• ঢাকা
  • বৃহস্পতিবার, ২৪ জুন, ২০২১, ১১ আষাঢ় ১৪২৮
abc constructions

অলিম্পিক আয়োজন নিয়ে বিপাকে জাপান


নিউজ ডেস্ক মে ১৫, ২০২১, ০৯:০০ পিএম
অলিম্পিক আয়োজন নিয়ে বিপাকে জাপান

ঢাকা: বিশ্বের সবচেয়ে বড় ক্রীড়া আসর অলিম্পিক গেমস আয়োজন করা সহজ কথা নয়। এ কারণেই করোনার এই অতিমারির সময়ে বেশ ভয়েই আছে টোকিও। খোদ জাপানের মানুষরাই এই গেমস বাতিলের পক্ষে। 

টোকিও অলিম্পিক বাতিল করার জন্য গণস্বাক্ষর সংগ্রহে নেমে পড়ছেন জাপানিরা। এরইমধ্যে  জমা পড়েছে প্রায় সাড়ে তিন লাখ মানুষের স্বাক্ষর করা প্রতিলিপি। যেখানে বলা হয়েছে, মানুষের স্বাস্থ্যকে অবহেলা করে কোনভাবেই অলিম্পিক আয়োজন করা চলবে না। বাতিল করতে হবে গেমস।

করোনা প্রকোপ থেকে মুক্ত নয় এশিয়ার এই দেশটি। রাজধানী টোকিওসহ তিনটি শহরে মে মাস পর্যন্ত জরুরি অবস্থা জারি থাকছে। উত্তর হোক্কাইডো যেখানে অলিম্পিকের ম্যারাথন হবে সেখানেও জরুরী অবস্থা চলছে। করোনার ঢেউয়ে স্বাস্থ্য ব্যবস্থা ভেঙে পড়েছে। এ কারণেই জাপানিদের শঙ্কা-অলিম্পিক আয়োজন করা হলে করোনা আরও বাড়বে।

সামনের ২৩ জুলাই শুরু হওয়ার কথা অলিম্পিক গেমস। এ সময়ে বাতিলের অন্দোলনে আছেন টোকিওর গভর্নর প্রার্থী কেঞ্জি উতসুনোমিয়া।

তিনি জানাচ্ছিলেন, এখন জাপানে অলিম্পিক হলে বুঝবো আমরা মানুষের জীবনের চেয়ে ক্রীড়া উৎসবকে বেশি প্রাধান্য দিচ্ছি। এ কারণেই গণস্বাক্ষর টোকিও গভর্নর উরিকো কোইকোর কাছে জমা দেওয়া হবে। প্রতিলিপি পাঠানো হবে আন্তর্জাতিক অলিম্পিক কমিটি ও আন্তর্জাতিক প্যারাঅলিম্পিক কমিটির কাছেও।

তবে এখনই পিছু হটছে না আয়োজকরা। যথেষ্ট নিয়ম মেনে অলিম্পিক আয়োজনের পরিকল্পনা করছেন তারা। কিন্তু করোনা সংক্রমণ না কমলে আরও এক দফা পিছিয়ে যেতেই পারে এই আয়োজন।

সোনালীনিউজ/আইএ

Haque Milk Chocolate Digestive Biscuit
Wordbridge School