• ঢাকা
  • শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

ক্রিকেটে ফিরতে পারবেন উমর আকমল


ক্রীড়া ডেস্ক ফেব্রুয়ারি ২৬, ২০২১, ০৭:৩০ পিএম
ক্রিকেটে ফিরতে পারবেন উমর আকমল

ঢাকা : দ্য কোর্ট অব আরবিট্রেশন (সিএএস) পাকিস্তানি ক্রিকেটার উমর আকমলের নিষেধাজ্ঞার মেয়াদ কমিয়ে ১২ মাসে নামিয়ে এনেছে। সিএএসের কাছে আপিল করেছিলেন উমর আকমল। পাকিস্তান ক্রিকেট বোর্ডও তার নিষেধাজ্ঞা কমাতে আপিল করেছিল।

গত বছর পিএসএল (পাকিস্তান সুপার লীগ) শুরু হওয়ার ঠিক আগে ২০ ফেব্রুয়ারি নিষিদ্ধ হয়েছিলেন উমর আকমল। সেই হিসাবে ১২ মাসের নিষেধাজ্ঞার মেয়াদ ইতোমধ্যেই শেষ হয়ে গেছে। এখন তাই প্রতিযোগিতামূলক ক্রিকেটে ফিরতে পারবেন উমর আকমল।তবে প্রতিযোগিতামূলক ক্রিকেটে ফিরতে আকমলকে ৪২ লাখ ৫০ হাজার পাকিস্তানি রুপি জরিমানা দিতে হবে।

সেই সঙ্গে তাকে পিসিবি’র অ্যান্টি করাপশন কোড অনুযায়ী পূনর্বাসন প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হবে।

২০২০ পিএসএলের আগে দুইবার অনৈতিক প্রস্তাব পাওয়ার পরেও তা পিসিবিকে না জানানোর কারণে উমর আকমলকে ৩ বছরের জন্য নিষিদ্ধ করে পিসিবি (২৭ এপ্রিল, ২০২০)। তাকে শুরুতে ১৭ ফেব্রুয়ারি প্রাথমিকভাবে নিষিদ্ধ করা হয় এবং পিএসএল থেকে সরিয়ে নেয়া হয়। পরে পিসিবি তাদের কোড অব কন্ডাক্ট ২.৪.৪ ভঙ্গের অভিযোগে তাকে শাস্তির আওতায় আনে।

উমর আকমল এই সাজার বিরুদ্ধে আপিল করেন। পাকিস্তানের সুপ্রিম কোর্টের সাবেক জজ জাস্টিস (অবসরপ্রাপ্ত) ফকির মোহাম্মদ খোখার স্বাধীন বিচারপতি হিসাবে তার সিদ্ধান্ত জানান। উমর আকমলের করা আপিলের ভিত্তিতে তিনি দুই পক্ষের যুক্তিতর্ক শোনেন। এই স্বাধীন বিচারক তার নিষেধাজ্ঞার মেয়াদ কমিয়ে ১৮ মাস করেন।

এই ১৮ মাস মেয়াদের শাস্তির বিরুদ্ধে পিসিবি ও উমর আকমল শরণাপন্ন হয় সিএএসের। পিসিবি আপিল করে নিষেধাজ্ঞা ১৮ মাস কমে যাওয়ার বিরুদ্ধে, উমর আকমল দাবি করেন নিষেধাজ্ঞার মেয়াদ বেশি হয়ে গেছে। তিনি মোহাম্মদ নওয়াজ, মোহাম্মদ ইরফানের ঘটনা সামনে আনেন।

সিএএস রায় দেয়, যেখানে জানানো হয় উমর আকমলের সাজার মেয়াদ কমে ১২ মাস হয়েছে, সাথে তাকে জরিমানা দিতে হবে ৪২ লাখ ৫০ হাজার পাকিস্তানি রুপি। তবে উমর আকমল ফেরত পাচ্ছেন না তার দুইটি মোবাইল ফোন। যা আছে পিসিবির কাস্টোডিতে। পিসিবি এখনো তদন্ত চালিয়ে যেতে পারে, সিএএস জানিয়েছে এই ক্ষমতা বোর্ডের আছে।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!