• ঢাকা
  • রবিবার, ২৯ জানুয়ারি, ২০২৩, ১৬ মাঘ ১৪২৯

নির্বাচনের আগে মাথাচাড়া দিতে পারে জঙ্গিরা, সতর্ক পুলিশ


এম. সোলায়মান সেপ্টেম্বর ২৭, ২০২২, ০৯:২০ পিএম
নির্বাচনের আগে মাথাচাড়া দিতে পারে জঙ্গিরা, সতর্ক পুলিশ

ঢাকা: আত্মগোপনে থাকা জঙ্গিদের খুঁজতে তৎপর হয়ে উঠেছে পুলিশ। জঙ্গিদের অনেকেই মামলা থেকে জামিন নিয়ে দেশ ত্যাগ করেছেন আবার কেউ কেউ নিজের নাম পরিবর্তন করে দেশের মধ্যেই আত্মগোপনে আছেন। তবে যে কোনো উপায়ে তাদের ধরতে নির্দেশ দেওয়া হয়েছে পুলিশ সদর দপ্তর থেকে। এমনকি ইন্টারপোলের মাধ্যমে ওই সব জঙ্গিকে শনাক্ত করার প্রক্রিয়াও শুরু হয়েছে।

পুলিশ সদর দপ্তরের পরিসংখ্যান বলছে, দেশে জঙ্গির সংখ্যা ৫ হাজার ২৮৯। ২৭ বছরে দেশের বিভিন্নস্থানে ১ হাজার ৩৪২টি মামলা হয়েছে। মূলত ওই সব মামলার আসামি থেকে এই তালিকা করেছে পুলিশ। যাদের মধ্যে গ্রেপ্তার হয়েছে ৪ হাজার ৯৯৮ জন। এসব আসামির মধ্যে জামিনে আছে ২ হাজার ৫১২ ও জেলহাজতে রয়েছে ১ হাজার ৬৯৬ জন।

জামিনপ্রাপ্ত এসব জঙ্গিরা আগামী দ্বাদশ সংসদ নির্বাচনের আগে দেশে ফের উগ্রবাদী কর্মকাণ্ডে লিপ্ত হতে পারে বলে ধারণা করছে পুলিশ। অনেকের আদালতে হাজিরা দেওয়ার কথা থাকলেও দিচ্ছে না। ফলে তাদের ধরতে পুলিশকে বিশেষ নির্দেশনা দেয়া হয়েছে বলে সূত্র নিশ্চিত করেছে। 

এ প্রসঙ্গে পুলিশ সদর দপ্তরের ঊর্ধ্বতন এক কর্মকর্তা সোনালীনিউজকে বলেন, ‘জামিনে থাকা জঙ্গিরা দেশে ফের অরাজকতা শুরু করতে পারে। এ জন্য তাদের ধরতে পুলিশের সব কটি ইউনিট, রেঞ্জ ডিআইজি ও জেলার পুলিশ সুপারদের নির্দেশ দেওয়া হয়েছে।’

তিনি আরও বলেন, ‘জামিনপ্রাপ্ত ছাড়াও বাইরে থাকা অন্য জঙ্গিদেরও ধরতে বলা হয়েছে। আমরা চেষ্টা করছি দেশ থেকে জঙ্গি নির্মূল করতে। কিন্তু এখনো জঙ্গিরা গোপনে মাথাচাড়া দিয়ে ওঠার চেষ্টা করছে বলে আমাদের কাছে তথ্য রয়েছে। তারপরও আমরা বেশ সতর্ক আছি।’

তদন্ত সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, জঙ্গিরা শহর ছেড়ে এখন গ্রামের দিকে আশ্রয় নিয়েছে। যেখানে নীরবে তাদের কার্যক্রম চালিয়ে যেতে পারে। তাদের নেটওয়ার্ক ময়মনসিংহ-জামালপুর উত্তরবঙ্গসহ বেশ কয়েকটি জেলায় বিস্তৃত রয়েছে। এমনকি করোনার সময়ও অনলাইনে তারা সদস্য সংগ্রহ, বিভিন্নভাবে প্রশিক্ষণ কার্যক্রম চালিয়ে গেছে। তারা সংগঠনকে শক্তিশালী করতে নতুন কর্মী সংগ্রহ, মোটিভেশন ও প্রশিক্ষণ কার্যক্রম চালাতে অনলাইন ব্যবহার করছে। 

সম্প্রতি বিভিন্ন সময়ে জঙ্গিদের গ্রেপ্তারের পর জিজ্ঞাসাবাদে বেরিয়ে আসে নানা চাঞ্চল্যকর তথ্য। কীভাবে জঙ্গি সংগঠনগুলো তাদের সাংগঠনিক কার্যক্রম চাঙা করার নানাভাবে চেষ্টা চালিয়ে যাচ্ছে। তারা আগের রূপে ফিরে আসার জন্য মরিয়া হয়ে উঠেছে।

এ ব্যাপারে পুলিশ কমিশনার মো. শফিকুল ইসলাম জানিয়েছেন, ‘জঙ্গিরা আমাদের নিয়ন্ত্রণে আছে। তবে পলাতক এবং নব্য জঙ্গিদের ধরতে আমরা আপ্রাণ চেষ্টা চালাচ্ছি। তারপরও পুলিশ সতর্ক অবস্থায় আছে। প্রতিটি থানা পুলিশ জঙ্গিদের বিষয়ে নজরদারি করছে। পাশাপাশি গোয়েন্দা সংস্থাগুলোও তৎপর রয়েছে।’

সোনালীনিউজ/এম/আইএ

Wordbridge School