• ঢাকা
  • বুধবার, ০৪ আগস্ট, ২০২১, ১৯ শ্রাবণ ১৪২৮
abc constructions

না ফেরার দেশে কিংবদন্তি মিলখা সিং


ক্রীড়া ডেস্ক জুন ১৯, ২০২১, ০১:২৯ পিএম
না ফেরার দেশে কিংবদন্তি মিলখা সিং

ঢাকা : প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম ভারতীয় হিসেবে কমওয়েলথ গেমসে স্বর্ণপদক জয়ী দৌড়বিদ মিলখা সিং মারা গেছেন।

প্রায় এক মাস করোনার সঙ্গে লড়াই করে হারলেন এ দৌড়বিদ। শুক্রবার (১৮ জুন) পিজিআইএমইআর হাসপাতালে তার মৃত্যু হয়। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৯১ বছর।

মিলখা সিংয়ের ছেলে গল্ফার জীব মিলখা সিং ভারতীয় গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

মিলখার মৃত্যুর মাত্র পাঁচ দিন আগে তার স্ত্রী নির্মল কৌরও না ফেরার দেশে চলে যান। তিনিও করোনাভাইরাসে আক্রান্ত হয়েছিলেন।

মিলখা সিংয়ের মৃত্যুতে শোক জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এছাড়াও দেশটির আরো অনেক রাজনৈতিক নেতা শোক প্রকাশ করেছেন।

এক টুইট বার্তায় মোদি লেখেন, ‘মিলখা সিংয়ের প্রয়াণে আমরা এক বিশাল ক্রীড়াবিদকে হারালাম, যিনি দেশের স্বপ্নকে ধরতে পেরেছিলেন। অগণিত ভারতীয়র হৃদয়ে বিশেষ স্থান অধিকার করেছিলেন তিনি। তার ব্যক্তিত্ব তাকে কোটি কোটি মানুষের মনে জায়গা করে দিয়েছিল। তার প্রয়াণে গভীর শোকাহত।’

মমতা লেখেন, ‘মিলখা সিংয়ের প্রয়াণে শোকস্তব্ধ। তিনি একজন কিংবদন্তি ক্রীড়াবিদ ছিলেন। তিনি সব সময় আমাদের হৃদয়ে থাকবেন। তার পরিবার, প্রিয়জন ও ভক্তদের সমবেদনা জানাই।’

শুধু ভারত নয়, উপমহাদেশেই মিলখা সিং জনপ্রিয় ও পরিচিত একটি নাম। এশিয়ান গেমসে চার বার স্বর্ণজয়ী এই তারকাকে নিয়ে ‘ভাগ মিলখা ভাগ’ নামে বায়োপিক নির্মিত হয়। সিনেমাটি ব্যাপক জনপ্রিয়তা অর্জন করে।

১৯৫৮ সালের কমনওয়েলথ গেমস চ্যাম্পিয়ন হয়েছিলেন ‘উড়ন্ত শিখ’ মিলখা। ১৯৬০ সালে রোম অলিম্পিকে ভারতের প্রতিনিধিত্ব করেন তিনি। সেখানে চতুর্থ হয়ে অল্পের জন্য পদক পাননি। এশিয়ান গেমসেও মিলখার চারটি সোনা আছে। ১৯৫৯ সালে তাকে পদ্মশ্রী সম্মান দেয়া হয়।

সোনালীনিউজ/এমটিআই

 

Haque Milk Chocolate Digestive Biscuit
Dutch Bangla Bank Agent Banking
Wordbridge School