• ঢাকা
  • শনিবার, ২৪ অক্টোবর, ২০২০, ৯ কার্তিক ১৪২৭
Sonalinews.com

শহরকে ঠান্ডা রাখতে রাস্তার রং বদলাচ্ছে কাতার


ক্রীড়া ডেস্ক সেপ্টেম্বর ১০, ২০১৯, ০৮:১৮ পিএম শহরকে ঠান্ডা রাখতে রাস্তার রং বদলাচ্ছে কাতার

ঢাকা: ২০২২ বিশ্বকাপের আসর বসবে এশিয়ার দেশ কাতারে। এই দেশটি অবস্থিত সাগর তীরবর্তী মরুভূমির পিঠে। এখানে তাপমাত্রা কখনও কখনও ওঠে ৫০ ডিগ্রি সেলসিয়াস। অসহ্য এমন তাপমাত্রায় রাস্তায় গাড়ি রাখা কঠিন হয়ে পড়ে। আর সাধারণ মানুষের চলাচল তো প্রায় অসম্ভব পড়ে।

বিশ্বকাপ চলার সময় লাখো মানুষের আগমন ঘটবে। অনেক শীতপ্রবণ দেশের মানুষও আসবেন। আবার গাড়ির চলাচল তখন বেড়ে যাবে। পর্যটকদের জন্য আরামদায়ক পরিবেশ নিশ্চিত করার দোহার জন্য বড় একটি চ্যালেঞ্জ। এমনিতে শীতকালে আয়োজন করা হচ্ছে টুর্নামেন্টটি। কিন্তু তারপরও এই সময়েও দেখা যায় কাতারের রাস্তায় চলাচল কঠিন।

তাই তাপমাত্রা কমিয়ে আনতে নানা বৈজ্ঞানিক প্রচেষ্টা চালাচ্ছে বিশ্বের শীর্ষ ধনী দেশটি। এরই অংশ হিসেবে পাকা রাস্তার কালো রঙকে আকাশি নীলে রূপান্তরের উদ্যোগ নেয়া হয়েছে। কালো সিমেন্টের আস্তরণ তাপমাত্র বেশি ধরে রাখে। ফলে আশপাশের এলাকায় আরও গরম হয়ে উঠে। প্রকৌশলীরা তাই পরীক্ষামূলকভাবে দোহার একটি রাস্তা আকাশি রঙে আস্তর করেছে। এক মিলিমিটার পুরো এই আস্তরণ কতটা তাপ শুষে নেয় তার ওপর পরীক্ষা নিরীক্ষা চালিয়ে তারা পরবর্তী সিদ্ধান্ত নেবেন।

যদি ইতিবাচক ফল আসে তাহলে বিশ্বকাপের আগে এই রঙে বদলে ফেলা হবে কাতারে প্রধান রাস্তাগুলো। অবশ্য রাস্তার রঙ বদলে তাপমাত্রা নিয়ন্ত্রণের উদ্যোগ এটিই প্রথম নয়। যুক্তরাষ্ট্রের লসএঞ্জেলস এবং জাপানেও সম্প্রতি এমন উদ্যোগ নেয়া হয়েছে।

সোনালীনিউজ/আরআইবি/এমএএইচ

Side banner