• ঢাকা
  • সোমবার, ১৯ এপ্রিল, ২০২১, ৬ বৈশাখ ১৪২৮
abc constructions

মেয়ের বিয়ে নিয়ে যা বললেন আফ্রিদি


ক্রীড়া ডেস্ক মার্চ ৮, ২০২১, ০৪:০৩ পিএম
মেয়ের বিয়ে নিয়ে যা বললেন আফ্রিদি

ঢাকা : আত্মীয়তার বন্ধনে বাঁধা পড়তে চলেছেন পাকিস্তানের দুই আফ্রিদি। কিংবদন্তি শহিদ আফ্রিদির মেয়ে আকসা আফ্রিদিকে বিয়ে করতে যাচ্ছেন দেশটির জাতীয় দলের তরুণ পেসার শাহিন শাহ আফ্রিদি।

কিছুদিন ধরেই পাকিস্তানে এমন গুঞ্জন চলছিল। সংবাদমাধ্যমেও বিষয়টি এসেছে। রোববার (৭ মার্চ) শহিদ আফ্রিদি নিজেই নিশ্চিত করেছেন, শাহিনের পরিবারের পক্ষ থেকে তার মেয়ের বিয়ের প্রস্তাব এসেছে। দুই পরিবার এখন পর্যন্ত ইতিবাচকভাবেই এগোচ্ছে।

আফ্রিদি তার টুইটে লিখেছেন, ‘শাহিনের পরিবার আমার মেয়েদের জন্য প্রস্তাব দিয়েছিল। উভয় পরিবারের মধ্যে যোগাযোগ অব্যাহত। বন্ধন তৈরি হয় স্বর্গে, আল্লাহ চাইলে এই বন্ধনও হবে। মাঠ ও মাঠের বাইরে ধারাবাহিক সাফল্যের জন্য শাহিনের প্রতি আমার শুভ কামনা।’

এর আগে পাকিস্তানের একজন সাংবাদিকের টুইটে বিষয়টি নিয়ে আলোড়ন তৈরি হয়। ইহতিশাম উল হক নামের সেই সাংবাদিক লিখেছেন, ‘দুই পরিবারের অনুমতি নিয়ে একটা বিষয় পরিষ্কার করতে যাচ্ছি আমি, শহিদ আফ্রিদির মেয়ে ও শাহিন শাহ আফ্রিদির বাগদানের যে গুঞ্জন ছড়িয়েছে, সেটা সত্যি। বিয়ের প্রস্তাব এর মধ্যেই গৃহীত হয়েছে। জানা গেছে, আনুষ্ঠানিক বাগদানের অনুষ্ঠান আগামী দুই বছরের মধ্যে আয়োজন করা হবে। আফ্রিদির মেয়ের লেখাপড়া শেষের পর।’

জাতীয় দলের হয়ে ইতিমধ্যেই ১৫ টি টেস্ট, ২২ টি ওয়ানডে ও ২১ টি টি-টোয়েন্টি খেলে ফেলেছেন শাহিন। আন্তর্জাতিক ক্রিকেটে সব মিলিয়ে ১০০-র ওপর উইকেট রয়েছে তার।

আন্তর্জাতিক ক্রিকেটে শাহিনের আবির্ভাবের পর অনেকের মনেই প্রশ্ন জেগেছে, শহিদ আফ্রিদির সঙ্গে তার কোনো সম্পর্ক আছে কি-না। আসলে নামে মিল ছাড়া তাদের কোনো সম্পর্ক ছিল না। তবে এবার আত্মীয়তার বন্ধনে জড়াচ্ছেন দুই আফ্রিদি।

শহিদ আফ্রিদি আন্তর্জাতিক ক্রিকেট ছাড়লেও ফ্র্যাঞ্চাইজি লিগ নিয়মিত খেলছেন। পিএসএলেও এই কদিন আগে প্রতিপক্ষ হিসেবে দেখা গেছে দুই আফ্রিদিকে।

আফ্রিদিরা যখন জামাই-শ্বশুর : বছর তিনেক আগে আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখার পরই নামের মিলের কারণে খোঁজ করা হয়েছিল, পাকিস্তানের কিংবদন্তি অলরাউন্ডার শহিদ আফ্রিদির সঙ্গে কি কোনো আত্মীয়তার সম্পর্ক রয়েছে তরুণ বাঁহাতি পেসার শাহিন আফ্রিদির? তখন উত্তর ছিল, ‘না!’ তবে অচিরেই এই ‘না’কে ‘হ্যাঁ’তে পরিণত করার প্রক্রিয়া সম্পন্ন করতে চলেছে শহিদ আফ্রিদি ও শাহিন আফ্রিদির পরিবার। দুই বছরের মধ্যে শহিদ আফ্রিদির বড় মেয়ে আকসা আফ্রিদিকে বিয়ে করবেন তরুণ পেসার শাহিন আফ্রিদি।

শনিবার সন্ধ্যায় এ খবর চাউর হলে হইচই পড়ে যায় চারিদিকে। পাকিস্তানি সংবাদমাধ্যমগুলো নিশ্চিত করেছে, এটা স্রেফ গুঞ্জন নয়। শাহিন আফ্রিদির বাবা আয়াজ খান নিজে নিশ্চিত করেছেন শহিদ আফ্রিদির মেয়ের সঙ্গে তার ছেলের বিয়ের কথা।

আয়াজ খান সংবাদমাধ্যমে বলেছেন, দুই পরিবারের মধ্যে বন্ধুত্বের সম্পর্ক অনেক পুরোনো। আমাদের পক্ষ থেকে বিয়ের প্রস্তাবটা দেওয়া হয়েছিল। শহিদ আফ্রিদির পরিবার এতে রাজি হয়েছে। শিগগিরই বাগদান অনুষ্ঠান সেরে ফেলা হবে। তবে এ খবরটি মূলত সবার আগে প্রচার করেছিলেন এক পাকিস্তানি সাংবাদিক। যিনি টুইটারে লেখেন, ‘দুই পরিবারের অনুমতি নিয়েই আমি শাহিন আফ্রিদি ও শহিদ আফ্রিদির মেয়ের বিয়ে সম্পর্কিত গুঞ্জনটি পরিষ্কার করতে চাই। বিয়ের প্রস্তাবে রাজি হয়েছে শহিদ আফ্রিদির পরিবার।’

এখনই যে বিয়ের আনুষ্ঠানিকতা সম্পন্ন হবে না, সেটিও জানিয়েছেন ইহতিশাম উল হক নামের ঐ সাংবাদিক। তিনি লিখেছেন, ‘আপাতত আনুষ্ঠানিকভাবে বাগদান সেরে রাখা হবে। পরে দুই বছর পর মেয়ের পড়ালেখা শেষ হলে বিয়ের আনুষ্ঠানিকতা।’ পাকিস্তানের সাবেক অধিনায়ক শহিদ আফ্রিদি পাঁচ সন্তানের জনক। তার পাঁচ মেয়ের নাম হলো আকসা, আনসা, আজওয়া, আসমারা ও আরওয়া। এদের মধ্যে ২০ বছর বয়সি আকসা সবার বড়। তিনিই শাহিন আফ্রিদির স্ত্রী হতে চলেছেন।

এদিকে শাহিন আফ্রিদির বয়সও ২০। তিনি ২০১৮ সালের এপ্রিলে টি-টোয়েন্টি খেলার মাধ্যমে আন্তর্জাতিক ক্রিকেটে নাম লেখান। একই বছরের ডিসেম্বরে সুযোগ পান টেস্ট ক্রিকেটেও। এখনো পর্যন্ত আন্তর্জাতিক অঙ্গনে ৫৮ ম্যাচে ১১৭ উইকেট শিকার করেছেন শাহিন।

সোনালীনিউজ/এমটিআই

Haque Milk Chocolate Digestive Biscuit
Wordbridge School