• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
ইউরোপা লীগ

দ্বিতীয় রাউন্ডে মিলান-ইউনাইটেড-আর্সেনাল-টটেনহ্যাম   


ক্রীড়া ডেস্ক ফেব্রুয়ারি ২৬, ২০২১, ০৭:৩৯ পিএম
দ্বিতীয় রাউন্ডে মিলান-ইউনাইটেড-আর্সেনাল-টটেনহ্যাম   

ঢাকা : ড্র করেও দুই লেগ মিলে অগ্রগামিতায় ইউরোপা লীগের শেষ ষোলোতে পৌঁছে গেছে টিকিট পেয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড ও এসি মিলান। অন্যদিকে শেষ মুহূর্তের গোলে শেষ ষোলো নিশ্চিত করেছে আর্সেনাল।

গত বৃহস্পতিবার রাতে ওল্ড ট্রাফোর্ডে গোল না পেলেও প্রথম লেগে ৪-০ গোলে জিতে শেষ ষোলোয় এক পা দিয়েই রেখেছিল ম্যানইউ। বাকি কাজ গোলপোস্ট অক্ষত রেখে সারে ওলে গানার সোলসকায়েরের দল।

প্রথম সুযোগ অবশ্য তৈরি করে সোসিয়েদাদ। ড্যানিয়েল জেমসের চ্যালেঞ্জে ১৩  মিনিটে পেনাল্টি পায় অতিথিরা। ভাগ্য সহায় হয়নি তাদের, অধিনায়ক মাইকেল ওয়ারজাবালের উঁচু শট গোলবারের পাশ দিয়ে যায়।

ইউনাইটেড লিড বাড়িয়ে নিতে মরিয়া ছিল। ফার্নান্দেস ২৪ মিনিটে ক্রসবারে আঘাত করেন। ৩৬ মিনিটে তার তুলে দেয়া বলে জেমসের হেড সেভ করেন রেমিরো। বিরতিতে দুই দলই তিনটি বদল আনে। দ্বিতীয়ার্ধের শুরুতে মার্কাস র‌্যাশফোর্ডের ফ্রি কিক অল্পের জন্য ঠিকানা খুঁজে পায়নি। অতিথিদের হয়ে মোদিবো সাগনানের হেড লাগে গোলবারে।

বাতিস্তাকে। ম্যাচের শেষ সময়ে নামেন শোলা শোরেটায়ার। ইউরোপিয়ান মঞ্চে ইউনাইটেডের সর্বকনিষ্ঠ খেলোয়াড়ের মর্যাদা পান ১৭ বছর ২৩ দিন বয়সী এই ফরোয়ার্ড।

ম্যানইউর মতো এতো সহজ ছিল না এসি মিলানের সমীকরণ। ভেনা ভেজদার মাঠ থেকে প্রথম লেগে ২-২ গোলে ড্র করে ফিরেছিল তারা। বৃহস্পতিবার ঘরের মাঠেও ড্র করে ১-১ গোলে। দুই লেগ মিলে স্কোরলাইন দাঁড়ায় ৩-৩। কিন্তু প্রতিপক্ষের মাঠে বেশি গোল করায় পরের রাউন্ডে গেছে মিলান।

আরেক ম্যাচে বেনফিকার মুখোমুখি হয় ইংলিশ ক্লাব আর্সেনাল। নিরপেক্ষ ভেন্যুতে অনুষ্ঠিত ফিরতি লেগের এই ম্যাচে তারা ৩-২ গোলে জয় পায়। এতে দুই লেগ মিলিয়ে ৪-৩ ব্যবধানে জিতে শেষ ষোলোতে স্থান করে নেয় গানাররা। প্রথম লেগে বেনফিকার সঙ্গে ১-১ গোলে ড্র করেছিল আর্সেনাল।

২১ মিনিটে পিয়েরে এমরিক আউবেমেয়াং এর গোলে এগিয়ে যায় ইংলিশ ক্লাবটি। তবে ৪৩ মিনিটে বেনফিকার দিয়গো গনকালভেস গোল করে সমতা ফেরান। এই সমতা নিয়ে শেষ হয় প্রথমার্ধের খেলা।

বিরতির পর ৬১ মিনিটে বেনফিকার রাফা গোল করে এগিয়ে নেন দলকে। তাতে বিপাকে পড়ে আর্সেনাল। ৬৭ মিনিটে কিয়েরান তিয়েরনি গোল করে সমতা ফেরান। কিন্তু এই ২-২ গোলের সমতা নিয়ে ম্যাচ শেষ হলে আর্সেনালকে যে বিদায় নিতে হবে। এমন অস্বস্তির মধ্যে ৮৭ মিনিটে আউবেমেয়াং তার জোড়া গোল পূর্ণ করলে শেষ ষোলোর টিকিট পায় আর্সেনাল।
সবচেয়ে সহজভাবে দ্বিতীয় রাউন্ডে গেছে ইংল্যান্ডের ক্লাব টটেনহ্যাম হটস্পার। প্রথম লেগে ৪-১ গোলে জেতার পর দ্বিতীয় লেগে তারা ওলফসবার্গকে হারিয়েছে ৪-০ গোলে। ফলে ৮-১ গোলের অগ্রগামিতায় তারাই পেয়েছে শেষ ষোলোতে খেলার সুযোগ।

ফ্রেঞ্চ লীগ ওয়ানে বর্তমানে পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা লিলকে প্রথম রাউন্ডেই বিদায় করে দিয়েছে নেদারল্যান্ডসের ক্লাব আয়াক্স। বৃহস্পতিবার ২-১ গোলে জেতার মাধ্যমে দুই লেগ মিলে আয়াক্সের অগ্রগামিতা দাঁড়িয়েছে ৪-২ গোলের।

এদিকে, জিতেও বাদ পড়ে গেছে ইতালিয়ান জায়ান্ট ক্লাব নাপোলি। ঘরের মাঠে তারা স্পেনের ক্লাব গ্রানাডাকে হারিয়েছে ২-১ গোলে। কিন্তু প্রথম লেগে ০-২ গোলে হেরে যাওয়ায় দুই লেগ মিলে ২-৩ গোলে পিছিয়ে থেকে প্রথম রাউন্ডেই ছিটকে গেছে।

এর বাইরে শেষ ষোলোর টিকেট পেয়েছে শাখতার দোনেস্ক, রেঞ্জারস, মোলদে, ভিয়ারিয়াল, ¯øাভিয়া প্রাহা, ডায়নামো কিয়েভ, রোমা, ইয়াং বয়েজ, ডায়নামো জাগরেভ ও অলিম্পিয়াকোস।

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!