• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

ম্যারাডোনার স্মরণে বদলে গেলো স্টেডিয়ামের নাম


ক্রীড়া ডেস্ক ডিসেম্বর ৫, ২০২০, ০৩:১১ পিএম
ম্যারাডোনার স্মরণে বদলে গেলো স্টেডিয়ামের নাম

ছবি : ইন্টারনেট

ঢাকা : নাপোলির হয়ে ম্যারাডোনা খেলেন ১৮৮ ম্যাচ। গোল করেন ৮১টি। নেপলস! ইতালির দক্ষিণাঞ্চলের এই শহরের কোনো পরিচিতি ছিল না। নাপোলি নামে শহরের একটি ক্লাব ছিল। নিচু সারির ক্লাব হিসেবে বিবেচনা করা হতো নাপোলিকে।

 কিন্তু চিত্রনাট্য বদলে যেতে বেশি সময় নেয়নি। কেননা ততদিনে ক্লাবে পা পড়েছে ফুটবল ইশ্বর ডিয়েগো আরমান্দো ম্যারাডনার পা। ১৯৮৪ থেকে ১৯৯১ সাল পর্যন্ত সাতটি মৌসুম নাপোলিতে কাটিয়েছেন ফুটবল ঈশ্বর। যোগ দেওয়ার তিন মৌসুমের মাথায় সিরি আ চ্যাম্পিয়ন করেন নাপোলিকে। গড়েন ইতিহাস। 

নাপোলি ছাড়া বাকি ইতালিয়ানদের হতবিহব্বল করে দেয় অনন্য এই অর্জনে। নাপোলির হয়ে ম্যারাডোনা দুটি সিরি আ, উয়েফা কাপ ও ইতালিয়ান কাপ জেতেন ম্যারাডোনা। ৬০ বছর বয়সে ক্লাবটির এই কিংবদন্তী গত মাসে চলে যান পৃথিবী ছেড়ে। তার প্রয়াণে বসে থাকতে পারেনি নাপোলি কর্তৃপক্ষ। বদলে ফেলেছে তাদের সান পাওলো স্টেডিয়ামের নাম।

এখন থেকে স্টেডিয়ামটির নাম, দ স্টাদিও ডিয়েগো আরমান্দো ম্যারাডোনা। গতকাল শুক্রবার নেপলস শহর কর্তৃপক্ষ সরকারিভাবে নাম পরিবর্তনের অনুমতি দেয়। এর আগে ক্লাবটির মালিক একটি খোলা চিঠিতে স্টেডিয়ামটির নাম পরিবর্তনের বিষয়টি জানান।

এদিকে, কেবল নেপলস শহরেই নয়, ইতালিরই অবিচ্ছেদ্য অঙ্গ যেন ম্যারাডোনা। দেশটিকে নিজের সেকেন্ড হোম ভাবতেন তিনি। কিন্তু দেশটি সবসময়ই তাকে সন্তানতুল্য মনে করেছে। ইতালির সবগুলো পত্রিকার শিরোনামে ম্যারাডোনা। খুব ছোট্ট একটা শব্দে সবাই লিখেছে, “Grazie” — “Thank You.”

কখনো কখনো ক্লাবের চেয়ে বড় হয়ে ওঠেন ফুটবলার। কখনো বা দেশের চেয়েও বড়। দিয়েগো ম্যারাডোনারা হয়ে ওঠেন আরো বড় কিছু। চিরন্তন, সর্বজনীন।  

সোনালীনিউজ/এমএএইচ

Wordbridge School
Link copied!