• ঢাকা
  • রবিবার, ১৮ এপ্রিল, ২০২১, ৫ বৈশাখ ১৪২৮
abc constructions

দুইদিনেই টেস্ট শেষ, জিম্বাবুয়ের কাছে হারল আফগানিস্তান


ক্রীড়া ডেস্ক মার্চ ৩, ২০২১, ০৭:২৫ পিএম
দুইদিনেই টেস্ট শেষ, জিম্বাবুয়ের কাছে হারল আফগানিস্তান

ছবি : ইন্টারনেট

ঢাকা : আফগানিস্তান নিরপেক্ষ ভেন্যু আবুধাবিতে দুইদিনেই কোনোমতে ইনিংস হারের লজ্জা এড়ালেও আফগানরা পারেনি মান বাঁচাতে। ১০ উইকেটের বড় ব্যবধানে জিতেছে জিম্বাবুয়ে।

একের পর অঘটন ঘটছে টেস্ট ক্রিকেটে। দুইদিনে শেষ হয়েছে ভারত-ইংল্যান্ডের টেস্ট। সে আলোচনা না থামতেই ফের দুইদিনে আর এক টেস্ট ম্যাচ শেষ। আফগানিস্তানকে হারিয়ে এ আলোচনা সৃষ্টি করল জিম্বাবুয়ে। টেস্ট চ্যাম্পিয়নশিপের ম্যাচ নয়। দুই দলই টেস্ট ক্রিকেটের তলানির দিকের। 

তারপরও আফগানিস্তান আর জিম্বাবুয়ের এই ম্যাচটি ক্রিকেট সমর্থকদের কাছে আলাদা একটা আগ্রহ তৈরি করেছিল। দুই দল যে কখনও টেস্টে কারো মুখোমুখি হয়নি আগে। আফগানিস্তান টেস্ট মর্যাদা পাওয়ার পর থেকে এটা ছিল পঞ্চম টেস্ট ম্যাচ এবং ২০১৯ সালের নভেম্বরের পর এই প্রথম। আর জিম্বাবুয়েও প্রায় এক বছর কোনো সাদা পোশাক পরে খেলতে নামতে পারেনি। 

গত বছর ফেব্রুয়ারিতে সর্বশেষ টেস্ট খেলেছিল তারা। মাঠের ক্রিকেটে মনে হলো না, তলানির দিকের দুই দল খেলছে। বরং জিম্বাবুয়েকে মনে হলো, অনেক বেশি শক্তিশালী বড় কোনো দল। আফগানিস্তান যেখানে লড়াইটুকুও করতে পারল না।

আফগানিস্তানকে প্রথম ইনিংসে ১৩১ রানে গুটিয়ে দেয় জিম্বাবুয়ে। জবাবে শন উইলিয়ামস সেঞ্চুরি হাঁকালেও (১০৫) জিম্বাবুয়ে যে খুব বড় কিছু করে ফেলেছিল এমন নয়, ২৫০ রানে অলআউট হয় তারা। কিন্তু ১১৯ রানে এগিয়ে থাকা জিম্বাবুইয়ানরা আফগানদের প্রায় ইনিংস হারের লজ্জায়ই ফেলতে যাচ্ছিল। ৮১ রান তুলতেই ৭ উইকেট হারিয়ে চোখে সর্ষে ফুল দেখছিল আফগানিস্তান।

তবে ওপেনার ইবরাহিম জাদরান একাই লড়েছেন, দলকে বাঁচিয়েছেন ইনিংস পরাজয় থেকে। ৭৬ রান করে দলের অষ্টম ব্যাটসম্যান হিসেবে তিনি সাজঘরে ফেরার পর আর বেশিদূর এগোতে পারেনি আফগানিস্তান। ১৩৫ রানেই থেমেছে তাদের দ্বিতীয় ইনিংস।

জিম্বাবুয়ের হয়ে ৩টি করে উইকেট নেন ভিক্টর নিয়াচি আর ডোনাল্ড তিরিপানো। দুটি উইকেট শিকার ব্লেসিং মুজারবানির। চতুর্থ ইনিংসে জিম্বাবুয়ের সামনে জয়ের লক্ষ্য দাঁড়ায় মাত্র ১৭ রানের। দুই ওপেনার প্রিন্স মাসভাউরে (৫) আর কেভিন কাসুজা (১১) মিলে ২০ বলেই শেষ করে দেন খেলা।

সংক্ষিপ্ত স্কোর

আফগানিস্তান প্রথম ইনিংস : ১৩১/১০ (ইব্রাহিম জাদরান ৩১, আফসার জাজাই ৩৭; ব্লেসিং মুজারবানি ৪/৪৮, ভিক্টর নিয়াচি ৩/৩৪)

জিম্বাবুয়ে প্রথম ইনিংস : ২৫০/১০ (শন উইলিয়ামস ১০৫, সিকান্দার রাজা ৪৩, রেগিস চাকাভা ৪৪; আমির হামজা ৬/৭৫)

আফগানিস্তান দ্বিতীয় ইনিংস : ১৩৫/১০ (ইব্রাহিম জাদরান ৭৬, আমির হামজা ২১*; ভিক্টর নিয়াচি ৩/৩০, ডোনাল্ড তিরিপানো ৩/২৩)

জিম্বাবুয়ে দ্বিতীয় ইনিংস : ১৩/০ (প্রিন্স মাসভাউরে ৫*, কেভিন কাসুজা ১১*)

ফলাফল : জিম্বাবুয়ে ১০ উইকেটে জয়ী।

সোনালীনিউজ/এমএএইচ

Haque Milk Chocolate Digestive Biscuit
Wordbridge School