• ঢাকা
  • শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০
বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ

ইংল্যান্ডের ফাইনালের আশা শেষ, ভারতের রাস্তা চওড়া 


ক্রীড়া ডেস্ক ফেব্রুয়ারি ২৬, ২০২১, ০৮:২২ পিএম
ইংল্যান্ডের ফাইনালের আশা শেষ, ভারতের রাস্তা চওড়া 

ঢাকা : আহমেদাবাদ টেস্টে দ্বিতীয় দিনই শেষ হয়ে গেছে ভারত-ইংল্যান্ডের তৃতীয় টেস্ট, যেখানে ১০ উইকেটের বড় ব্যবধানে জিতে সিরিজে এগিয়ে গেছে টিম ইন্ডিয়া। 

টসে জিতে আগে ব্যাটিং করা ইংল্যান্ড ১১২ রানে গুটিয়ে গিয়ে যেন প্রথম দিনই নিজেদের শেষ দেখে ফেলেছিল। যদিও অধিনায়ক জো রুটের সঙ্গে জ্যাক লিচ তাদেরকে ম্যাচে বেশ ভালোভাবেই ফিরিয়ে এনেছিলেন। মাত্র ৩২ রানের লিড নিতে পেরেছিল প্রথম ইনিংসে ভারত। ৯৯ রানে ৩ উইকেট নিয়ে দিন শুরু করা ভারতের স্কোর একসময় ছিল ১১৫ রানে ৪ উইকেট। অথচ তারাই কি না মাত্র ১৪৫ রানে অলআউট হয়ে যায়। 

সবাই যখন ধরেই নিয়েছিলেন যে লো স্কোরিং হলেও জমজমাট এক রোমাঞ্চকর দিবারাত্রির টেস্টের মঞ্চায়ন হতে চলেছে, তখনই অক্ষর প্যাটেল ও রবিচন্দ্রণ অশ্বিনের স্পিনঘূর্ণিতে মাত্র ৮১ রানেই শেষ হয়ে যায় ইংল্যান্ডের ইনিংস। 

৪৯ রানের লক্ষ্য, ভারতকে আটকাতে মিরাকলের চেয়েও বেশি কিছু প্রয়োজন ছিল ইংল্যান্ডের; যা আর সম্ভব হয়নি। ডিনারের পর রোহিত শর্মা ও শুভমান গিল সময় নেননি বেশি, অষ্টম ওভারেই লক্ষ্যে পৌঁছে যায় ভারত। 

নিউজিল্যান্ড আগেই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের টিকেট নিশ্চিত করেছে। শোচনীয় হারের পর আইসিসি ফাইনালের দৌড় থেকে ছিটকে গেছে ইংল্যান্ড। আর ইংল্যান্ডকে সিরিজের তৃতীয় টেস্টে পরাজিত করে ফাইনালে জায়গা করে নেয়ার রাস্তা চওড়া করল ভারত।

চার টেস্টের সিরিজে ইতিমধ্যেই ২-১ ব্যবধানে লিড নেয়ায় ভারতকে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে যেতে শুধু একটি কাজই করতে হবে। সেটা হলো রুটদের বিরুদ্ধে সিরিজের শেষ টেস্টে না হারা।

অর্থাৎ, আহমেদাবাদে চলতি ভারত-ইংল্যান্ড টেস্ট সিরিজের শেষ ম্যাচ কোহলিরা অন্তত পক্ষে ড্র করলেই নিউজিল্যান্ডের সঙ্গে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলবেন তারা। জিতলে তো কথাই নেই। যদিও পান থেকে চুন খসলে অস্ট্রেলিয়ার ভাগ্যে শিকে ছিঁড়তে পারে। ভারত যদি শেষ টেস্টে কোনোভাবে হেরে বসে, তবে ফাইনালে চলে যাবে অজিরা।

ভারত আপাতত ৭১ শতাংশ হারে ৪৯০ পয়েন্ট সংগ্রহ করে টেস্ট চ্যাম্পিয়নশিপের টেবিলের শীর্ষে রয়েছে। নিউজিল্যান্ড ৭০ শতাংশ হারে ৪২০ পয়েন্ট সংগ্রহ করে দ্বিতীয় স্থানে অবস্থান করছে। তিন নম্বরে থাকা অস্ট্রেলিয়া ৬৯.২ শতাংশ হারে ৩৩২ পয়েন্ট সংগ্রহ করেছে। লড়াই থেকে ছিটকে যাওয়া ইংল্যান্ড ৬৪.১ শতাংশ হারে ৪৪২ পয়েন্ট সংগ্রহ করে চার নম্বরে রয়েছে। 

সোনালীনিউজ/এমটিআই

Wordbridge School
Link copied!