• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ জানুয়ারি, ২০২১, ১৪ মাঘ ১৪২৭

সেনেগালের বিশ্বকাপ নায়ক পাপা দিওপ আর নেই


ক্রীড়া ডেস্ক নভেম্বর ৩০, ২০২০, ১২:৩৪ পিএম
সেনেগালের বিশ্বকাপ নায়ক পাপা দিওপ আর নেই

ফ্রান্সের বিপক্ষে গোল করে দৌড়ে যাওয়ার মুহূর্তে পাপা বুপা দিউপ। ফটো: গেটি ইমেজ

ঢাকা : ২০০২ সালে জাপান ও দক্ষিণ কোরিয়ায় অনুষ্ঠিত বিশ্বকাপ ফুটবলে প্রথমবারের মতো অংশ নিয়েই সবাইকে চমকে দিয়েছিল আফ্রিকার দেশ সেনেগাল। তখনকার বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্সকে হারিয়ে সেনেগাল বিশ্ব কাঁপিয়ে দিয়েছিল। সেই ম্যাচের একমাত্র গোলদাতা হয়ে সেনেগালের বিশ্বকাপ নায়ক বনে যাওয়া পাপা বুপা দিউপ মাত্র ৪২ বছর বয়সে মারা গেছেন।

সেই বিশ্বকাপে পাপা দিওপের সেই গোল করার দৃশ্য ফুটবলপ্রেমীরা আজও ভুলতে পারেননি। ফ্রান্স ডিফেন্ডার ফ্রাঙ্ক লেবফকে ফাঁকি দিয়ে ডি-বক্সে বল নিয়ে ঢুকে পড়েছিলেন সেনেগালের সবচেয়ে বড় তারকা এল-হাজি দিউফ। এরপর দিউফ গোলমুখে বল বাড়ানোর পর ফ্রান্স গোলরক্ষক ফাবিয়ান বার্থেজ এবং মিডফিল্ডার ইমানুয়েল পেটিট মারাত্মক ভুল করে তাদের জায়গা ছেড়ে বেরিয়ে এলেন। পাপা বুপা দিউপ খালি বল ঠেলে দিলেন খালি জালে। এক দৌড়ে এরপর জার্সি খুলে কর্নার ফ্ল্যাগের কাছে গিয়ে মাটিতে ফেললেন, সতীর্থরা গোল হয়ে ওই জার্সি ঘিরেই করল উদযাপন। বিশ্বকাপ সেদিনই প্রথম দেখেছিল জার্সি প্রদক্ষিণ করা উদযাপন।

ফ্রান্স ছাড়াও ২০০২ বিশ্বকাপের গ্রুপপর্বে উরুগুয়ের বিপক্ষে জোড়া গোল করেছিলেন পাপা দিওপ। পরে বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল থেকে তুরস্কের কাছে হেরে বাদ পড়েছিল সেনেগাল।

পাপা দিউপ দীর্ঘদিন ধরে শারীরিক জটিলতায় ভুগছিলেন। তবে মৃত্যুর কারণ সম্পর্কে নিশ্চিতভাবে জানা যায়নি। তিনি সেনেগালের হয়ে ৬৩ ম্যাচ খেলে ১১ গোল করেছিলেন। তিনি ইংলিশ ক্লাব ফুলহাম ও পোর্টসমাউথের হয়েও খেলেছেন। ২০০৮ সালে তিনি এফএ কাপ জয়ী পোর্টসমাউথ দলের সদস্য ছিলেন।

সোনালীনিউজ/এমটিআই