• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

‘বেদের মেয়ে জোসনা’ দেখে হলেই মাথার চুল খুলে ফেলেছিল সব মেয়েরা


আজাদ ফারুক জানুয়ারি ২৬, ২০২৩, ০৭:১০ পিএম

ঢাকা: চলচ্চিত্র শিল্পী সমিতির সভাপতি, নিরাপদ সড়ক চাই'র চেয়ারম্যান চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন বলেছেন, গল্প ভালো হলে যে কোন সিনেমা সফলতার মুখ দেখবেই। ছবির গল্প ভালো হতে হয়, ছবির নির্মাণ ভালো হতে হয়। যে ছবি মানুষের বিশ্বাসে জায়গা নিতে পারে সেই ছবি সফল হবে। 

বুধবার (২৫ জানুয়ারি) রাজধানীর একটি হোটেলে নতুন একটি সিনেমার মহরতে এসব কথা বলেন তিনি। এসময় তরুণ হিরো জামশেদ শামীমকে সবার সাথে পরিচয় করিয়ে দেন। সিনেমাটিতে তার বিপরীতে অভিনয় করেছেন জনপ্রিয় চিত্রনায়িকা সাবরিনা সুলতানা কেয়া। 

বর্তমানে সিনেমা সফলতার মুখ দেখছে না কেন এই বিষয়টি তুলে ধরেন ইলিয়াস কাঞ্চন। এসময় ‘বেদের মেয়ে জোসনা’ সিনেমার সফলতার কথা উল্লেখ করে চলচ্চিত্র শিল্পী সমিতির সভাপতি বলেন, কেন ‘বেদের মেয়ে জোসনা’ সিনেমাটি এতো ব্যবসা সফল হয়েছে? কারণ হচ্ছে দর্শকদের স্বপ্নের জায়গাতে পৌঁছে দিতে হবে।

ইলিয়াস কাঞ্চন ও অঞ্জু ঘোষ

 ‘যখন অঞ্জু বললো নায়ককে ভালো করতে হলে, সাপকে আনতে হলে, আপনারা রাজ-দরবারে যে মা-বোনরা আছেন সবাই মাথার চুল খুলে ফেলেন, না হলে সাপ আসবে না। তখন হলের সব মেয়েরা তাদের মাথার চুল খুলে ফেলেছিল।’

তিনি অভিযোগ করে বলেন, ‘বেদের মেয়ে জোসনা’ যেটি এখন পর্যন্ত রেকর্ড অব্যাহত, সেই ছবিটিও কিন্তু সিনেমা হলে চালাইতে চায় নাই, আর ওই ছবি কিন্তু ছবির জন্য চলেছিল। এমনকি সিনেমাটি ঢাকা শহরে রিলিজ করতে দেওয়া হয়নি। হয়েছে গ্রাম দেশে, খুলনাতে রিলিজ হয়েছে। চট্টগ্রামে হওয়া কথা ছিল কিন্তু হল দেয়নি। তখন রাজশাহী এবং খুলনাতে রিলিজ হয়। দুই যায়গায় রিলিজ হওয়ার পর মানুষ বলতে শুরু করলো এটা একটা ভালোমানের ছবি হয়েছে। এরপরই এটা ব্যবসা সফল সিনেমায় রুপান্তিত হয়েছে। 

ইলিয়াস কাঞ্চন ও অঞ্জু ঘোষ

ইলিয়াস কাঞ্চন আরও বলেন, আমরা খালি দোষারোপ করি যে ছবি চলে না, ছবি চলবে কি করে? ছবির সেরকম গল্প হতে হবে, সেইরকম ভাবে নির্মাণ করতে হবে। আমরা যদি মনে করি দোল্লাপাতি খেলবো, দোল্লাপাতি চেনেন কাকে বলে? ছোটবেলায় বিয়া বিয়া খেলেছেন? রান্নাবারি করছেন? কয়াময়া খাইছেন সাউন কইরা? এই রকম ছবি বানাইলে চলবে না। ছবি ছবির মতো হতে হবে।

তিনি বলেন, কষ্ট ছাড়া কোন কিছু হয় না, কষ্টের পরে যেটা সৃষ্টি হয় সেটাই তো আনন্দের। আর সফলতা হলে আনন্দটা আরও বেশি লাগবে। কষ্টেই জীবন, কেননা জীবনের সঙ্গে সংগ্রামের যে ব্যপারটা যেখানে যদি কষ্ট না থাকতো তা হল এতো সংগ্রাম কিসের। জীবন কিসের? 

বেদের মেয়ে জোসনা

‘সব ভালো, সব মানুষ ভালো, কেউ কষ্ট দেয় না, সবাই ভালো মানুষ তাহলে কী হতো? দুনিয়াটা কি হতো বলেন তো? তাহলে আমাদের দরকার কি? ফেরেশতারাতো আল্লাহকে ওই কথাই বলেছিলো, আমরা আছি মানুষ তৈরি করার কি দরকার, এরা তো খুন-খারাপি করবে। আর সবই যদি ভালো হয় তা হলে কোন মজা নাই।’

বেদের মেয়ে জোসনা খ্যাত এই চিত্রনায়ক বলেন, এই যে সিনেমা আমরা বানাই, এখানে গল্পই হইতো না, ভিলেন পাইতেন কই, যদি সব ভালো হইয়া যাইতো ভিলেনইতো পেতেন না। সবাই ভালো, তাইলে প্রেমের দ্বন্দ্বই হইতো না। সিনেমাও হইতো না। আর এসব আছে বলেই গল্প আছে, সিনেমা আছে। 

জামশেদ শামীম, ইলিয়াস কাঞ্চন , নায়িকা কেয়া

পরিচালক ও প্রযোজকদের উদ্দেশে তিনি বলেন, আশা করবো সবার বোধোদয় হবে, সেভাবেই আমরা গবেষণা করবো, কোন ধরণের সিনেমা দর্শক দেখবে, সেই ধরণে সিনেমা বানাতে হবে। 

‘আজকে পাকিস্তানে সমানে সিনেমা হল বানানো হচ্ছে। আমরা যখন পাকিস্তান থেকে স্বাধীনতা অর্জন করি তখন মাত্র ২৫০টি সিনেমা হল ছিল। আমার সময়ে এসে সেটা সাড়ে চৌদ্দশ হয়েছে। এখন আমরা যদি ভালো মানের সিনেমা বানাতে পারি তাহলে এখনও সব ছবি ব্যবসা সফল হবে। গত বছর আমাদের ৮-৯টা ছবি ভালো হয়েছে। এখন ২০০ এর উপরে সিনেমা হল রানিং আছে। এই রকম ভাবে যদি আমরা সিনেমা হলে দিতে পারি, অবশ্যই চলবে। তবে কষ্ট থাকবে, কষ্ট থাকা উচিত বলেন মনে করি। কষ্ট চলে যাক এটা আমি চাই না, কষ্ট চলে গেলে চেষ্টা বন্ধ হয়ে যাবে। আসুন আমরা সেভাবে কাজ করি।’

কথা দিলাম সিনেমার সংশ্লিষ্টরা

তিনি আবারও স্মরণ করিয়ে দিয়ে বলেন, আমি সবসময় একটা স্লোগানের কথা বলে থাকি- আমাদের ছবি, আমি বলি না যে এটা আপনার ছবি শুধু, কারণ এই ছবির সঙ্গে শিল্পীরা জড়িত, পরিচালক জড়িত, প্রযোজক জড়িত, সিনেমা হল মালিক জড়িত, এমনকি দর্শকরা জড়িত। যখন ছবি ভালো হবে, ভালো চলবে, সকলের মধ্যে উৎসাহ হবে। পুরো চলচ্চিত্র শিল্পের উন্নতি হবে। 

এসময় নতুন নায়ক জামশেদ শামীমকে উদ্দেশ্য করে বলেন, আমার কথা গুলো মনে রাখতে হবে। আমি যখন আসছি, তখন চেষ্টা করেছি একটা ভালো ছবি যেন তৈরি হয়। পরবর্তীতে ছবিতে আমাকে নিবে কি নিবে না এই কথা আমি কিন্তু কখনই চিন্তা করিনি। আমি সব সময় ভেবেছি একটা ছবি ভালো গেলে আরেকটি ছবি তৈরি হবে। আর সেখানে আমি না হউক আমার আরেকটা ভাই কাজ করবে। আমি জান-প্রাণ দিয়ে কাজ করেছি। 

ইলিয়াস কাঞ্চন

‘আমি যদি দেখছি এই পরিচালক ভালো ছবি বানাচ্ছে না, কিন্তু আমি তখন প্রতিজ্ঞা করেছি আমার ছবিটা খারাপ গেলেও আমার অভিনয় নিয়ে যেন কেউ বলতে না পরে ইলিয়াস কাঞ্চনের অভিনয় খারাপ হয়েছে। এমন একটা ছবি দেখাতে পারবে না যে এই ছবিতে আমি বাজে অভিনয় করেছি। কারণ আমি ওই সততা নিয়ে কাজ করেছি। এই সততা আমাদের সকলের মধ্যে থাকতে হবে। আমার সবগুলো মেধাকে কাজে লাগাবো।’  

এসময় আরও উপস্থিত ছিলেন, জনপ্রিয় চিত্রনায়িকা সাবরিনা সুলতানা কেয়া, নায়ক জামশেদ শামীম, জাজ মাল্টিমিডিয়ার সিইও মোহাম্মদ আলিম উল্লাহ খোকন, অভিনেতা সিদ্দিকুর রহমান, কণ্ঠশিল্পী কাজী শুভ, মোহাম্মদ মিলন, অয়ন চাকলাদার ও সিনেমা সংশ্লিষ্টরা।

সোনালীনিউজ/এমএএইচ/আইএ

Wordbridge School
Link copied!