• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

হারের জন্য যাদের দুষলেন ক্যারিবীয় অধিনায়ক


ক্রীড়া ডেস্ক জানুয়ারি ২০, ২০২১, ০৭:৩০ পিএম
হারের জন্য যাদের দুষলেন ক্যারিবীয় অধিনায়ক

সংগৃহীত

ঢাকা : অবশেষে দীর্ঘ ৩১৩ দিনের অপেক্ষার অবসান হয়েছে। করোনার কারণে থেমে থাকার প্রায় এক বছর পর মাঠে ফিরল টাইগাররা। বুধবার (২০ জানুয়ারি) মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে ওয়েস্ট ইন্ডিজের মুখোমুখি হয়েছে বাংলাদেশ। দেশের মাটিতেও লম্বা বিরতির পর এটাই প্রথম আন্তর্জাতিক ম্যাচ। 

এরই মধ্যে সিরিজে ওয়েস্ট ইন্ডিজদের বিপক্ষে ১-০ ব্যবধানে এগিয়ে গিয়েছে টাইগাররা। সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে একই ভেন্যুতে ২২ জানুয়ারি মুখোমুখি হবে দল দুটি।

ওয়েস্ট ইন্ডিজের দেয়া ১২৩ রানের লক্ষ্য তাড়া করতে নেমে কিছুটা বেগ পেলেও তামিমের ৪৪ রান জয়ের লক্ষ্যকে সহজ করে দেয়। এরপর বাকি ব্যাটসম্যানদের জন্য সহজ করে তোলে। ব্যাট হাতে রান করার পরেও অধিনায়ক মানছেন ব্যাটিংয়ের জন্য উইকেট মোটেও সহজ ছিলো না। এর কারণ হিসেবে কিউরেটব নন তিনি বরং সারাদিনের আবহাওয়াকেই দুষছেন।

তামিম বলেন, আমার মনে হয় উইকেট ব্যাটিংয়ের জন্য কঠিন ছিলো। আক্রমণাত্বক ব্যাটিং করতে চাইলেও সেটি সম্ভব ছিলো না। আমার মনে হয় আবহাওয়ার কারণে উইকেট কঠিন হয়েছে। যখন আমি উইকেট দেখেছিলাম আমার মনে হয়েছিলো ভালো খেলা হবে। কিন্তু সারাদিন রোদ ছিলো না তাই এর দোষ কাউকে দেয়া যাবেনা। এমন উইকেটে গিয়েই ব্যাট চালানো সম্ভব না। আমার মনে হয় সবারই ধৈর্য নিয়ে ব্যাটিং করতে হয়েছে।

তবে টস জিতে তাঁর বোলিংয়ের সিদ্ধান্তকে যথার্থ প্রমাণ করেছে মুস্তাফিজ-সাকিবরা। মুস্তাফিজ শুরুতেই উইকেট তুলে ধাক্কা দিয়েছিলেন। গুরুত্বপূর্ণ সময়ে উইকেট তুলেছেন অভিষিক্ত হাসানও। আর সাকিব তো হাত ঘুরিয়ে গুড়িয়ে দিয়েছেন উইন্ডিজ ব্যাটিং মেরুদন্ড। আর বোলারদের এমন পারফরম্যান্স খুশি করেছে তামিমকে।

এ বিষয়ে তামিম বলেন, অবশ্যই কোনো অভিযোগ নেই, আমরা দারুণ বোলিং করেছি। শুধুমাত্র স্পিনাররা নয় বরং ফিজ যেভাবে শুরু করেছে তাও খুব ভালো ছিলো। রুবেলও বেশ ভালোই করেছে। আর হাসান তো খুবই সুন্দর বোলিং করেছে। জরুরি উইকেটগুলো সঠিক সময়ে তুলে নিয়েছে। আর স্পিনারদের মধ্যে সাকিব উজ্জ্বল ছিল। মেহেদীও ভালো করেছে।

এদিকে বাংলাদেশের বিপক্ষে প্রথম ওয়ানডেতে ৬ উইকেটের বড় ব্যবধানে হারার পেছনে বড় ব্যর্থতার পরিচয় দিয়েছেন ক্যারিবিয়ান ব্যাটসম্যানরা। ব্যাটসম্যানরা বড় কোন পার্টনারশিপ গড়তে না পারায় আক্ষেপে পুড়ছেন ওয়েস্ট ইন্ডিজের অধিনায়ক জেসন মোহাম্মদ।

বাংলাদেশের বোলারদের দুর্দান্ত পারফরম্যান্সের সামনে দাঁড়াতেই পারেননি ক্যারিবিয়ানরা। মাত্র ৫৬ রানে ৫ উইকেট হারিয়ে ব্যাটিং বিপর্য তার প্রমান। তবে ভম্যান পাওয়ালে এবং কাইল মায়ার্সের ৫৯ রানের জুটি গড়েন। ৪০ রানে মায়ার্স এবং ২৮ রানে পাওয়েল ফিরে যাওয়ার পর আর কেউই সেভাবে নিজেকে মেলে ধরতে পারেননি। শেষ পর্যন্ত ১২২ রানে থামতে হয় ওয়েস্ট ইন্ডিজকে। তাঁদের দুজনের মতো আরও কিছু জুটির দরকার ছিল বলে মনে ক্যারিবিয়ান অধিনায়ক।

জেসন বলেন, আমি মনে করি এটি কিছুটা হতাশার ছিল। এটি শুরু করাটা সহজ ছিল না, তবে পার্টনারশিপ করার জন্য আমাদের পর্যাপ্ত লোক ছিল না এবং যারা ভালো শুরু করেছিল তারা চালিয়ে যেতে পারেনি। আমরা যখন চাপে ছিলাম তখন তাদের (মায়ার্স ও পাওয়েল) পার্টনারশিপটা দুর্দান্ত ছিল। তবে আমাদের আরও দরকার ছিল।

তবে স্পিনার আকিল হোসেনের প্রশংসা করেছেন তিনি। তিনি বলেন, এখানে আসা এবং ক্রিকেট খেলার জন্য এটি খুবই একটা কঠিন জায়গা। উইকেটটি খুবই ধীরগতির ছিল এবং স্পিনিং ছিল। আমরা যে স্কোরই করি না কেন আমরা চেষ্টা করি চাপ তৈরি করতে এবং অপর দলকে আউট করতে। আকিল দারুণ বোলিং করেছে। কিছু ইতিবাচক জিনিসি রয়েছে যা আমরা বিবেচনা করতে পারি।

সোনালীনিউজ/এমএএইচ

Wordbridge School
Link copied!