য জাতিসংঘের চূড়ান্ত সুপারিশ লাভ করেছে।প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজেই এই সুখবরটি জাতিকে জানাবেন। এজন্য শনিবার সংবাদ সম্মেলন ডেকেছেন তিনি।  

২০১৮ সালে প্রথমবারের মতো এলডিসি থেকে উত্তরণের জন্য প্রয়োজনীয় তিনটি যোগ্যতা অর্জিত হয়। আগামী আরও তিন বছর এই যোগ্যতাগুলো ধরে রাখতে পারলে ২০২৪ সালে চূড়ান্তভাবে স্বল্পোন্নত দেশ থেকে মধ্য আয়ের দেশে উন্নীত হবে বাংলাদেশ।

এর আগে ১৯৭৫ সালে জাতিসংঘের স্বল্পোন্নত দেশের (এলডিসি) তালিকায় প্রথমবারের মতো অন্তর্ভুক্ত হয় বাংলাদেশ। জাতিসংঘের সামাজিক-অর্থনৈতিক বিভাগের তথ্য বলছে, স্বাধীনতার ৪৪ বছর পর ২০১৫ সালে প্রথমবারের মতো নিম্ন মধ্য আয়ের দেশের তালিকায় স্থান পায় বাংলাদেশ।

বাংলাদেশের এই অগ্রগতিতে আজ বলতে বাধা নেই, শেখ হাসিনা বাঙালির একমাত্র ভরসা ও শেষ আশ্রয়স্থল। শুধু তাই নয় বিশ্বপরিম-লের রোল মডেলের রূপকল্প গাঁথা একুশ শতকের বিচক্ষণ রাজনৈতিক মনীষী, সততার মূর্ত প্রতীক বিশ্বনেতা শেখ হাসিনাকে বিশ্ববাসী আজীবনের বিশ্বনেতা হিসেবে স্মরণ রাখবে।

সোনালীনিউজ/আইএ

Haque Milk Chocolate Digestive Biscuit
Wordbridge School