• ঢাকা
  • বুধবার, ০৪ আগস্ট, ২০২১, ১৯ শ্রাবণ ১৪২৮
abc constructions
ঢাকা প্রিমিয়ার লিগ

টি-টোয়েন্টি ক্রিকেটে নবম উইকেট জুটির বিশ্বরেকর্ড


জুন ২৩, ২০২১, ০৩:০৮ পিএম
টি-টোয়েন্টি ক্রিকেটে নবম উইকেট জুটির বিশ্বরেকর্ড

ছবি সংগৃহীত

ঢাকা: রেলিগেশন পর্বের এই ম্যাচটি ছিল নিয়মরক্ষার। তবুও উত্তাপ ছড়াল লিজেন্ডস অব রূপগঞ্জ ও পারটেক্স স্পোর্টিং ক্লাবের লড়াই। এ যাত্রায় রেলিগেশন এড়িয়েছে ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগের গত আসরের রানার্স আপ রূপগঞ্জ। প্রথম পর্ব শেষেই অবনমন নিশ্চিত হয়েছে পারটেক্সে। এজন্য এই ম্যাচ নিয়ে বাড়তি আগ্রহ ছিল না। 

তবে টুর্নামেন্টের শেষদিকে এসে এই ম্যাচেই প্রথমবারের মতো দলীয় সংগ্রহ দুইশ ছাড়াল। রূপগঞ্জ আগে ব্যাট করে দলীয় রান দুইশর কোটা ছাড়ানোর পর পাহড়সম লক্ষ্য টপকাতে নেমে রেকর্ড বইয়ে জায়গা করে নিলেন পারটেক্সের দুই ব্যাটসম্যান ইসহারুল ইসলাম ও জয়নুল ইসলাম। নবম উইকেট জুটিতে শেষ ৫ ওভারে তাণ্ডব চালান তারা। এ সময় ৬টি ছক্কা ও ৫টি চারের মারে তোলেন ৭৩ রান। 

এটি টি-টোয়েন্টি ক্রিকেটে নবম উইকেট জুটির বিশ্বরেকর্ড। নবম উইকেট জুটির আগের রেকর্ডটি ছিল কোরি অ্যান্ডারসন ও জশ ডেভির। ২০১৭ সালে ইংল্যান্ডের টি-টোয়েন্টি ব্লাস্টে সারের বিপক্ষে সমারসটের হয়ে ৬৯ রানের জুটি গড়েছিলেন তারা।

ম্যাচে আগে ব্যাট করে এবারের আসরের সর্বোচ্চ রান করে রূপগঞ্জ। উদ্বোধনি জুটিতেই ১৬৯ রানের পার্টনারশিপ গড়েন দুই ব্যাটসম্যান মেহেদী মারুফ ও জাকের আলী। দুজনই ফিফটির স্বাদ পান। তবে তিন অঙ্কের কোটা ছুঁতে পারেননি কেউই। জাকের আলী ৪৮ বলে ৭৬ রান করে আউট হওয়ার পর মেহেদী ফেরেন ৯৪ রান করে। ৬৩ বলের ইনিংসটি সাজান ৯টি চার ও ৬টি ছয়ের মারে। এতে নির্ধারিত ২০ ওভার শেষে ২০০ রানের সংগ্রহ পায় রূপগঞ্জ।

২০১ রানের পাহাড়সম লক্ষ্য টপকাতে নেমে ১৫ ওভার শেষে ৮ উইকেট হারানো পারটেক্স সংগ্রহ করে ১০০ রান। তখন নবম উইকেটে ব্যাট হাতে ঝড় তোলেন ইসহারুল ও জয়নুল। শেষ ৫ ওভারে তাণ্ডব চালান তারা। এ সময় ৬টি ছক্কা ও ৫টি চারের মারে তোলেন ৭৩ রান। এতেই রেকর্ড বইয়ে জায়গা করে নিলেন পারটেক্সের এই দুই ব্যাটসম্যান। টি-টোয়েন্টি ক্রিকেটে নবম উইকেট জুটির বিশ্বরেকর্ড গড়েন দুজন। সাতে নামা ইসহারুল অপরাজিত থাকেন ২২ বলে ৩৮ রান করে। নয়ে নেমে পেসার জয়নুল খেলেন ৪ ছক্কায় ১৪ বলে ৩৭ রানের ইনিংস।

তবুও ১৭৩ রানে থামে পারটেক্সের ইনিংস। এতে ২৭ রানের জয় নিয়ে মাঠ ছাড়ে লিজেন্ডস অব রূপগঞ্জ। এবার প্রিমিয়ার লিগ থেকে অবনমন হয়ে গেল পারটেক্সের। প্রথম পর্বের ১১ ম্যাচের সঙ্গে রেলিগেশন পর্বের ২ ম্যাচ, সবে মিলিয়ে ১৩ ম্যাচে কোনও জয়ের স্বাদ পায়নি দলটি।

সোনালীনিউজ/টিআই

Haque Milk Chocolate Digestive Biscuit
Dutch Bangla Bank Agent Banking
Wordbridge School